1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন

আইএমএফের শর্ত পূরণে সময় চেয়েছে বাংলাদেশ

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩
অর্থ ও বাণিজ্য ডেস্ক : বাংলাদেশকে ৪৭০ কোটি ডলার ঋণ দেওয়ার জন্য যে শর্ত দেওয়া হয়েছিল তার মধ্যে তিনটি বড় শর্ত শিথিল করতে সম্মত হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। শর্তগুলো হলো- স্বয়ংক্রিয় পদ্ধতিতে জ্বালানি তেলের দাম নির্ধারণ, রাজস্ব বৃদ্ধি এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ নির্দিষ্ট অঙ্কে রাখা। এই শর্তগুলো পূরণের জন্য সময় চাওয়ার পাশাপাশি বাংলাদেশ শর্ত সংশোধনেরও প্রস্তাব দিয়েছে। এতে সম্মত হয়েছে আইএমএফের সফররত প্রতিনিধিদল।

গতকাল বুধবার অর্থসচিব খায়রুজ্জামান মজুমদারের সঙ্গে আইএমএফ প্রতিনিধিদলের বৈঠক হয়। সেখানেই শর্ত সংশোধনের বিষয়ে সম্মতি পাওয়া যায় বলে অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে। তবে সম্মতি পেলেও সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাকে আইএমএফের শর্ত কিছু ক্ষেত্রে আগামী তিন মাস এবং কিছু আগামী বছরের জুনের মধ্যে পূরণ করতে হবে। বিশেষ করে রিজার্ভের কমিয়ে দেওয়া লক্ষ্যমাত্রা, রাজস্ব আয়ের লক্ষ্য এবং স্বয়ংক্রিয় পদ্ধতিতে জ্বালানি তেলের দাম নির্ধারণ নির্দিষ্ট সময়ের মধ্যে করতে হবে।

তবে সরকারের তরফ থেকে এসব কাজ আগামী জাতীয় নির্বাচনের পর শুরু করার কথা বলা হয়েছে।

চলতি বছরের ৩০ জানুয়ারি আইএমএফের বোর্ড বাংলাদেশের জন্য ঋণ অনুমোদন করে। পরের দিনই ঋণের প্রথম কিস্তির ৪৭৬.২৭ মিলিয়ন ডলার ছাড় করা হয়। এখন ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের অপেক্ষায় আছে বাংলাদেশ।এই কিস্তি ছাড়ের আগে আইএমএফের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে ১২ সদস্যের একটি মিশন ঢাকায় আসে। বাংলাদেশ শর্তগুলোর কতটা বাস্তবায়ন করেছে, তা যাচাই করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে বসে তারা। এই আলোচনা এবং ঋণ অনুমোদন পরবর্তী পরিস্থিতির বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরতে আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করবেন আইএমএফ মিশনের কর্মকর্তারা।

ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের আগে বাংলাদেশ আইএমএফকে যেসব শর্ত বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছিল তার বেশির ভাগই বাস্তবায়ন করা হয়েছে। তবে বৈদেশিক মুদ্রার মজুদ রাখা, রাজস্ব আয় এবং পেট্রোলিয়াম পণ্যের জন্য সময়ে সময়ে ফর্মুলাভিত্তিক মূল্য সমন্বয় পদ্ধতি চালুর শর্ত পালন করতে পারেনি।

বাংলাদেশ ব্যাংক, রাজস্ব বোর্ড ও জ্বালানি বিভাগের কর্মকর্তারা আইএমএফ প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এই লক্ষ্যমাত্রা পূরণ করতে না পারার কারণ তুলে ধরেছেন। তাঁরা জানান, নিম্ন আমদানি ও সরকারি উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন ধীরগতির ফলে রাজস্ব সংগ্রহ কম হয়েছে। একইভাবে সার, খাদ্য ও জ্বালানির মতো জরুরি পণ্য আমদানি করতে গিয়ে প্রতি মাসে বাংলাদেশ ব্যাংককে এক বিলিয়ন ডলার করে দিতে হচ্ছে। এই কারণে এসব শর্ত পরিপালনে পিছিয়ে পড়েছে বাংলাদেশ।

আইএমএফ প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে অংশ নেওয়া বাংলাদেশি কর্মকর্তারা তাঁদের বোঝাতে সক্ষম হয়েছেন, জরুরি আমদানির ব্যয়, বৈদেশিক ঋণ পরিশোধ, বিশ্ববাজারে পণ্যমূল্য বৃদ্ধি এবং রেমিট্যান্স ও রপ্তানি আয় বিবেচনায় আগামী বছরের জুন নাগাদ বৈদেশিক মুদ্রা মজুদ ও রাজস্ব আহরণ লক্ষ্য অর্জন সম্ভব নয়। তাই এই তিনটি শর্তের বিষয়ে কিছুটা ছাড় দিতে সম্মতি দেন তাঁরা।

জ্বালানি তেলের দাম সমন্বয়

আইএমএফের শর্ত অনুযায়ী, আগমী ডিসেম্বর শেষে আন্তর্জাতিক দরের সঙ্গে সমন্বয় করে জ্বালানি পণ্যের দাম নির্ধারণের স্বয়ংক্রিয় পদ্ধিত চালু করতে হবে। এ জন্য এরই মধ্যে বিপিসি একটি ফর্মুলা প্রস্তুত করে জ্বালানি বিভাগে জমা দিয়েছে। এতে প্রতি তিন মাস অথবা এক মাস অন্তর দাম নির্ধারণের কথা বলা হয়েছে। পদ্ধতিটি কার্যকর করলে জ্বালানি তেলের দাম লিটারে ১০ থেকে ১৫ টাকা বাড়বে। তবে সামনে নির্বাচন তাই সরকার এখন জ্বালানি তেলের দাম বৃদ্ধির মতো অজনপ্রিয় কোনো সিদ্ধান্ত নিতে চায় না। তাই স্বয়ংক্রিয় পদ্ধতি কার্যকরের জন্য আরো তিন মাস সময় চেয়েছে বাংলাদেশ। আইএমএফ প্রতিনিধিদলও বিষয়টিতে সম্মতি দিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

বিদ্যুতে ভর্তুকি কমানো

বাজেট ব্যবস্থাপনা স্বাভাবিক রাখতে সার্বিকভাবে ভর্তুকি কমিয়ে আনার শর্ত দিয়েছে আইএমএফ। ভর্তুকির বেশির ভাগই যায় বিদ্যুতে। সরকারও এ খাতে ভর্তুকি কমিয়ে আনতে নির্বাহী আদেশের মাধ্যমে কয়েক দফা বিদ্যুতের দাম বাড়িয়েছে। তবে বেশ কিছু দিন থেকে মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি থাকায় নির্বাচনের আগে বিদ্যুতের দাম আর বাড়াতে চায় না সরকার। নির্বাচনের পর জ্বালানি পণ্যের দাম নির্ধারণে স্বয়ংক্রিয় পদ্ধতি চালু হলে বিদ্যুতেও ভর্তুকি কমবে বলে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়। তখন সরকার দাম সমন্বয়ের মাধ্যমে ভর্তুকি নিয়ন্ত্রণে রাখবে বলেও জানায়।

রাষ্ট্রায়ত্ত লোকসানি প্রতিষ্ঠানে ভর্তুকি কমানো

রাষ্ট্রায়ত্ত লোকসানি প্রতিষ্ঠানকে দেওয়া ভর্তুকি ও ধার সরকারের তহবিল ব্যবস্থাপনায় ঝুঁকি বাড়াচ্ছে। এ বিষয়েও জোরালো সংস্কারের উদ্যোগ নেওয়া হবে বলে আইএমএফকে বলেছে বাংলাদেশ। সরকারের পক্ষ থেকে দেওয়া এসব যুক্তি ও প্রতিশ্রুতিকে ইতিবাচক হিসেবে নিয়েছে প্রতিনিধিদল।

করছাড় কমানোর উদ্যোগ

শর্ত অনুযায়ী, সরকারকে চলতি ২০২৩-২৪ অর্থবছরে কর জিডিপির অনুপাত ০.৫ শতাংশ বাড়াতে হবে। তবে নির্বাচনী বছরে এই টার্গেট অর্জন কঠিন হবে বলে জানানো হলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জন্য লক্ষ্য কিছুটা কমিয়ে তিন লাখ ৯৪ হাজার ৫০০ কোটি টাকা নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে রাজস্বে লক্ষ্যমাত্রা অর্জনে প্রতি অর্থবছরের বাজেটে কী পরিমাণ করছাড় কমানো হবে, তা উল্লেখ করার শর্ত দেওয়া হয়েছিল। এরই মধ্যে এ বিষয়ে পরিকল্পনাও নেওয়া হয়েছে। কিন্তু নির্বাচন সামনে রেখে ব্যবসায়ীদের জন্য অপ্রিয় এ বিষয়টি প্রকাশ করা হয়নি। তবে নির্বাচনের পর রাজস্ব আহরণ বাড়াতে বেশির ভাগ ক্ষেত্রে অটোমেশন বাস্তবায়নসহ করছাড় কমানোর উদ্যোগ যথাযথভাবে বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে বলে অর্থ বিভাগ আইএমএফ মিশনকে জানিয়েছে।

রিজার্ভের লক্ষ্যমাত্রা কমছে

অর্থ মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, আইএমএফ বৈদেশিক মুদ্রার রিজার্ভের লক্ষ্যমাত্রা ২৬.৭ বিলিয়ন ডলার কমিয়ে ২০২৪ সালের জুন নাগাদ ২০.১৯ বিলিয়ন ডলার রিজার্ভ গঠনের নতুন লক্ষ্যমাত্রা বেঁধে দেবে। যদিও আইএমএফ এই বছরের শুরুতে সেপ্টেম্বর নাগাদ ২৫.৩৪ বিলিয়ন ডলারের নিট রিজার্ভ গঠনের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছিল। কিন্তু আইএমএফের রিজার্ভ হিসাব করার পদ্ধতির ষষ্ঠ সংস্করণ বিপিএম৬ অনুযায়ী, বর্তমানে রিজার্ভের পরিমাণ ২১.১৫ বিলিয়ন ডলার। নিট হিসাব করলে এই পরিমাণ আরো কমে ১৭.৪৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

গত ৪ অক্টোবর ঢাকায় আসেন আইএমএফের ঋণ পর্যালোচনা মিশনের সদস্যরা। তাঁরা বাংলাদেশ ব্যাংক, অর্থ বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ডসহ (এনবিআর) সরকারের বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করেছেন। বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে আইএমএফ প্রতিনিধিদল আজ সংবাদ সম্মেলন করবে এবং ঢাকা ছাড়বে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!