1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:৫৭ পূর্বাহ্ন

ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু, খাতুনগঞ্জে পেঁয়াজের ব্যাপক দরপতন

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

অর্থ ও বাণিজ্য ডেস্ক : ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় দেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের ব্যাপক দরপতন ঘটেছে। একদিন আগেও যে পেঁয়াজে পাইকারিতে কেজি প্রতি ৮০/৮৫ টাকায় বিক্রি হয়েছে মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ২৫ থেকে ৩০ টাকা পর্যন্ত।

মঙ্গলবার (৬ জুন) চট্টগ্রামের খাতুনগঞ্জের বিভিন্ন পাইকারি আড়তে খোঁজ নিয়ে জানা গেছে ভারত থেকে আসা পেঁয়াজ সকাল থেকেই ট্রাকে ট্রাকে খাতুনগঞ্জের আড়তে প্রবেশ করতে শুরু করেছে। এছাড়া দেশীয় পেঁয়াজের বড় মজুদ রয়েছে আড়তে। এই অবস্থায় পেঁয়াজের দামে বড় ধরনের ধস নেমেছে। বিকেল হতে হতে এই দাম আরও কমে যেতে পারে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। তবে পাইকারি বাজারে ব্যাপক দরপতন হলেও খুচরা বাজারে দাম সেভাবে কমেনি।

খাতুনগঞ্জের হামিদ উল্লাহ মার্কেট ব্যবসায়ি সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিচ জানান, আমদানি শুরু হওয়ায় পেঁয়াজে বড় দরপতন হয়েছে। ইতোমধ্যে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ বেনাপোল ও হিলি স্থল বন্দর হয়ে চট্টগ্রামের বাজারে প্রবেশ করতে শুরু করেছে, ফলে ব্যবসায়ীদের আড়তে পূর্বে মজুদ থাকা পেঁয়াজ কেজিতে ২৫ থেকে ৩০ টাকা পর্যন্ত দাম কমে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছক খাতুনগঞ্জের এক পেঁয়াজ ব্যবসায়ী জানান, দাম আরও কমে যাওয়ার শঙ্কায় খুচরো বিক্রেতারা পাইকারি বাজার থেকে পেঁয়াজ কেনা বন্ধ রেখেছেন। ফলে একদিকে আমদানি বাড়ছে পক্ষান্তরে বিক্রি কমে গেছে। এতে পেঁয়াজের বিক্রি এবং দাম দুটোতেই ধস নেমেছে।

খাতুনগঞ্জের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী সোলতান আহাম্মদ জানান, সর্বশেষ গত রোববার পর্যন্ত খাতুনগঞ্জে সর্বোচ্চ ৮৮ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। সোমবার বিকেল এবং আজ (মঙ্গলবার) সকাল পর্যন্ত সেই পেঁয়াজের দাম কমে হয়েছে ৬৫ টাকা। কেজি প্রতি পেঁয়াজের দাম ৩০ টাকা পর্যন্ত কমে গেছে। বিকেল হতে হতে পেঁয়াজে পাইকারি মুল্য কেজি ৪৫ থেকে ৫০ টাকায় নেমে আসতে পারে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

চট্টগ্রামের কর্ণফুলী মার্কেটের পেঁয়াজের খুচরা দোকানি আলী হোসেন জানান, আমদানিকৃত এবং কম দামে বিক্রিত পেঁয়াজ এখনো খুচরা বাজারে আসেনি। খুচরা বাজারে এখন যে পেঁয়াজ বিক্রি হচ্ছে তা ৮০/৮৫ টাকায় পাইকারি কেনা। অনেক খুচরা দোকানদার সেই কেনাদামেই আগের কেনা পেঁয়াজ বিক্রি করে দিচ্ছেন। দাম আরও কমে যাওয়ার শঙ্কায় পাইকারি বাজার থেকে এখনও পেঁয়াজ কিনতে শুরু করেনি খুচরা বিক্রেতারা। আজ (মঙ্গলবার) সন্ধ্যা থেকে খুচরা বাজারেও পেঁয়াজের দাম ৫৫/৬০ টাকার মধ্যেই নেমে যেতে পারে বলে খুচরা বিক্রেতারা জানিয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!