1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন

রাবিতে নির্মাণাধীন হলের ছাদে ধস, আহত ৯

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০২৪

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নির্মাণাধীন শহীদ এএইচএম কামারুজ্জামান আবাসিক হলের ছাদ ধসে পড়েছে। মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত গুরুতর চারজনসহ মোট ৯ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে ছাদ ধসের ঘটনায় কর্মরত শ্রমিকদের অনেকেই ধ্বংসস্তুপের নিচে চাপা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। দুর্ঘটনার পর অনেক শ্রমিককে খুঁজে পাওয়া যাচ্ছে না বলে জানা গেছে। চাপা পড়াদের উদ্ধারে ফায়ার সার্ভিসের মোট আটটি ইউনিট কাজ করছে।

প্রত্যক্ষদর্শী ও বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, নির্মাণাধীন শহীদ এএইচএম কামারুজ্জামান আবাসিক হলের প্রবেশমুখের একতলার ছাদ ঢালাই চলাকালে এ ধসের ঘটনা ঘটে। এ সময় ঢালাইয়ের কাজে কর্মরত শ্রমিকরা চাপা পড়েন। পরবর্তীতে শ্রমিক ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাহায্যে আহতদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) পাঠানো হয়।

গুরুতর আহত শ্রমিকরা হলেন, গাইবান্ধার আজাদুল (৩৫), চাপাইনবয়াবগঞ্জের সিফাত (২২), শাহ জামাল এবং রাজশাহীর সিহাব (২৫)। তারা হাসপাতালের ৮, ২৫ ও ৩১ নাম্বার ওয়ার্ডে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। আহত বাকি শ্রমিকদের পরিচয় জানা যায়নি।

কর্মরত শ্রমিক বিপ্লব আলী বলেন, ভবনের ছাদ অনেক উপরে ছিল। বিমগুলো দুর্বল হওয়ায় ছাদের ওজন নিতে পারেনি। এজন্য সবসহ ভেঙে পড়ে।

প্রত্যক্ষদর্শী ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ছাত্র পারভেজ হাসান বলেন, আমি আমার হল থেকে বের হয়ে এ দিক দিয়ে যাচ্ছিলাম। হঠাৎ কেমন উত্তেজনা মনে হলো এই দিকে। এসে দেখি ছাদ ধসে পড়েছে। শ্রমিকেরা বললো, ১২ জন উপরে ছিলাম আমরা।  পরে আমি ৯৯৯ এ ফোন দেই। তখন ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও পুলিশ আসে।

এ বিষয়ে ফায়ার সার্ভিসের রাজশাহী বিভাগীয় প্রধান ওহিদুল ইসলাম বলেন,  এখানে মোট ১১ জন ছিল। নয়জন শ্রমিক ও দুইজন কোম্পানির লোক। শ্রমিক নয়জনই উদ্ধার হয়েছেন। কোম্পানির দুইজন পলাতক আছেন। এখানে কেউ চাপা পড়ে নেই। তবে নিশ্চিত না হওয়া পর্যন্ত আমাদের উদ্ধার অভিযান চলবে। এখানে আমাদের মোট আটটি ইউনিট কাজ করছে।

রাবি প্রক্টর আসাবুল হক জানান, রাবির একটি প্রকল্পের আওতায় ১০ তলা বিশিষ্ট শহীদ এএইচএম কামারুজ্জামান আবাসিক হল এবং ২০ তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণের কাজ চলছে। কাজটি করছে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড’।

ঘটনাটি অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে তিনি জানান, শহীদ কামারুজ্জামান হলে ৩০ ফুট উচ্চতার একটি অডিটোরিয়াম নির্মাণের কাজ চলছে। সোমবার অডিটোরিয়ামের ছাদের ঢালায় সম্পন্ন হয়। মঙ্গলবার দুপুরে ঢালাইসহ সাটারিং ধসে পড়ে। এর নিচে চাপা পড়েন নয়জন শ্রমিক। আরও কেউ আটকা থাকতে পারেন এমন আশঙ্কায় ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। তবে এখন পর্যন্ত কারো নিখোঁজের অভিযোগ পাওয়া যায়নি। ফায়ার সার্ভিস উদ্ধার অভিযান চালাচ্ছে।

বিষয়টি নিয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানটির সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। নির্মাণাধীন হলের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী আবু বক্কর বলেন, আমরা ঢালাই চলাকালে যতক্ষণ ছিলাম, ততক্ষণ কাজ ভালো হয়েছে। চলে যাওয়ার পরে নিশ্চয় কোনো অনিয়ম হয়েছে। সেজন্য সাটারিং ধ্বসে পড়েছে।

প্রকল্পের পরিচালক খন্দকার শাহরিয়ার বলেন, বিষয়টি আমি শুনেছি। তবে আমি রাজশাহীর বাইরে। কেনো এ ধরনের দুর্ঘটনা ঘটলো, তা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, গত ২০২২ সালের জানুয়ারি মাসে ১০ তলা বিশিষ্ট শহিদ এএইচএম কামারুজ্জামান আবাসিক হলের কাজ শুরু হয়। ভবনের কাজ অনেকটাই এগিয়ে গেছে। কাজটি করছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বালিশ কাণ্ডে আলোচিত ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড’।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!