1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৯ অপরাহ্ন

দাবী মেনে নেওয়ায় নাকুগাঁও লোড-আনলোড শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

  • আপডেট টাইম :: শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২

মনিরুল ইসলাম মনির : প্রতি সিএফটি পাথর লোডে মাত্র এক টাকা মজুরি বৃদ্ধির দাবীতে তিন দিন ধরে চলে আসা কর্মবিরতি প্রত্যাহার করেছেন আন্দোলনরত শ্রমিকরা। শনিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে মালিক-শ্রমিক দ্বি-পাক্ষিক বৈঠকে মজুরি বৃদ্ধির দাবী মেনে নেওয়ার সিদ্ধান্তে কর্মবিরতি প্রত্যাহার করা হয়।

জানা গেছে, ১৮টি পণ্যের আমদানী ও রপ্তানী করার লক্ষ্যে শুল্ক স্টেশন থেকে নাকুগাঁও স্থলবন্দরকে পূর্ণাঙ্গ বন্দর হিসেবে ঘোষণা করা হয় ২০১৬ সালে। সবধরণের অবকাঠামোসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিয়ে বন্দরটির কার্যক্রম শুরু হলেও নানা জটিলতায় শুধুমাত্র কয়লা আর পাথর আমদানীতে সীমাবদ্ধ ছিল বন্দরটি। একসময় ভারতীয় পরিবেশবাদী একটি সংগঠনের উচ্চ আদালতের রীটের প্রেক্ষিতে বন্ধ হয়ে যায় কয়লা আমদানীও। পাথর আমদানীও বন্ধ হয়ে যায় করোনার সংকটকালে। বর্তমানে করোনার সংকট কেটে যাওয়ায় একমাত্র পাথর আমদানীতেই চালু রয়েছে বন্দরটি।

তথ্যমতে, বর্তমানে বন্দরটিতে ক্রাশার মেশিনে পাথর ভাঙার কাজে নিয়োজিত শ্রমিক সংগঠনের অনিবন্ধিত শ্রমিক সংখ্যা দুই হাজারের উপরে। কিছুদিন আগে দ্রব্যমূল্যের উর্ধগতির সময় তাদের দৈনিক মজুরি ২৫০ থেকে ৩শ টাকায় উন্নীত করা হয়। কিন্তু সবশেষ দ্রব্যমূল্যের দাম আরেক দফা বেড়ে যাওয়ায় এখন ৩শ টাকাতেও পুষছে না তাদের।

অন্যদিকে পাথর লোড-আনলোড করা এবং বড় পাথর হাতুরি পিটিয়ে টুকরো করার কাজে নিয়োজিত নিবন্ধিত শ্রমিকের সংখ্যা প্রায় সাড়ে ৭শ। তবে নিয়মিত কর্মরত লোড-আনলোড শ্রমিকের সংখ্যা প্রায় সাড়ে ৪শ। পাথর টুকরো করতে এদের দৈনিক মজুরি সিএফটি প্রতি ৩ থেকে সাড়ে ৪ টাকা পর্যন্ত হয়ে থাকে। আনলোড করতে ট্রাকপ্রতি দেওয়া হয় ৮শ টাকা আর লোড করতে দেওয়া হয় সিএফটি প্রতি তিন টাকা। বর্তমান বাজার মূল্যে এ টাকায় পুষিয়ে ওঠে না বলে দাবী শ্রমিকদের। এমতাবস্থায় আগস্টের প্রথমদিকে পত্রের মাধ্যমে প্রতি সিএফটি পাথর লোডে ৫ টাকা দাবী করে শ্রমিক সংগঠন। দুই দফায় পত্র চালাচালি এবং দফায় দফায় বৈঠক করে তা নামিয়ে ৪ টাকায় স্থিত হয় শ্রমিকরা। কিন্তু এ মজুরি দিতেও নারাজ মালিকপক্ষ। একপর্যায়ে কর্মবিরতি দিলে সেপ্টেম্বরে মজুরি বৃদ্ধির আশ্বাস দেয় ‘নাকুগাঁও আমদানী-রফতানীকারক সমিতি’। এ লক্ষ্যে গত ৩১ আগস্ট মালিক সমিতির নেতৃবৃন্দ বৈঠক করলেও তাদের সিদ্ধান্ত জানানো হয়নি শ্রমিকদের। এমতাবস্থায় ১ সেপ্টেম্বর থেকে কর্মবিরতি চালিয়ে আসছিল লোড-আনলোড শ্রমিকরা। কর্মবিরতির তিন দিনের মাথায় শনিবার বিকেলে ‘নাকুগাঁও আমদানী-রফতানীকারক সমিতি’ এবং ‘নাকুগাঁও লোড-আনলোড শ্রমিক ইউনিয়ন-৪০৪৬’ এর নেতৃবৃন্দ সমস্যা সমাধানে যৌথ বৈঠকে বসেন। বৈঠকে শ্রমিকদের এক টাকা মজুরি বৃদ্ধির দাবী মেনে নেন মালিকরা। ফলে কর্মবিরতি প্রত্যাহার করে নেন শ্রমিকরা।

নাকুগাঁও লোড-আনলোড শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সুজন মিয়া জানান, বৈঠকে মালিকপক্ষ প্রতি সিএফটি পাথর লোড করতে ৪ টাকা হারে মজুরি প্রদানে সম্মত হওয়ায় আমরা কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছি।

নাকুগাঁও আমদানী-রফতানীকারক সমিতির সাধারণ সম্পাদক অরুণ চন্দ্র সরকার জানান, আমরা শ্রকিদের দাবী মেনে নিয়েছি। তবে শর্ত হলো পে-লোডার দিয়ে লোড না করে মাথায় করে খাচা দিয়ে পাথর লোড করতে হবে। পরবর্তীতে পে-লোডার প্রয়োজন হলে আমরা দু’পক্ষ বসে আলোচনা করে সিদ্ধান্ত নেব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!