1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৪ পূর্বাহ্ন

মাঠ প্রশাসনে কাজের অভিজ্ঞতা না থাকলেও হওয়া যাবে ডিসি

  • আপডেট টাইম :: সোমবার, ২৬ আগস্ট, ২০২৪
বাংলার কাগজ ডেস্ক : বর্তমান নিয়মে জেলা প্রশাসক (ডিসি) হতে চাইলে মাঠ প্রশাসনে ন্যূনতম দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হয়। তবে নতুন ডিসি নিয়োগের ক্ষেত্রে মাঠ প্রশাসনে কাজের এই অভিজ্ঞতা শিথিল করার উদ্যোগ নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। এতে মাঠ প্রশাসনে কাজের অভিজ্ঞতা না থাকলেও ডিসি হওয়া যাবে বলে জানা গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন কর্মচারীগণের পদায়ন নীতিমালা-২০২২-এ বলা হয়েছে, ডিসি ফিটলিস্ট প্রণয়নের ক্ষেত্রে স্থানীয় সরকারের উপপরিচালক, অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি), জেলা পরিষদের সচিব, পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগে ন্যূনতম দুই বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ডিসি নিয়োগের ক্ষেত্রে মাঠ প্রশাসনে দুই বছরের চাকরির অভিজ্ঞতার শর্ত শিথিলের জন্য প্রধান উপদেষ্টার কার্যালয়ে সারসংক্ষেপ পাঠানো হয়েছে। প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস এই সারসংক্ষেপ অনুমোদন দিলে যেসব কর্মকর্তার মাঠ প্রশাসনে দুই বছরের কাজের অভিজ্ঞতা নেই তাঁরাও ডিসি হতে পারবেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আওয়ামী লীগ সরকারের আমলে গত ১৫ বছরে অনেক যোগ্য কর্মকর্তা পদবঞ্চিত হয়েছেন। মাঠ প্রশাসনে দুই বছর কাজ করার সুযোগ না পাওয়ায় অনেক কর্মকর্তা ডিসি ফিটলিস্টের জন্য সাক্ষাৎকারও দিতে পারেননি।

ফলে যোগ্যতা থাকার পরও ডিসি ফিটলিস্টে যুক্ত হতে পারেননি তাঁরা। আওয়ামী লীগ সরকারের পতনের পর নতুন করে ডিসি ফিটলিস্ট প্রণয়নের জন্য গত ১৯ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর কাছে দাবি জানান বঞ্চিত কর্মকর্তারা। এরপর ওই দিন রাতেই ডিসি ফিটলিস্ট প্রণয়ন কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আওয়ামী লীগ সরকারের আমলে তৈরি করা ফিটলিস্ট বাতিলের সিদ্ধান্ত হয়। আগের নিয়মে বর্তমানে পর্যাপ্তসংখ্যক যোগ্য প্রতিযোগী পাওয়া যাচ্ছে না। ফলে সাময়িকভাবে নীতিমালা শিথিল করার উদ্যোগ নিয়েছে ডিসি ফিটলিস্ট প্রণয়ন কমিটি।

জানা যায়, গত ২৩ আগস্ট মন্ত্রিপরিষদসচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে ডিসি নিয়োগের জন্য কর্মকর্তা বাছাই কমিটির প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী চার মাসের জন্য (চলতি বছরের ৩১ ডিসেম্বর) ডিসি নিয়োগের ক্ষেত্রে মাঠ প্রশাসনে কাজের অভিজ্ঞতা শিথিলের সিদ্ধান্ত নেওয়া হয়। ২০২৫ সাল থেকে ফের আগের নিয়ম বহাল থাকবে। এই সিদ্ধান্তের আলোকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সারসংক্ষেপ পাঠানো হয়েছে বলে জানা গেছে।

সাবেক মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, ‘বিশেষ পরিস্থিতিতে যাঁরা তালিকা তৈরি করবেন তাঁরা এটা শিথিল করতেই পারেন। নিশ্চয় বাস্তবতার আলোকে সেটা করা হচ্ছে। তবে মাঠ প্রশাসনে কাজ করার ন্যূনতম অভিজ্ঞতা থাকা ভালো।’ তিনি বলেন, ‘সিলেকশনের পর পদায়নের আগে যথাযথ ব্রিফিং এবং পদায়নের পর তাঁদের কার্যক্রমের নিয়মিত ও নিবিড় পরিবীক্ষণ (মনিটরিং) করতে হবে। যাতে সেবার মান ও জবাবদিহি নিশ্চিত করা যায়।’

আগের ডিসিরা ছাড়া সবাই যুক্ত হতে পারবেন ফিটলিস্টে, প্রাধান্য পাবেন বঞ্চিতরা

প্রশাসন ক্যাডারের ২৪তম, ২৫তম ও ২৭তম ব্যাচের যাঁরা আগে ডিসি হয়েছেন তাঁরা বাদে সবাই ফিটলিস্টে যুক্ত হতে পারবেন। এ জন্য যাঁরা মাঠ প্রশাসনে দুই বছর কাজ করেননি তাঁদেরও সাক্ষাৎকার নেওয়ার জন্য তালিকা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। নতুন এ তালিকায় রয়েছেন তিন ব্যাচের ৬১৭ জন উপসচিব। এর মধ্যে গত শনিবার ৬০ জন কর্মকর্তার সাক্ষাৎকার নেওয়া হয়েছে।

গতকাল রবিবার সাক্ষাৎকার নেওয়ার কথা ছিল আরো ৬০ জনের। কিন্তু সচিবালয়ের সামনে আনসার সদস্যদের বিক্ষোভ কর্মসূচির কারণে এর মধ্যে ৩০ জন কর্মকর্তার সাক্ষাৎকার নেওয়া সম্ভব হয়নি। এই কর্মকর্তাদের সাক্ষাৎকার পরে নেওয়া হবে। পর্যায়ক্রমে ৬১৭ জন উপচিবের সাক্ষাৎকার নেবে ডিসি ফিটলিস্ট প্রণয়ন কমিটি। এরপর চূড়ান্ত ফিটলিস্ট প্রণয়ন করে ডিসি পদে পদায়ন করা হবে। তবে আওয়ামী লীগ সরকারের আমলে বঞ্চিত কর্মকর্তারা ডিসি হওয়ার ক্ষেত্রে প্রাধান্য পাবেন বলে জানা গেছে।

ডিসি ফিটলিস্ট নিরূপণ কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আমরা তিন ব্যাচের সব কর্মকর্তার সাক্ষাৎকার নিচ্ছি। এতে যাঁরা যোগ্য বলে বিবেচিত হবেন তাঁদেরই ডিসি হিসেবে পদায়ন করা হবে।’

ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট পদত্যাগ করেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সঙ্গে মাঠ প্রশাসনের বিভাগীয় কমিশনার ও ডিসিরাও সরকারের নির্দেশে ছাত্র-জনতার আন্দোলনে বাধা সৃষ্টি করেন বলে অভিযোগ আন্দোলনকারীদের। এ জন্য ২৫ জেলার ডিসিকে গত ২০ আগস্ট প্রত্যাহার করা হয়েছে। এসব জেলায় এখনো নতুন ডিসি নিয়োগ করা হয়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com