1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন

করোনায় আরও ৭ জনের মৃত্যু, আক্রান্ত ৩১২

  • আপডেট টাইম :: রবিবার, ১৯ এপ্রিল, ২০২০

ঢাকা : মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও সাতজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা ৯১ জনে দাঁড়িয়েছে। নিহত সাতজনের মধ্যে পাঁচজন পুরুষ, দুইজন নারী। এর মধ্যে তিনজন ঢাকার, চারজন নারায়ণগঞ্জের।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩১২ জনের শরীরে করোনাভাইরাসে উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। এর আগে ২ হাজার ১৪৪ জন আক্রান্ত ছিল। এ নিয়ে দেশে আক্রান্তে সংখ্যা ২ হাজার ৪৫৬ জনে দাঁড়িয়েছে।

রোববার (১৯ এপ্রিল) দুপুরে মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন নয়জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭৫ জন। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয় ২ হাজার ৬৩৪ জনের। এ পর্যন্ত মোট পরীক্ষা করা হয়েছে ২৩ হাজার ৮২৫ জনের।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে করোনার চিকিৎসায় অক্সিজেনের ওপর জোর দেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, ‘দেশের সব হাসপাতাল মিলে ১০ হাজার অক্সিজেন সিলিন্ডার মজুদ রয়েছে। আরো তিন হাজার সিলিন্ডার কেনা হচ্ছে।’

ভেন্টিশেলনে তেমন একটা সুফল পাওয়া যাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, ‘নয়জনকে ভেন্টিলেশনে রাখা হলেও তাদের মধ্যে আটজনই মারা যান।’

করোনা সংক্রমণের সপ্তম সপ্তাহ চলছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘এই সময়ে ইউরোপ আমেরিকায় লাখ লাখ লোক আক্রান্ত হয়েছে। আমরা সেই তুলনায় ভালো আছি। তবে আমরা যদি স্বাস্থ্য বিধি মেনে না চলি তাহলে আমাদেরও ঝুঁকি রয়েছে।’ তাই তিনি সবাইকে সচেতনভাবে নির্দেশনা মেনে চলার আহ্বান জানান।

২৫ এপ্রিল পর্যন্ত যদি ঘরে থাকি তাহলে আমাদের জয়ের সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করেন মন্ত্রী।

ব্রাহ্মণবাড়িয়ার ঘটনায় প্রশাসন দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘জানাজায় এতো লোক জমায়েত হওয়ায় অনেকে হয়তো আক্রান্ত হয়েছে। এতে ঝুঁকি অনেকেটা বেড়ে গেছে।’

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, আক্রান্তদের মধ্যে ৬৬ শতাংশ পুরুষ, ৩৪ শতাংশ নারী। বয়সের হিসাবে ৩১ থেকে ৩৪ এর মধ্যে ২৩ দশমিক ৪ শতাংশ, ২১ থেকে ৩০ এর মধ্যে ২২ দশমিক ৩ শতাংশ। আক্রান্তদের মধ্যে ঢাকার ৪৪ শতাংশ, নারায়ণগঞ্জের ৩১ শতাংশ ও ২৫ শতাংশ দেশের অন্যান্য জায়গায়। ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয় ৫২ জনকে। মোট আইসোলেশনে আছে ৬৪০ জন।

প্রসঙ্গত, মহামারি এ ভাইরাসে ২১০টি দেশে ১ লাখ ৬০ হাজার ৮৩৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৩৪ হাজার ৪৫৯ জন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com