1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০৭:১৪ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু টানেলে কোন গাড়িতে কত টোল

  • আপডেট টাইম :: শনিবার, ২৮ অক্টোবর, ২০২৩

চট্টগ্রাম: দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশেই প্রথম টানেল যুগে প্রবেশ করছে।  এই টানেলের মধ্যে দিয়ে আগামীকাল রোববার সকাল ৬টা থেকে যানবাহন চলাচল শুরু হবে। সোয়া তিন কিলোমিটার দীর্ঘ এই টানেল চট্টগ্রাম নগরের পতেঙ্গার সঙ্গে দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা উপজেলাকে সংযুক্ত করেছে। প্রতিটি যানবাহানের সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে পারাপারে সময় লাগবে ৩ মিনিট। টানেলের ভেতর দিয়ে যানবাহন পারাপারে টোল নির্ধারণ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

টানেল পার যত টাকা টোল দিতে হবে: সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন অনুসারে কর্ণফুলী টানেলের মধ্যে প্রাইভেটকার ও জিপকে সর্বনিম্ন টোল ২০০ টাকা আর ট্রাক ও ট্রেইলারকে সর্বোচ্চ এক হাজার টাকা টোল দিতে হবে। ট্রেইলারের ক্ষেত্রে নির্ধারিত টোলের সঙ্গে প্রতিটি এক্সেলের জন্য আরও ২০০ টাকা করে বাড়তি দিতে হবে।

টানেল পারাপারে পিকআপ ভ্যান ২০০ টাকা, মাইক্রোবাস ২৫০ টাকা, বাস (৩১ সিটের কম) ৩০০ টাকা, বাস (৩২ আসনের বেশি) ৪০০ টাকা, বাস (৩ এক্সেল) ৫০০ টাকা, ট্রাক (৫ টন পর্যন্ত) ৪০০ টাকা, ট্রাক (৫ দশমিক ০১ থেকে ৮ টন) ৫০০ টাকা, ট্রাক (৮ দশমিক ০১ থেকে ১১ টন) ৬০০ টাকা, ট্রাক ও ট্রেইলার (৩ এক্সেল) ৮০০ টাকা, ট্রাক ও ট্রেইলার (৪ এক্সেল) ১০০০ টাকা এবং চার এক্সেলের বেশি ট্রাক ও ট্রেইলারগুলোকে ১০০০ টাকার সঙ্গে প্রতি এক্সেলের জন্য আরও ২০০ টাকা করে টোল দিতে হবে।

টানেলের ভেতর দিয়ে কোনো ধরনের মোটরসাইকেল, রিকশা, সাইকেল, অটোরিকশাসহ কোনো ধরনের টু হুইলার ও থ্রি হুইলার যানবাহন চলাচল করতে পারবে না। এছাড়া, কোন মানুষ পায়ে হেঁটেও টানেল পার হতে পারবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!