1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ইসরায়েলি হামলায় চার দিনে লেবাননে নিহত ৭০১ জন শান্তিরক্ষা কার্যক্রমে আরও বেশি সুযোগ দেওয়ার আহ্বান জানালেন ড. ইউনূস নতুন বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববাসীকে সম্পৃক্ত হওয়ার আহ্বান ড. ইউনূসের বুলেটের সামনে বুক পেতেছিল বাংলাদেশের ছাত্র-জনতা: জাতিসংঘে ড. ইউনূস গুম নিয়ে সরকারের কার্যক্রম জাতিসংঘে তুলে ধরলেন প্রধান উপদেষ্টা রাসুল (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল দীর্ঘদিন ধরে পর্যটক মিলছে না বান্দরবানে আন্দোলনে মাহফুজের ভূমিকা স্পষ্ট করলেন উপদেষ্টা নাহিদ গণহত্যা নিয়ে আইসিসিতে অভিযোগ করতে পারে বাংলাদেশ শিক্ষার্থীদের ওপর সশস্ত্র হামলাকারী টিপু ভারতে পালাতে গিয়ে আটক

১৯ জুন থেকে নতুন সূচিতে পুরনো রূপে সরকারি অফিস, বাড়বে কর্মঘণ্টা

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪
বাংলার কাগজ ডেস্ক : ঈদের ছুটি শেষে আগামীকাল বুধবার (১৯ জুন) থেকে খুলবে সরকারি অফিস। তবে কাল থেকে নতুন সূচিতে চলবে অফিস। কাল থেকে দেশের সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও আধাস্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নতুন সময়সূচি অনুযায়ী অফিস চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। নতুন সময়সূচি অনুযায়ী যথারীতি কোর্ট-কাছারি ও স্টক মার্কেট চলবে।

গত ৩ জুন মন্ত্রিপরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। ১৯ জুন থেকে কার্যকর হবে বলে বলে গত ৩ জুন জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

বাংলাদেশে স্বাভাবিক সময়ে অফিস চলত সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। কিন্তু বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য ২০২২ সালের ১৫ নভেম্বর থেকে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও আধাস্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করা হয়। এখন আবার আগের সময়সূচিতে ফিরছে অফিস সময়।

মন্ত্রিপরিষদসচিব মাহবুব হোসেন বলেন, রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত অফিস চলবে। তবে দুপুর ১টা থেকে দেড়টা পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজের জন্য বিরতি থাকবে। আর শুক্র ও শনিবার ছুটি থাকবে।

এখন কী কারণে অফিস সময় পুনর্নির্ধারণ করা হলো, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদসচিব বলেন, এটিই তো স্বাভাবিক ছিল। দিনে আট ঘণ্টা কাজ হবে। পাঁচ দিনে ৪০ ঘণ্টা। এত দিন ৩৫ ঘণ্টা কাজ হতো, কিন্তু সেটি বিশেষ ব্যবস্থা ছিল। এখন আবার মূল অবস্থায় আসা হলো।

ব্যাংক

এদিকে গত ৯ জুন বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন থেকে এক সার্কুলার জারি করা হয়। ওই সার্কুলার অনুযায়ী, ১৯ জুন থেকে ব্যাংকগুলোতে সকাল ১০টায় লেনদেন শুরু হবে, যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। আর অফিস কার্যক্রম সকাল ১০টায় শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে। সেই হিসাবে ব্যাংক লেনদেন আধাঘণ্টা ও অফিস এক ঘণ্টা বেশি সময় চলবে।

অন্যদিকে আগামীকাল থেকে নতুন সূচিতে চলবে মেট্রো রেল। নতুন অফিসসূচির সঙ্গে মিল রেখে মেট্রো রেলের পিক ও অফ পিক সূচিতেও পরিবর্তন আনা হয়েছে।

উত্তরা উত্তর থেকে মতিঝিল
সকাল ৭টা ১০ মিনিট থেকে ৭টা ৩০ মিনিট পর্যন্ত আগের মতোই স্পেশাল অফ পিক থাকবে। এই সময়ে ট্রেন চলাচলের বিরতি হবে ১০ মিনিট। আর সকাল ৭টা ৩১ মিনিট থেকে বেলা ১১টা ৩৬ মিনিট পর্যন্ত পিক আওয়ারে বিরতি হবে ৮ মিনিট। বেলা ১১টা ৩৭ মিনিট থেকে দুপুর ২টা ২৪ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ার। এ সময় বিরতি হবে ১২ মিনিট।

দুপুর ২টা ২৫ মিনিট থেকে রাত ৮টা ৩২ মিনিট পর্যন্ত পিক আওয়ারে একটি ট্রেনের সঙ্গে আরেকটির বিরতি হবে ৮ মিনিট। আবার রাত ৮টা ৩৩ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত স্পেশাল অফ পিক আওয়ারে বিরতি হবে ১০ মিনিট।

মতিঝিল থেকে উত্তরা উত্তর
সকাল ৭টা ৩০ মিনিট থেকে সকাল ৮টা পর্যন্ত স্পেশাল অফ পিক আওয়ার। এই সময়ে একটি ট্রেনের সঙ্গে আরেকটির বিরতি হবে ১০ মিনিট। সকাল ৮টা ১ মিনিট থেকে দুপুর ১২টা ৮ মিনিট পিক আওয়ারে বিরতি ৮ মিনিট। দুপুর ১২টা ৯ মিনিট থেকে বিকেল ৩টা ৪ মিনিট অফ পিক আওয়ারে বিরতি হবে ১২ মিনিট।

বিকেল ৩টা ৫ মিনিট থেকে রাত ৯টা ১২ মিনিট পর্যন্ত পিক আওয়ারে বিরতি হবে ৮ মিনিট। রাত ৯টা ১৩ মিনিট থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত স্পেশাল অফ পিক আওয়ারে ১০ মিনিট পর পর চলবে ট্রেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com