1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন

মার্চেই জ্বালানি তেলের নতুন দাম, ডিজেল-অকটেনের দামের ব্যবধান হবে ১০ টাকা

  • আপডেট টাইম :: শনিবার, ২ মার্চ, ২০২৪

অর্থ ও বাণিজ্য ডেস্ক : চলতি মার্চ মাস থেকেই স্বয়ংক্রিয়ভাবে পেট্রোল, অকটেন, ডিজেল, কেরোসিনের মূল্য নির্ধারণ করা হবে। স্থানীয় ও আন্তর্জাতিক বাজার-সংক্রান্ত ১০টি বিবেচ্য বিষয় দিয়ে হিসাব-নিকাশ করে মূল্য নির্ধারণ-সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করেছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

তবে, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ‘জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ নির্দেশিকা’-এর প্রজ্ঞাপন প্রকাশ করেছে তাতে বলা হয়েছে, ডিজেল-অকটেনের দামের ব্যবধান হবে ১০ টাকা। সে ক্ষেত্রে আন্তর্জাতিক বাজারে দাম যাই হোক না কেন এই ফর্মুলা ব্যবহৃত হবে।
বৃহস্পতিবার রাত ১০ টায় দেওয়া বিপিসির নির্দেশিকায় বলা হয়েছে, বাস্তবতার নিরিখে দেশে ব্যবহৃত অকটেন ও পেট্রোল ব্যক্তিগত যানবাহনে অধিক পরিমাণে ব্যবহৃত হয় বিধায় এর মূল্য বিলাস দ্রব্য (লাক্সারি আইটেম) হিসেবে সবসময় ডিজেলের চেয়ে বেশি রাখা হয়। বর্তমানে ডিজেল ও অকটেনের খুচরা বিক্রয় মূল্য পার্থক্য লিটার প্রতি ২১ টাকা। ফর্মুলা অনুযায়ী অকটেনের মূল্য নির্ধারণকালে ডিজেলের সঙ্গে পার্থক্য লিটার প্রতি ন্যূনতম ১০ টাকা যেন থাকে সে ব্যবস্থা করা হবে।
পেট্রোলিয়াম পণ্য ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলসহ সরকার যেসব গ্রেডের জ্বালানি তেলের বিক্রয়মূল্য নির্ধারণ করে থাকে সেগুলোর জন্য এই স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি প্রযোজ্য হবে।
স্বয়ংক্রিয় পদ্ধতিতে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় রেখে প্রাথমিকভাবে প্রতি মাসে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি মার্চ ২০২৪ থেকে কার্যকর হবে।
ডিজেল ও কেরোসিনের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতিতে আমদানিকৃত পরিশোধিত ডিজেলের কস্ট কম্পোনেন্টগুলোর পাশাপাশি ইস্টার্ন রিফাইনারিতে ক্রুড অয়েল থেকে উৎপাদিত ডিজেলের কস্ট কম্পোনেন্টগুলো অন্তর্ভুক্ত হবে। এ দুই ধরনের জ্বালানি তেলের কস্ট কম্পোনেন্টগুলো বিবেচনা করে নিম্নরূপভাবে ডিজেল ও কেরোসিনের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!