1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৭ মে ২০২৪, ০৩:০০ পূর্বাহ্ন

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন সোহাগপুর বিধবাপল্লীর আরও ৬ বিধবা

  • আপডেট টাইম :: রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩

নালিতাবাড়ী (শেরপুর) : শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সোহাগপুর বিধবাপল্লীর আরও ৬ বিধবা মুক্তিযোদ্ধা হিসেবে (বীরাঙ্গনা) স্বীকৃতি পেয়েছেন।

স্বীকৃতি প্রাপ্তরা হলেন- ঝর্ণা দিও, সমিলা রাকসাম, মালতি রাকসাম, হাজেরা বেওয়া, লাকজান বেওয়া ও কেরেঙ্গাপাড়া গ্রামের ছাহেরা খাতুন। এ নিয়ে বিধবাপল্লীর ২০ জন নারী মুক্তিযোদ্ধার (বীরাঙ্গনা) স্বীকৃতি পেলেন।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৮৬ তম সভার সিদ্ধান্ত অনুযায়ী এ ৬ জনকে স্বীকৃতি প্রদান করা হয়। ইতিমধ্যে তাদের নামে গ্যাজেট প্রকাশ করা হয়েছে।

এর আগে ১৪ জন নারী মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছিলেন। ইতিমধ্যেই মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাওয়া ২০ জনের মধ্যে ৭ জন মৃত্যুবরণ করেছেন।

১৯৭১ সালের ২৫ জুলাই সকালে নালিতাবাড়ী উপজেলার কাকরকান্দি ইউনিয়নের সোহাগপুর গ্রামে স্থানীয় রাজাকারদের সহযোগিতায় পাক হানাদার বাহিনী নৃশংস গণহত্যা চালায়। দুই ঘণ্টার তা-বে গ্রামের সব পুরুষসহ মোট ১৮৭ জনকে নির্মমভাবে গুলি করে হত্যা করা হয়। বিধবা হন ৬২জন নারী। সম্ভ্রমহানি করা হয় অনেক নারীর। সেই থেকে গ্রামটি বিধবাপল্লী নামে পরিচিতি লাভ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯ জন বিধবার প্রত্যেকের জন্য ১১ লাখ টাকা করে মোট ৩ কোটি ১৯ লাখ টাকা ব্যয়ে ২৯টি পাকা বাড়ি করে দিয়েছেন। ২০১৫ সালে বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় সোহাগপুরে “বীরকন্যা প্রাথমিক বিদ্যালয়” প্রতিষ্ঠা করা হয়। শহীদদের স্মরণে স্মৃতিসৌধ “সৌরজায়া” নির্মাণ করা হয়েছে। স্বাধীনতা পরবর্তী সময়ে ওই গ্রামের বেঁচে থাকা ৫৬ জন বিধবার মধ্যে বর্তমানে বেঁচে আছেন ২২ জন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!