1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী উৎপাদন বাড়লেও হাজার মেগাওয়াট ছাড়িয়ে লোডশেডিং নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন: ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা ব্যক্তিগত বিষয়গুলো টেনে আনা লজ্জাজনক : অপু বিশ্বাস

ঘর থেকে পিঁপড়া তাড়ানোর উপায়

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২ মে, ২০২৩

লাইফস্টাইল ডেস্ক : অনেকের ঘরেই কম-বেশি পিঁপড়ার উৎপাত থাকে। জামাকাপড় থেকে শুরু করে বিছানা, আসবাবপত্র, ঘরের দেওয়াল এমনকি খাবারেও পিঁপড়ার উৎপাতে অতিষ্ঠ থাকতে হয়।

পিঁপড়া তাড়ানোর জন্য বাজারে বিভিন্ন ধরনের ওষুধ পাওয়া যায়। তবে বাড়িতে শিশু থাকলে সেগুলো ব্যবহার না করাই ভালো। এ ছাড়া রাসায়নিক ব্যবহারের পর ভালোভাবে হাত না ধুলে আপনি নিজেও স্বাস্থ্যে ক্ষতির মুখে পড়তে পারেন। তাই পিঁপড়া তাড়ানোর জন্য বেছে নিন প্রাকৃতিক উপায়। জেনে নিন করণীয়-

লেবু রস: যেসব স্থান থেকে পিঁপড়া বেরোয়, সেসব স্থানে লেবুর রস কিংবা লেবুর খোসা দিয়ে রাখুন। এমনকি ঘর মোছার সময়ও বেশ খানিকটা লেবুর রস মিশিয়ে, সেই পানি দিয়ে ঘর মুছুন। দেখবেন পিঁপড়ার উপদ্রব অনেকটাই কমে গেছে। এ ছাড়া রান্নাঘরের স্ল্যাব সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন এবং লেবুর খোসা সেখানে রাখুন।

মাল্টা: লেবুর মতো মাল্টাও পিঁপড়া তাড়াতে কার্যকর। এক কাপ গরম পানি এবং কমলালেবুর কয়েকটি খোসা বেটে নিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট পিঁপড়ার প্রবেশপথের চারপাশে ছড়িয়ে, কিছুক্ষণ পর মুছে ফেলুন। আপনি চাইলে রান্নাঘরের স্ল্যাবের উপরেও কয়েক টুকরো মাল্টার খোসা রেখে দিতে পারেন।

গোলমরিচ: পিঁপড়ার চিনি খুব পছন্দ হলেও, গোলমরিচ একদমই পছন্দ করে না। তাই পিঁপড়ার প্রবেশপথে গোলমরিচ ছড়িয়ে রাখুন। এ ছাড়াও পিঁপড়ার প্রবেশপথে যদি গোলমরিচ এবং পানির মিশ্রণ ছড়িয়ে দেওয়া হয়, তাহলে পিঁপড়ার উপদ্রব অনেকটাই কমে।

লবণ: লবণও পিঁপড়ার উপদ্রব দূর করতে সহায়তা করে। ঘরের কোণে অথবা কোনো ফাটলে লবণ ছড়িয়ে রাখুন। এ ছাড়া লবণ এবং গরম পানির মিশ্রণ, পিঁপড়ার প্রবেশপথ এবং দেওয়ালে স্প্রে করুন। দেখবেন পিঁপড়া চলে যাবে।

সাদা ভিনেগার: পিঁপড়া সাদা ভিনেগারের গন্ধ সহ্য করতে পারে না। সমানুপাতে সাদা ভিনেগার এবং পানির মিশ্রণ তৈরি করুন। এতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে ভালো করে ঝাঁকান। এই মিশ্রণটি পিঁপড়ার প্রবেশপথ, দেওয়াল, ঘরের কোণ, দরজা-জানলা, প্রভৃতি স্থানে স্প্রে করুন।

পিপারমিন্ট অয়েল: রান্নাঘর, বাথরুম এবং বাড়ির অন্যান্য জায়গা থেকে পিঁপড়া তাড়াতে, তুলার বল বানিয়ে তাতে কয়েক ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল দিন এবং স্ল্যাব, ক্যাবিনেট এবং প্যান্ট্রিতে, আবর্জনার পাত্রে এবং যেখানে বেশি পিঁপড়া থাকে সেখানে রাখুন। পিঁপড়া দূরে পালাবে।

দারুচিনির গুঁড়া: যে ক্যাবিনেট কিংবা তাকে খাবার রাখেন, তার মধ্যে এবং আশপাশে খানিকটা দারুচিনির গুঁড়া ছড়িয়ে রেখে দিন। টেবিলে খাবার বা ফল ঢাকা দিয়ে রাখলেও তার চারপাশে দারুচিনির গুড়া ছড়িয়ে রাখুন, পিঁপড়া আসবে না। এ ছাড়া রাতে ঘুমাতে যাবার আগে পিঁপড়ার বাসা ও এর আশপাশে দারুচিনির গুড়া ছিটিয়ে দিন, সকালে উঠে দেখবেন পিঁপড়ার দল পালিয়েছে।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!