1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ইসরায়েলি হামলায় চার দিনে লেবাননে নিহত ৭০১ জন শান্তিরক্ষা কার্যক্রমে আরও বেশি সুযোগ দেওয়ার আহ্বান জানালেন ড. ইউনূস নতুন বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববাসীকে সম্পৃক্ত হওয়ার আহ্বান ড. ইউনূসের বুলেটের সামনে বুক পেতেছিল বাংলাদেশের ছাত্র-জনতা: জাতিসংঘে ড. ইউনূস গুম নিয়ে সরকারের কার্যক্রম জাতিসংঘে তুলে ধরলেন প্রধান উপদেষ্টা রাসুল (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল দীর্ঘদিন ধরে পর্যটক মিলছে না বান্দরবানে আন্দোলনে মাহফুজের ভূমিকা স্পষ্ট করলেন উপদেষ্টা নাহিদ গণহত্যা নিয়ে আইসিসিতে অভিযোগ করতে পারে বাংলাদেশ শিক্ষার্থীদের ওপর সশস্ত্র হামলাকারী টিপু ভারতে পালাতে গিয়ে আটক

যেসব মোটরসাইকেলের দাম বাড়তে ও কমতে পারে

  • আপডেট টাইম :: সোমবার, ১০ জুন, ২০২৪
অর্থ ও বাণিজ্য ডেস্ক : ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে দেশে ২৫০ সিসির বেশি ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল আমদানির ক্ষেত্রে শুল্ক বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। এ শুল্ক ৫% থেকে বৃদ্ধি করে ১৫% করার সুপারিশ করা হয়েছে। ফলে এ জাতীয় মোটরসাইকেলের দাম বাড়বে।

গত বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

দেশের ১৮তম অর্থমন্ত্রী হিসেবে তিনি এবারই প্রথম বাজেট পেশ করেন। এটি দেশের ৫৩তম বাজেট।

বাজেট উপস্থাপনায় অর্থমন্ত্রী বলেন, ‘২৫০ সিসির ওপরের ইঞ্জিন ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেলের জন্য যন্ত্রাংশগুলো আমদানির ক্ষেত্রে আমদানি শুল্ক ১০% ধার্য করার সুপারিশ করছি। একইসঙ্গে বাংলাদেশ কাস্টমস ট্যারিফে সংশ্লিষ্ট পণ্যের বিপরীতে বিদ্যমান আমদানি শুল্ক ৫% হতে বৃদ্ধি করে ১৫% ধার্য করার সুপারিশ করছি।অপরদিকে দেশে মোটরসাইকেল ইঞ্জিন সংযোজন করছে উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানকে উৎসাহ প্রদানের জন্য ২৫০ সিসি পর্যন্ত মোটরসাইকেলের আমদানি করা যন্ত্রাংশের ওপর অতিরিক্ত ৩ শতাংশ শুল্ক অব্যাহতি দেওয়ার প্রস্তাব করা হয়েছে বাজেটে।

মোটরসাইকেলের ইঞ্জিন ইন সিকেডিয়ের পার্টসসমূহকে মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানের উপকরণ আমদানি সংক্রান্ত প্রজ্ঞাপনে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হচ্ছে। উল্লিখিত পণ্যসমূহের আমদানির বিপরীতে আরোপনীয় ৩ শতাংশের অতিরিক্ত আমদানি শুল্ক এবং সমুদয় রেগুলেটরি ডিউটি ও সম্পূরক শুল্ক হতে অব্যাহতি প্রদান করার প্রস্তাব করা হচ্ছে।

শুল্ক কমানোর ফলে জনপ্রিয় কিছু মডেলের মোটরসাইকেলের দাম ২ শতাংশ কমতে পারে বলে জানিয়েছেন শিল্পসংশ্লিষ্টরা।

অর্থমন্ত্রী বলেন, ‘দেশে বর্তমানে মোটরসাইকেল উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠান ইঞ্জিন সংযোজন করছে। এ সব মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানকে উৎসাহ প্রদানের উদ্দেশে মোটরসাইকেলের পার্টসসমূহ উৎপাদনকারী প্রতিষ্ঠানের উপকরণ আমদানি সংক্রান্ত প্রজ্ঞাপনে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করছি। পণ্যসমূহের আমদানির বিপরীতে তিন শতাংশের অতিরিক্ত আমদানি শুল্ক এবং রেগুলেটরি ডিউটি ও সম্পূরক শুল্ক থেকে অব্যাহতি প্রদান করার প্রস্তাব করছি।’জাতীয় সংসদে আগামী অর্থবছরের (২০২৪-২৫) জন্য সাত লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

চলতি অর্থবছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com