1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৪৪ পূর্বাহ্ন

মই টেনে জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন কৃষাণী মনোয়ারা বেগম

  • আপডেট টাইম :: বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩

হালুয়াঘাট (ময়মনসিংহ) : ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার ভাট্রা নয়াপাড়া গ্রামের কৃষাণী মনোয়ারা বেগম (৫৫)। নিজের ৫ বছর বয়সি ছোট নাতিকে নিয়ে বোরো আবাদের জন্য ধান ক্ষেত সমান্তরাল করতে ব্যস্ততা তার। অন্যের কাছ থেকে ধার করা মই দিয়ে সেখানে নাতিকে সেখানে বসিয়ে নিজেই মই টানছেন। গতকাল সোমবার (৭ ফেব্রুয়ারি) ভাট্রা নয়াপাড়া গ্রামে দেখা যায় এমন চিত্র।

কৃষাণী মনোয়ারা খাতুন বলেন, স্বামী আবুল কাশেম ৩ সন্তান রেখে আবার বিয়ে করে এখন আর খোঁজ-খবর নেন না। সন্তানরাও বিয়ে করে আলাদাভাবে সংসার করছেন। স্বামী ঢাকায় দ্বিতীয় স্ত্রী নিয়ে থাকেন। স্বামীর ভিটেমাটি ছাড়া আর কোন সহায় সম্বল নেই। পুত্র সন্তানের ঘরে নাতি হয়েছে। নাতিকে আমার কাছে রেখে তার বাবা মা ঢাকায় কাজ করেন। অভাবের সংসারে দু’মুঠো ভাতের জন্য অল্প কিছু টাকা দিয়ে বন্ধকী পন্থায় ৩ কাঠা জমি নিয়েছি। গত দু’বছর ধরে ফসলের মাঠে নিজেই পানি, সার, ধান লাগানো ও ফসল সংগ্রহ করছি। শুধু হাল চাষের জন্য ট্রাক্টর ব্যবহার করেছি।

তিনি আরো বলেন, অর্থের অভাবে আশে পাশের সকলে ধান রোপন করে ফেললেও তিনি মই দিতে পারছিলেন না। নিরুপায় হয়ে ছোট নাতি আব্দুর রহমানকে নিয়ে নিজেই জোয়াল টানছেন।

প্রতিবেশী পলাশ বলেন, মনোয়ারা বেগম দীর্ঘদিন ধরে কষ্ট করে সংসার চালাচ্ছেন। স্বামী বাবুর্চির কাজ করতো। সেও আবার বিয়ে করে এখন আর বাড়িতে আসেন না। ফলে সংসারের হাল ধরতে মনোয়ারা বেগম নিজেই জমিতে কাজ করেন। এই আয় ও তার ছেলের পাঠানো অল্প কিছু টাকা দিয়েই তার সংসার চলে। আমরাও কোন প্রয়োজন হলে তার খোঁজ-খবর ও সহায়তা করি। অভাব কি জিনিস তা মনোয়ারা বেগমকে না দেখলে আসলে বুঝা যাবে না।

হালুয়াঘাট উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাসুদুর রহমান বলেন, আপনার কাছ থেকে এই কৃষাণীর কথা শুনে সত্যিই খুব খারাপ লাগলো। আমি যেহেতু বদলি হয়ে যাচ্ছি, আমার পরবর্তী কর্মকর্তাকে এ বিষয়ে বলে যাবো। মনোয়ারা বেগম এর মতো অভাবগ্রস্থ কৃষাণীদের পাশে সবসময় কৃষি অফিসের সহযোগীতা থাকবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!