1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৪ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে স্নাতকধারী বিদেশিদের গ্রিন কার্ডের প্রতিশ্রুতি ট্রাম্পের

  • আপডেট টাইম :: শনিবার, ২২ জুন, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করলে বিদেশি শিক্ষার্থীদের গ্রিন কার্ডের প্রতিশ্রুতি দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসছে মার্কিন নির্বাচনের এই রিপাবলিকান প্রার্থী বলেছেন,  ‘(নির্বাচিত হলে) যা আমি করব, তা হলো, যেহেতু আপনারা এই দেশের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন, আপনাদের এই ডিগ্রির অংশ হিসেবেই গ্রিন কার্ড এবং যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব আপনাদের প্রাপ্য।’ অভিবাসনবিরোধী রাজনীতির মধ্য দিয়ে আগেরবার ক্ষমতায় এসেছিলেন ট্রাম্প। এবার বিপুল পরিমাণ অভিবাসী ভোটের একাংশ তিনিও বাগাতে চান; ট্রাম্পের পদক্ষেপের পরিপ্রেক্ষিতে বলছে এএফপি।

সম্প্রতি মার্কিন নাগরিককে বিয়ে করেছেন এমন প্রায় পাঁচ লাখ অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপরই বৃহস্পতিবার ট্রাম্প অল-ইন পডকাস্টকে বলেন, তিনি ক্ষমতায় গেলে কলেজ থেকে স্নাতক ডিগ্রি বা জুনিয়র কলেজ হিসেবে পরিচিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও কেউ দুই বছরের প্রোগ্রাম শেষ করতে পারলে তিনি গ্রিন কার্ড পাবেন। ডক্টরেট গ্র্যাজুয়েটধারীরাও এই কার্ড পাবেন। অল-ইন ব্যবসা এবং প্রযুক্তির খবর পডকাস্ট করে থাকে। সাধারণত অভিবাসন বিষয়ে তার দৃষ্টিভঙ্গি কঠোর হলেও এই ঘোষণা তার সুর নরম হওয়ার লক্ষণ বলে ধারণা করা হচ্ছে। ট্রাম্প বলেছেন, আমি যা করতে চাই এবং আমি যা করব, তা হলো, আপনি একটি কলেজ থেকে গ্র্যাজুয়েটধারী হোন। আমি মনে করি, ডিপ্লোমা ডিগ্রি নিলে আপনি গ্রিন কার্ড পেতে সক্ষম হবেন এবং এ দেশে থেকেই করতে পারবেন।
যুক্তরাষ্ট্রে স্থায়ী আবাসন কার্ডই সাধারণত গ্রিন কার্ড নামে পরিচিত। এটি হলো দেশটির নাগরিকত্ব পাওয়ার একটি ধাপ। পডকাস্টে শুরুতে ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয়েছিল, তিনি ‘বিশে^র সেরা এবং উদীয়মান শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে আনতে সাহায্য করার প্রতিশ্রুতি দেবেন কি না। জবাবে ট্রাম্প বলেন, ‘আমি প্রতিশ্রুতি দিচ্ছি।’ সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি এমন অনেকের কথা জানি, যারা এখানকার নামকরা বা সাধারণ কলেজ থেকে স্নাতক ডিগ্রি নিয়েছেন এবং তারা এখানে থাকতে মরিয়া…কিন্তু পারছেন না। তারা ভারতে ফিরে যাচ্ছেন, চীনে ফিরে যাচ্ছেন। সেখানে গিয়ে একই ধরনের কোম্পানি চালু করছেন এবং তারা হাজারো জনবল নিয়োগ দিয়ে কোটি কোটি টাকার মালিক হয়ে উঠছেন।’

আগামী নির্বাচনে রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী আরও বলেন, মার্কিন প্রতিষ্ঠানগুলোতে করিৎকর্মা জনবল দরকার। কিন্তু তারা এখানকার কোনো প্রতিষ্ঠানের সঙ্গে কোনো চুক্তিও করতে পারেন না। কারণ, তারা মনে করেন না, তারা এ দেশে থাকতে পারবেন। আর কাজটি প্রথম দিনেই (ট্রাম্পের ক্ষমতায় আসার প্রথম দিন) শেষ করা হবে।
ডোনাল্ড ট্রাম্পের রাজনীতির কেন্দ্রে রয়েছে মুসলিম ও কৃষ্ণাঙ্গভীতি আর অভিবাসীবিরোধী ঘৃণা বিদ্বেষের বিস্তার। ২০১৬ সালে যখন তিনি প্রথম নির্বাচনি প্রচার শুরু করেন, সে সময় তিনি অভিবাসীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর ঘোষণা দিয়েছিলেন। এমনকি অভিবাসীরা ‘যুক্তরাষ্ট্রের রক্ত দূষিত করছে’ বলেও মন্তব্যও করেছিলেন। সেই রাজনীতি যে এবারও বন্ধ হবে না, তারও ইঙ্গিত মিলেছে। গ্রিন কার্ড সংক্রান্ত ট্রাম্পের এই ঘোষণার কয়েক ঘণ্টা পর তার নির্বাচনি প্রচারাভিযান দফতরের প্রেস সেক্রেটারি ক্যারোলিন লিভেট এক বিবৃতিতে বলেন, যেসব স্নাতক ডিগ্রিধারী কমিউনিস্ট মতাদর্শ প্রভাবিত, কট্টর ইসলামপন্থি, হামাসের সমর্থক, যুক্তরাষ্ট্রের প্রতি ঘৃণা পোষণ করে এবং যাদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ রয়েছে, তাদের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টের ঘোষণা প্রযোজ্য হবে না।
আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন হবে যুক্তরাষ্ট্রে। এএফপি বলছে, সেই নির্বাচনের ফলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে অভিবাসীদের ভোট। এ কারণে বাইডেন এবং ট্রাম্প উভয়েই অভিবাসীদের আনুকূল্য অর্জনের চেষ্টা করছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com