1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন

‘সব দেশকে চীনের মতো মৃত্যুর গণনা সংশোধন করতে হবে’

  • আপডেট টাইম :: শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে আসা শুরু হলে সব দেশকেই চীনের মতো মৃত্যুর গণনা সংশোধন করতে হবে।

কোভিড-১৯ এর কেন্দ্র উহান সংক্রমণের তিন মাস পর নতুন করে মৃত্যুর হিসাব করেছে। সংশোধিত তালিকায় শহরটিতে মৃত্যুর হার বেড়েছে ৫০ শতাংশ।

ডব্লিউএইচও বলছে, ডিসেম্বরে ভাইরাস সংক্রমণের পর উহান এতটাই তটস্থ ছিল যে আক্রান্ত ও মৃত্যুর সঠিক হিসাব করা কর্তৃপক্ষের জন্য কঠিন হয়ে পড়েছিল। তারা শুরুতে মহামারি সামাল দেওয়াতেই বেশি নজর দিয়েছিল। অনলাইনে সতর্কবার্তা দেওয়া চিকিৎসককে শাস্তির পর সংক্রমণের সরকারি হিসাব মাঝেমধ্যেই পাল্টানোয় প্রশ্ন উঠেছিল এই গণণা নিয়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রযুক্তি বিশেষজ্ঞ মারিয়া ফন কারখোভ জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেছেন, ‘চলমান মহামারির মধ্যে এটা একটা চ্যালেঞ্জের বিষয়- আক্রান্ত ও মৃতের হিসাব নথিভুক্ত করা। আমি অনুমান করছি যে অনেক দেশই একই পরিস্থিতির মধ্যে পড়তে যাচ্ছে। আমাদের আবার নতুন করে হিসাবের খাতা খুলতে হবে এবং দেখতে হবে: আমরা সঠিক গণণা করেছি কিনা?’

ফন কারখোভ জানান, উহান কর্তৃপক্ষ ডাটাবেসগুলো পর্যালোচনা করেছে এবং ত্রুটিগুলো আরেকবার যাচাই করেছে। সংশোধিত তালিকা অনুযায়ী উহানে আরো ১২৯০ জনের প্রাণহানি যুক্ত হয়েছে, সব মিলিয়ে ৪৫১২ জন। এছাড়া আক্রান্তের সংখ্যা আরো ৩২৫ জনে বেড়ে দাঁড়িয়েছে ৫০৩৩৩।

এই কর্মকর্তার সঙ্গে সুর মেলালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের পরিচালক মাইকেল রায়ান, ‘সব দেশকেই এর মুখোমুখি হতে হবে।’ তবে যত আগে সম্ভব, সঠিক গণনা এখন থেকেই করার পরামর্শ দিয়েছেন তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com