1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন

সাংগ্রাই উৎসব: জলকেলিকে মাতোয়ারা বান্দরবান

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

বান্দরবান : মারমা সম্প্রদায় তাদের পুরনো বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানানোর উৎসব সাংগ্রাই বা বর্ষবরণ। এই বর্ষবরণ উৎসব “সাংগ্রাইং” এর জলকেলীতে মেতে উঠেছে পার্বত্য জেলার বান্দরবানে। তাছাড়া শহরের অলিতে-গলিতে নিজেদের ঐতিহ্য গান গেয়ে এক অপরকে পানি বর্ষণ করে জলকেলি বা পানি ছিটিয়ে মেতে ওঠেন তরুণ-তরুণী থেকে শুরু করে সর্বস্তরের মানুষ।

সোমবার (১৫ এপ্রিল) বিকেল ৩টায় জেলা শহরের ঐতিহ্য রাজার মাঠে আয়োজিত মৈত্রী বর্ষণ অনুষ্ঠানটি শুভ উদ্বাধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বীর বাহাদুর উশসিং এমপি।

অন্যদের মধ্য উপস্থিত ছিলেন, ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মেহেদী হাসান এফডব্লিউ সি,পিএসসি, পৌর মেয়র সামসুল ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

এরপরই মারমা তরুণ-তরুণীরা একে অপরকে সাঁজোয়া নৌকা থেকে মঙ্গল জল ছিটিয়ে শুদ্ধ করে নিয়েছেন। মারমা সম্প্রদায়ে মতে, একজন তরুণ একজন তরুণীর দেহে জল ছিটায়। আর ওই তরুণীও তরুণের দেহে পাল্টা জল ছিটিয়ে তার প্রতি উত্তর দেয়। এভাবে তরুণ-তরুণীরা পানি ছিটানোর মধ্যে দিয়ে মৈত্রী পানি বর্ষণে মেতে ওঠে। এই মৈত্রী পানি বর্ষণ উৎসবে সর্বস্তরে মানুষজন অংশগ্রহণ করতে পারবে।

রাজার মাঠ অনুষ্ঠানস্থলে গিয়ে দেখা যায়, পানিকে পবিত্রতার প্রতীক মেনে মারমা তরুণ-তরুণীরা পানি একে অপরে ছিটিয়ে নিজেদের শুদ্ধ করে নিচ্ছেন। শুধু তরুণ-তরুণীরা আর যুবক-যুবতীরাই নয় এই উৎসবে অংশ নিচ্ছেন সব বয়সের মানুষ। দূর-দূরান্ত থেকে বান্দরবান রাজার মাঠে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে এসেছেন অনেকে। পাশাপাশি পানি ছিটানোর মধ্যদিয়ে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। নিজেদের ঐতিহ্য পোশাকে ও সংস্কৃতির সুরে নৃত্য পরিবেশন করেন মারমা শিল্পীরা। সে সুরের ছন্দে আনন্দে মেতে উঠে সকল ধর্মের মানুষ। তাছাড়া পাহাড়িদের হারিয়ে যাওয়া ঐতিহ্য খেলাধুলা আয়োজন ও মাঠ জুড়ে বিভিন্ন রকমারি স্টল বসেছে।

অনুষ্ঠানস্থলে আসা ডউচিং মারমা, অংসিংমে মারমা, সাইন সাইন মারমা সহ কয়েকজন তরুণী মারমা জানান, বন্ধু বান্ধবীদের নিয়ে নিজেদের ঐতিহ্য পোষাক পরিধানে মৈত্রী পানি বর্ষণ অর্থাৎ একে অপরে পানি খেলতে এসেছি। একে অপরকে পানি ছিটিয়ে কি যে আন্দন পাচ্ছি। আর গানের সুরের তালে সবাই মিলে নাচও করছি। এটা অন্যরকম অনুভূতি। যা বলে বোঝানো যাবে না।

আরেক তরুণ মংক্যসিং মারমা বলেন, এই জলকেলি উৎসবটি জাতি বর্ণ নির্বিশেষে পাহাড়ী-বাঙালিসহ সকল সম্প্রদায়ে এক ধরণে মিলন মেলায় পরিনত হয়। পাহাড়ের এই ভিন্ন ধর্মী উৎসবটি দেখতে বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন সবস্তরে মানুষ। তাছাড়ও বিশেষ করে মারমাদের অধ্যুষিত এলাকা পল্লীগুলোতে চলছে এই জলকেলি ও পাহাড়িদের ঐতিহ্য খেলাধুলা অনুষ্ঠান।

আয়োজকরা জানান, এটি মূলত মারমাদের উৎসব হলেও তঞ্চঙ্গ্যা, ম্রো, ত্রিপুরা, খুমিসহ ১১টি ক্ষুদ্র জাতিগোষ্ঠীর লোকও মেতেছে এই উৎসবে। বাঙালিরাও উৎসাহভরে অংশ নিচ্ছেন। এবারে এই জলকেলি উৎসবটি ১৫ এবং ১৬ তারিখ দুইদিন আয়োজন করেছি। উৎসবকে ঘিরে যেকোনো পরিস্থিতিতে অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার সৈকত শাহীন।

প্রসঙ্গত, পাহাড়ের আদিবাসীরা ভিন্ন ভিন্ন নামে বর্ষবরণের এ উৎসব পালন করে থাকেন। ত্রিপুরাদের বৈসুর (বৈ), মারমাদের সাংগ্রায়ের (সা) চাকমাদের বিঝুর (বি) থেকে বৈসাবি হলেও বান্দরবানের মারমারা বর্ষবরণের এ উৎসবকে সাংগ্রাই বলে থাকেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!