1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

পশ্চিমকে সংযত করতে পারমাণবিক অস্ত্রের মহড়ার নির্দেশ পুতিনের

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৭ মে, ২০২৪
আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্স, ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের হুমকির পর রাশিয়া সোমবার বলেছে, তারা সামরিক মহড়ার অংশ হিসেবে কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপনের অনুশীলন করবে।

২০২২ সালে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে মস্কো বারবার ক্রমবর্ধমান পারমাণবিক ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছে। যুক্তরাষ্ট্র বলেছে, এ সতর্কতাকে গুরুত্ব সহকারে নিতে হবে। যদিও মার্কিন কর্মকর্তারা বলেছেন, তাঁরা রাশিয়ার পারমাণবিক ভঙ্গিতে কোনো পরিবর্তন দেখেননি।

অন্যদিকে রাশিয়া বলেছে, যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা ইউক্রেনকে কয়েক বিলিয়ন ডলারের অস্ত্র দিয়ে সমর্থন করে বিশ্বকে পারমাণবিক শক্তিগুলোর মধ্যে সংঘর্ষের দ্বারপ্রান্তে ঠেলে দিচ্ছে। এসব অস্ত্রের মধ্যে কিছু রুশ ভূখণ্ডের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ তাদের।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, অ-কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রস্তুতি ও মোতায়েনের অনুশীলনসহ সামরিক মহড়া করবে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই মহড়ার নির্দেশ দিয়েছেন বলেও তারা জানিয়েছে।মন্ত্রণালয় বলেছে, ‘মহড়া চলাকালীন অ-কৌশলগত পারমাণবিক অস্ত্রের প্রস্তুতি ও ব্যবহারের বিষয়গুলো অনুশীলন করার জন্য কিছু ব্যবস্থা নেওয়া হবে।’

তারা আরো জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় সামরিক জেলায় ক্ষেপণাস্ত্র বাহিনী, বিমান চলাচল ও নৌবাহিনী এতে অংশ নেবে। ‘রাশিয়ান ফেডারেশনের বিরুদ্ধে কিছু পশ্চিমা কর্মকর্তাদের উসকানিমূলক বিবৃতি ও হুমকির প্রতিক্রিয়ায়’ রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব নিশ্চিত করা এই মহড়ার লক্ষ্য।রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত বিশ্বের বৃহত্তম পারমাণবিক শক্তি।

বিশ্বের ১২ হাজার ১০০টি পারমাণবিক যুদ্ধাস্ত্রের মধ্যে ১০ হাজার ৬০০টিরও বেশি তাদের দখলে। ফ্রান্স ও ব্রিটেনের পরে চীনের তৃতীয় বৃহত্তম পারমাণবিক অস্ত্রাগার রয়েছে।

ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টস অনুসারে, রাশিয়ার প্রায় এক হাজার ৫৫৮টি অ-কৌশলগত পারমাণবিক যুদ্ধাস্ত্র রয়েছে। যদিও স্বচ্ছতার অভাবের কারণে এ ধরনের অস্ত্রের সঠিক পরিসংখ্যান সম্পর্কে অনিশ্চয়তা রয়েছে।যুক্তরাষ্ট্র ১৯৪৫ সালে জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে প্রথম পারমাণবিক বোমা হামলা চালানোর পর থেকে কোনো দেশই যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার করেনি।

প্রধান পারমাণবিক শক্তিধর দেশগুলো নিয়মিতভাবে তাদের পারমাণবিক অস্ত্র পরীক্ষা করে। কিন্তু খুব কম দেশই প্রকাশ্যে এ ধরনের মহড়াকে রাশিয়ার মতো নির্দিষ্ট অনুভূত হুমকির সঙ্গে যুক্ত করে।

পারমাণবিক ঝুঁকি
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত বছর বলেছিলেন, তিনি অনুভব করেছেন, রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহার করার কোনো বাস্তব সম্ভাবনা নেই। তবে সিএনএন প্রতিবেদন করেছে, শীর্ষ মার্কিন কর্মকর্তারা ২০২২ সালে ইউক্রেনের বিরুদ্ধে সম্ভাব্য রুশ পারমাণবিক হামলার বিষয়ে আকস্মিক পরিকল্পনা করেছিলেন।

এ ছাড়া কিছু পশ্চিমা ও ইউক্রেনীয় কর্মকর্তা বলেছেন, রাশিয়া পশ্চিমাদের ভয় দেখানোর জন্য পারমাণবিক অস্ত্রের বিষয়ে ধাপ্পা দিচ্ছে। যদিও ক্রেমলিন বারবার ইঙ্গিত দিয়েছে, রাশিয়ার অস্তিত্ব হুমকির মুখে পড়লে তারা পারমাণবিক নিষেধাজ্ঞা ভাঙার কথা বিবেচনা করবে। ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার মুখপাত্র আন্দ্রি ইউসভ বলেছেন, ‘আমরা এখানে নতুন কিছু দেখছি না। পারমাণবিক ব্ল্যাকমেইল পুতিনের শাসনের একটি ধ্রুবক অনুশীলন।’

দীর্ঘমেয়াদি পুতিন মিত্র সের্গেই শোইগু পরিচালিত প্রতিরক্ষা মন্ত্রণালয় তার বিবৃতিতে কোনো নির্দিষ্ট পশ্চিমা কর্মকর্তার কথা জানায়নি। তবে ক্রেমলিন বলেছে, তারা ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ, ব্রিটিশ কর্মকর্তা ও মার্কিন সিনেটের একজন প্রতিনিধির মন্তব্যের প্রতিক্রিয়ায় এ মহড়া হবে। ম্যাখোঁ জনসমক্ষে ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ইউরোপীয় সেনা পাঠানোর ধারণা উত্থাপন করেছিলেন। পাশাপাশি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য লন্ডনের দেওয়া অস্ত্র ব্যবহার করার অধিকার ইউক্রেনের রয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনে ন্যাটো সেনা পাঠানোর বিষয়ে পশ্চিমা বিবৃতিগুলো ‘একটি সম্পূর্ণ নতুন উত্তেজনা বৃদ্ধির ধরন, এটি নজিরবিহীন এবং অবশ্যই এটির জন্য বিশেষ মনোযোগ ও বিশেষ ব্যবস্থার প্রয়োজন’।

পুতিন মার্চ মাসে পশ্চিমাদের সতর্ক করে বলেছিলেন, রাশিয়া ও মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের মধ্যে সরাসরি সংঘর্ষের অর্থ—এই গ্রহটি তৃতীয় বিশ্বযুদ্ধ থেকে এক ধাপ দূরে। তবে এমন দৃশ্য খুব কম মানুষই চায় বলেও মন্তব্য করেছেন তিনি।

যুদ্ধের খেলা
এদিকে সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে সম্মিলিত নিরাপত্তা প্রদানের জন্য ১৯৪৯ সালে তৈরি ন্যাটো বর্তমানে ‘স্টিডফাস্ট ডিফেন্ডার’ অনুশীলন করছে, যা কোল্ড ওয়ার শেষ হওয়ার পর থেকে জোটটির বৃহত্তম মহড়া। তবে ন্যাটো কোনো পারমাণবিক উপাদানের মহড়া অন্তর্ভুক্ত করবে কি না তা জানায়নি। ১৯৮৩ সালে ন্যাটোর একটি পারমাণবিক কমান্ড অনুশীলন ক্রেমলিনের শীর্ষ স্তরে ভয় দেখায়—যুক্তরাষ্ট্র আশ্চর্যজনক পারমাণবিক হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে।

রাশিয়ার পারমাণবিক মতবাদ পরিবর্তনের জন্য পুতিন রাশিয়ার অভ্যন্তরে কিছু কট্টরপন্থী আহ্বানের মুখোমুখি হয়েছেন, যা রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহারের শর্তগুলো নির্ধারণ করে। যদিও পুতিন গত বছর বলেছিলেন, তিনি পরিবর্তনের কোনো প্রয়োজন দেখেননি। বিস্তৃতভাবে এ মতবাদ বলে, পারমাণবিক বা অন্যান্য গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করে আক্রমণের প্রতিক্রিয়ায় বা রাশিয়ার বিরুদ্ধে প্রচলিত অস্ত্রের ব্যবহার ‘যখন রাষ্ট্রের অস্তিত্ব হুমকির মুখে পড়বে’, তখন এই ধরনের একটি অস্ত্র ব্যবহার করা যেতে পারে।

পুতিন পশ্চিমাদের সঙ্গে শতাব্দীর পুরনো সংঘাতের অংশ হিসেবে ইউক্রেন যুদ্ধকে বর্ণনা করেন। তাঁর মতে, ১৯৮৯ সালে বার্লিন প্রাচীর পতনের পর রাশিয়াকে অপদস্থ করা হয়েছিল, ন্যাটোকে বড় করে এবং রাশিয়ার ঐতিহাসিক প্রভাব বলয় দখল করে। অন্যদিকে ইউক্রেন ও তার পশ্চিমা সমর্থকদের মতে, এ যুদ্ধ একটি দুর্নীতিগ্রস্ত স্বৈরশাসকের অধীনে একটি সাম্রাজ্য-শৈলীর জমি দখল। পশ্চিমা নেতারা ইউক্রেনে রুশ বাহিনীর পরাজয়ের জন্য কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে তারা সেখানে ন্যাটোর কোনো সদস্য মোতায়েনের কথা অস্বীকার করেছেন।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!