1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সংবিধান সংস্কারের দায়িত্বে অধ্যাপক আলী রীয়াজ, শাহদীন মালিক বাদ তমা মির্জার সঙ্গে প্রেমের সম্পর্ক, যা বললেন রাফি মমতার ক্ষোভ: পশ্চিমবঙ্গে মানবসৃষ্ট বন্যা? শেখ হাসিনাকে বারবার ‘আপা’ ডাকা তানভীরকে বহিষ্কার করল আওয়ামী লীগ আপাতত পঞ্চবার্ষিক পরিকল্পনা স্থগিত থাকবে : পরিকল্পনা উপদেষ্টা সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ অবসর ৬৫ বছর করার প্রস্তাব অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে ৪ প্রকল্প অনুমোদন শেখ হাসিনাসহ সাবেক ৩ সিইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা কর্মস্থলে অনুপস্থিত পুলিশদের আর যোগদান করতে দেওয়া হবে না: স্বরাষ্ট্র উপদেষ্টা কলমাকান্দায় ছাত্রদল নেতার গুদাম থেকে ভারতীয় পণ্য জব্দ করেছে যৌথবাহিনী

করোনার প্রভাবে কুয়াকাটা পর্যটন শিল্পে শতকোটি টাকা লোকসান

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০

কলাপাড়া (পটুয়াখালী) : বিশ্বব্যাপী ঘাতক করোনায় আঘাত হানার পর প্রায় ১ মাসে পর্যটননগরী সাগরকন্যা কুয়াকাটায় এ ভরা মৌসুমে শত শত কোটি টাকা ক্ষয়ক্ষতি হচ্ছে পর্যটনমুখী ব্যবসায়ীদের। দিশেহারা হয়ে পড়েছেন শতশত ক্ষুদ্র ব্যবসায়ী। কর্মহীন হয়েছে কয়েক হাজার মানুষ। করোনার এ ধারা অব্যাহত থাকলে বেশীভাগ ক্ষুদ্রব্যবসায়ী পথে বসবে। অর্ধহারে-অনাহরে মারা যেতে পারে এমন আশংকা করছে সবাই। সরকারের পক্ষ থেকে পর্যটন খাতে কোন প্রণোদনা প্যাকেজ না থাকায় দুঃখপ্রকাশ করছেন ট্যুরিজম ম্যানেজমেন্ট এ্যাসোসিয়েশন কর্তৃপক্ষ।
বুধবার সরজমিনে ঘুরে দেখা যায়, প্রাণঘাতী করোনা সারাদেশের ন্যায় কুয়াকাটার ১৩টি টুরিস্ট স্পট এখন শুধুই শূন্যতা বিরাজ করছে। লকডাউনে পুরোদেশ যখন স্থবির তখন কুয়াকাটাও তার ব্যতিক্রম নয়। ১৫টি ফার্মিসী বাদে সবধরণের ব্যবসায়ী প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। ১০ দিন আগে হোটেল-মোটেল এবং ওয়াটার বাসসহ ট্যুরিস্ট বোটগুলো বন্ধ করে দেয় জেলা প্রশাসক। এরপর ধীরে ধীরে বন্ধ হয়ে যায় বার্মিজ মার্কেট, সী-বিচের ঝিনুক মার্কেট, রাখাইন মহিলা মার্কেট, শুটকির দোকান, খাবার রেস্তোরা, মিউজিয়াম, ইলিশ পার্কসহ ছোট-বড় মাঝারি সকল ধরণের ব্যবসা প্রতিষ্ঠান।
ট্যুরিজম কর্তৃপক্ষের পরিসংখ্যানে বলছে করোনার প্রভাবে আমাদের কুয়াকাটায় গত ১ মাসে অর্ধশত কোটি টাকা লোকসানের মুখে পর্যটন খাত। এভাবে চলতে থাকলে বেশিরভাগ মাঝারী ও ক্ষুদ্র ব্যবসায়ী বিশাল ক্ষতির মুখে পড়বে।
এদিকে সরকারের পক্ষে প্রণোদনা প্যাকেজে পর্যটন খাতের কোন নাম না থাকায় দুঃখ প্রকাশ করছেন সংশ্লিষ্টরা। সৈকতের ক্ষুদ্র ব্যবসায়ী বার্মিজ আচারের দোকানের স্বত্তাধিকারী জাকারিয়া জাহিদ বলেন, আমার দোকানে কর্মচারি বেতন দিতে পারি নাই। ভরা মৌসুমে বন্ধ হলো দোকানা।
ভাসমান কাঁকড়া ফ্রাই দোকান জামাল কান্না চোখে বলেন, এমনিতেই ৬ মাস ব্যবসা করি সাগরপারে। তাও এখন এই অবস্থা। দোকানপাট বন্ধ। কি করবো? লোন নেয়া আছে, খাইবো না দেনা দিবো। মানুষের কাছে হাত পাততেও পারি না ।
কুয়াকাটা সী ট্যুর এন্ড ট্রাভেলস পরিচালক জনি আলমগীর ও কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট এ্যাসোশিয়েশন (কুটুম)‘র সিনিয়র সহসভাপতি হোসাইন আমির বলেন, মূল সিজনেই এই বিপদে পড়তে হলো আমাদের। গত এক মাসে ২ লাখ টাকা ক্ষতি হয়েছে। আর কতদিন চলে তা একমাত্র আল্লাহই জানেন। তারপরও সরকারের ঘোষিত প্রণোদনা প্যাকেজে যেন আমরা থাকতে পারি সে জন্য জোর দাবি জানাই।
তারা আরো বলেন, বিশ্বব্যাপী প্রাণঘাতি আঘাতের ছোবল পর্যটন শিল্পেও বেশি প্রভাব পড়ছে। কুয়াকাটা মাঝারী ধরণের ব্যবসায়ীদের ক্ষতির আশংকা আনেক বেশি। কারণ যত অভাব থাকুক লজ্জার কারণে এরা বাইরে কারো কাছে হাত পাততে পরেন না। তাদের পাশে সরকারের আলাদাভাবে বিশেষ নজর দেওয়া উচিত।
কুয়াকাটা হোটেল মোটেল ওর্নাস এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম মোতালেব শরিফ জানান, করোনায় সবচেয়ে ক্ষতি হতে যাচ্ছে পর্যটন খাত। সে অনুযায়ী কুয়াকাটায় মার্চের ১৭ থেকে বন্ধ হয়েছে পর্যটন শিল্প। ব্যবসার আসল মৌসুম পুরোটাই শেষ। সরকার ঘোষিত প্যাকেজের আওতায় থাকা কুয়াকাটা ব্যাংকগুলো খুলে দিয়ে ব্যবসায়ীদের দ্রুত স্বল্পঋণের ব্যাবস্থা করলে কিছুটা হলেও সামলে নেওয়া যাবে।
– রাসেল কবির মুরাদ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com