1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৪৪ অপরাহ্ন

বান্দরবানে ব্যাংক ম্যানেজার নিজামকে উদ্ধার

  • আপডেট টাইম :: শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪

বান্দরবান : বান্দরবানে রুমা উপজেলার সোনালী ব্যাংকে গত ০২ এপ্রিল রাত্রে বিচ্ছিন্নবাদী সশস্ত্র সংগঠন কর্তৃত ব্যাংকে ডাকাতি ঘটনায় লুট হওয়া অস্ত্র ও গোলা উদ্ধার করা না গেলেও র‍্যাব, সেনাবাহিনী ও পুলিশসহ সবার প্রচেষ্টায় কোনোরূপ ঝুঁকি না নিয়ে তাদের বিভিন্ন কৌশল ব্যাবহার করে অপহরণের শিকার রুমা সোনালী ব্যাংক ম্যানেজার নেজাম উদ্দিনকে সুস্থ-স্বাভাবিক ও অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (৫ এপ্রিল) বেলা ১১টায় বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে ব্যাংক ম্যানেজারকে উদ্ধার পরবর্তী আয়োজিত সংবাদ সম্মেলনে এই কথা বলেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ননের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

গোপনীয়তার কারণে কোন কৌশল অবলম্বন এবং রুমার কোন স্থান থেকে ম্যানেজারকে উদ্ধার করা হয়েছে তা জানাননি তিনি। এছাড়া এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে অভিযান ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মামলার কার্যক্রম চলমান রয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, ওই দিন রাতে শতাধিক অস্ত্র-শস্ত্রে সজ্জিত কুকি-চীন সদস্যদের অনেকেই তাদের পোশাক পরিহিত অবস্থায় সোনালী ব্যাংকের উত্তর দিক (বেথেল পাড়া) হতে পূর্ব পরিকল্পিতভাবে বিদ্যুৎ না থাকার সুযোগ নিয়ে অতর্কিত হামলা করে মারধর পাশাপাশি অস্ত্রেরমুখে পুলিশ, আনসার ও অন্যান্য লোকজনদেরকে জিম্মি করে ফেলে। আক্রমণকালে ব্যাংকের ডিউটিরত গার্ড কনস্টেবলসহ সর্বমোট ১০ জনকে অস্ত্রের মুখে জিম্মি করে ০২টি এসএমজি ও ৬০ রাউন্ড গুলি, ০৮টি চায়না রাইফেল ও ৩২০ রাউন্ড গুলি, আনসার সদস্যদের ০৪টি শর্টগান ও ৩৫ রাউন্ড কার্তুজ ও সোনালী ব্যাংকের ভল্ট ভেঙ্গে টাকা লুটের চেষ্টা এবং সোনালী ব্যাংকের ম্যানেজার মোঃ নেজাম উদ্দীন’কে অপহরণ করে নিয়ে যায়।

সংবাদ সম্মেলনে ঘটনার বিবরণ তুলে ধরে তিনি বলেন, সন্ত্রাসীরা অস্ত্রের মুখে ম্যানেজারের নিকট ব্যাংকের ভল্টের চাবি চাইলে তখন ম্যানেজার তাদেরকে কৌশলে ভল্টের চাবি দিতে অস্বীকৃতি জানালে সন্ত্রাসীরা ভল্ট ভাঙ্গতে চেষ্টা করে। সন্ত্রাসীরা জানতে পারে যে, ভল্টে আঘাত করলে সেন্সরের মাধ্যমে তাৎক্ষনিক ব্যাপারটি সোনালী ব্যাংকের হেড অফিস জেনে যাবে। উপায় না পেয়ে তারা ব্যাংকে ম্যানেজারকে অপহরণ করে নিয়ে যায়। তবে ম্যানেজার সাহসিকতার ও বুদ্ধিমতার কারণে ব্যাংকে ভোল্টে টাকাগুলি অক্ষত অবস্থা থেকে যায় বলে যোগ করেন তিনি।

পরে চোখ বেঁধে টানা দুই থেকে আড়াই ঘন্টা কোন পাহাড়ের ঝিরি পথে হাটিয়ে নিয়ে যায় সশস্ত্র সন্ত্রাসী। হাঁটায় একপর্যায়ে মধ্যরাতে নীরব অজ্ঞাত এক স্থানে তাকে নিয়ে গিয়ে ঘুমানোর সুযোগ দেয়। এবং ম্যানেজারকে কয়েকবেলা খাবারও দিয়েছে সন্ত্রাসীরা।

উদ্ধার প্রসঙ্গে তিনি বলেন, ০৩ এপ্রিল সন্ত্রাসীরা ম্যানেজারকে তার পরিবারের সাথে যোগাযোগের সুযোগ দেয় এবং কোন প্রশাসনিক বা আইনি সহায়তা যাতে না নেয় তার পরিবারকে সেজন্য সতর্ক করতে বলে। পরে ঐ সূত্র ধরে র‍্যাব তথ্য প্রযুক্তির সহায়তায় তার অবস্থান সনাক্ত করে এবং র‍্যাবের মধ্যস্থতায় ম্যানেজার নেজাম উদ্দীন’কে বান্দরবানের রুমা বাজার ও বেথেল পাড়া মধ্যবর্তী কোন এক স্থান থেকে উদ্ধার করতে সক্ষম হয়।

সংবাদ সম্মেলনে ব্যাংক ম্যানেজারকে কি বিনিময়ে ফেরত দিয়েছে এমন প্রশ্নে তিনি বলেন, বিভিন্ন মাধ্যম থেকে তারা (কেএনএফ) মুক্তিপণ চেয়েছিল জানতে পেরেছি। কিন্তু র‌্যাবের তরফ থেকে এই ধরণে লেনদেন হয়নি। কিন্তু ব্যাংক ম্যানাজারকে কিভাবে সুস্থ ও নিরাপদে আনতে পারি, এলিট ফোর্স র‌্যাব সেখানে কৌশল অবলম্বন করেছি। তথ্যপ্রযুক্তি, গোয়েন্দা সংস্থা ও যৌথবাহিনী বিভিন্ন মাধ্যমে সহযোগিতায় তাকে উদ্ধার করতে সক্ষম হয়েছি।

কেএনএফ সংগঠন গ্রুপটিকে এখনও নিশ্চিহ্ন করার হচ্ছে না এমন প্রশ্নে তিনি বলেন, জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়, তখন অর্থ দিয়ে সহযোগিতার পাশাপাশি সামরিক প্রশিক্ষণ যারা দিয়েছে তাদেরকে অনেকেই আইনের আওতায় আনতে সক্ষম হয়েছিল। আমাদের অভিযানে তারা কেউ কেউ আত্মগোপনে ছিল। মাঝখানে পাহাড়ে শান্তির লক্ষ্যে দুই পক্ষে সমঝোতা মধ্য দিয়ে শান্তি কমিটির গঠন করা হয়েছিল। তাদের কার্যক্রম জন্য যে সময় নেয়া প্রেক্ষিতে চলমান অভিযান বন্ধ ছিল। যারা সন্ত্রাসী কার্যকলাপ করছে, তাদের কাউকে ছাড় দেয়া হবে না। সাস্প্রতিক সময়ে ব্যাংক ডাকাতি, হামলা ও অস্ত্র লুট সহ নাশকতা মূলক সন্ত্রাসী সাথে যারা জড়িত তাদের কাউকে ছাড় দেবো না৷ এই ঘটনায় সিসিটিভি ফুটেজ ও বিভিন্ন আলামত সংগ্রহ করেছি। সনাক্ত করে তাদের কে আমরা আইনে আওতায় নিয়ে আসবো।

কেএনএফ কেন এই কার্যক্রম চালিয়ে যাচ্ছে এই প্রসঙ্গে তিনি বলেন, প্রাথমিক ধারণা দুইটি কারণ থাকতে পারে, অর্থ আর সক্ষমতা। কারণ তাদের গোষ্ঠী ও সমর্থককে দেখাতে চাই তারা কতটুকু সক্ষমতা। এজন্য তো সম্প্রতি বিভিন্ন পুলিশ ফাঁড়িকে লক্ষ্য করে গুলি করছে এবং এলাকা জনমনে আতঙ্ক ছড়াচ্ছে। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত হতাহতে কোন খবর পায়নি।
কেএনএফ-এর ভারি অস্ত্র যোগানদাতা কে? কারা দিচ্ছে এমন প্রশ্নের তিনি বলেন, জঙ্গিকে অর্থের বিনিময়ে প্রশিক্ষণ দিয়ে আসছিল। তখন বিভিন্ন অভিনব কৌশল অবলম্বন করে পার্শ্ববর্তী দেশ থেকে অস্ত্রগুলি সংগ্রহ করছিল।
কিন্তু ব্যাংক থেকে ডাকাতি সময় যে অস্ত্রগুলো লুট হয়েছে, এই অস্ত্র উদ্ধারে জন্য কিন্তু সম্মানিতভাবে অভিযান পরিচালনা করবো বলে যোগ করেন তিনি।

চলমান সংঘাতে বিষয়ে তিনি বলেন, এই বিষয়ে সকল গোয়েন্দা সংস্থা কাজ করছে। যারা বাংলাদেশের ভূখন্ডে পার্বত্য চট্টগ্রামে বিরাজমান শান্তি-শৃঙ্খলা বিনষ্টকারীদের বিরুদ্ধে সম্মনিতভাবে তাদেরকে প্রতিহত করবো। তাদেরকে অবশ্যই আইনে আওতায় আনবো। এবং সম্প্রতি ঘটনায় জড়িতদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়াধীন আছে।

সংবাদ সম্মেলনে লেফটেন্যান্ট কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেনসহ বিভিন্ন পর্যায়ের সদস্য ও জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে সন্ত্রাসীদের কাছ থেকে মুক্তির পর সাংবাদিকদের সোনালী ব্যাংক ম্যানেজার নিজাম উদ্দিন বলেন, আলহামদুলিল্লাহ, এখন আমি ভালো আছি। দুঃসময়ের আমার জন্য যারা পাশে ছিলেন, আমার জন্য দোয়া করেছেন তাদের প্রতি অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা বোধ করছি।

স্বামীকে অক্ষত অবস্থা পেয়ে ব্যাংক ম্যানেজারের স্ত্রী মাইসুমা ইসলাম তার অনুভূতি কথা তুলে ধরেন, যখন হারিয়েছিলাম অন্ধকার ছাড়া কিছু দেখেনি। অস্ত্রের মুখে যখন জিম্মে করে নিয়ে গেছে, কাছের মানুষটাকে পাবে কি-না অনিশ্চয়তার মধ্যে ছিলাম। এখন পেয়ে অনেক খুশি, এজন্য আল্লাহর কাছে অশেষ শুকরিয়া।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!