1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সংবিধান সংস্কারের দায়িত্বে অধ্যাপক আলী রীয়াজ, শাহদীন মালিক বাদ তমা মির্জার সঙ্গে প্রেমের সম্পর্ক, যা বললেন রাফি মমতার ক্ষোভ: পশ্চিমবঙ্গে মানবসৃষ্ট বন্যা? শেখ হাসিনাকে বারবার ‘আপা’ ডাকা তানভীরকে বহিষ্কার করল আওয়ামী লীগ আপাতত পঞ্চবার্ষিক পরিকল্পনা স্থগিত থাকবে : পরিকল্পনা উপদেষ্টা সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ অবসর ৬৫ বছর করার প্রস্তাব অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে ৪ প্রকল্প অনুমোদন শেখ হাসিনাসহ সাবেক ৩ সিইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা কর্মস্থলে অনুপস্থিত পুলিশদের আর যোগদান করতে দেওয়া হবে না: স্বরাষ্ট্র উপদেষ্টা কলমাকান্দায় ছাত্রদল নেতার গুদাম থেকে ভারতীয় পণ্য জব্দ করেছে যৌথবাহিনী

মণিপুরে নতুন করে সহিংসতার নেপথ্যে!

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪
আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যের দুটি জেলায় কারফিউ এবং অন্য আরেকটি জেলায় চলাচলের ওপরে নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। পাঁচটি জেলায় বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। পুলিশ জানিয়েছে, গত বুধবার নতুন সহিংসতার ঘটনা না ঘটলেও গত মঙ্গলবার সারা দিনই ছাত্র আন্দোলনকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলেছে।মণিপুর পুলিশের গোয়েন্দা বিভাগের আইজি কে কবিব স্থানীয় সময় গত বুধবার বিকেলে এক সংবাদ সম্মেলনে বলেন, গত ২৪ ঘণ্টায় ইম্ফল উপত্যকায় বহু বিক্ষোভ হয়েছে।

ইম্ফল পূর্ব, বিষ্ণুপুর, কাকচিং এবং ইম্ফল পশ্চিমে বিক্ষোভ মিছিলগুলো মূলত শান্তিপূর্ণ ছিল। তবে ইম্ফল পশ্চিমের কয়েকটি এলাকায় বিক্ষোভকারীরা সহিংস হয়ে ওঠে।

গত বছরের মে মাসের ৩ তারিখ থেকে মেইতেই ও কুকি—দুই জনগোষ্ঠীর মধ্যে যে সহিংসতা শুরু হয়েছিল, তা বেশ কয়েক মাস ধরে এক রকম বন্ধই ছিল। কিন্তু চলতি বছরের সেপ্টেম্বরের শুরু থেকে ফের উত্তাল হয়ে ওঠে মণিপুরের পরিস্থিতি। রাজ্যটিতে গত ১০ দিনে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে বলে সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে জানা যাচ্ছে।

সেপ্টেম্বর মাসের শুরু থেকে যেসব সহিংসতা হয়েছে, তার মধ্যে রয়েছে ড্রোন থেকে বোমা হামলার ঘটনা। এ ছাড়া স্থানীয়ভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি এক ধরনের ক্ষেপণাস্ত্র বা রকেটও ব্যবহার করা হয়েছে বলে জানাচ্ছিলেন জ্যেষ্ঠ সাংবাদিক রূপাচন্দ্র সিং। নিরাপত্তা বাহিনীগুলোও বলছে, শুধু মণিপুরে নয়, পুরো ভারতেই এই প্রথমবার ড্রোন থেকে বোমা ফেলা হলো।

ক্ষমতাসীন বিজেপির কয়েকজন কুকি জনগোষ্ঠীর বিধায়কসহ ওই জনজাতির বিভিন্ন সংগঠন ফাঁস হয়ে যাওয়া অডিও কথোপকথনের সূত্র ধরে অভিযোগ করে, গত বছর থেকে মেইতেই ও কুকিদের মধ্যে যে সংঘর্ষ চলছে, তা মূলত মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়েরই মস্তিষ্কপ্রসূত। তবে রাজ্য সরকার ফাঁস হওয়া ওই কথোপকথনের বিষয়ে অত্যন্ত কড়া প্রতিক্রিয়া দিয়েছিল।

রূপাচন্দ্র অবশ্য মনে করছেন, যেকোনো একটি কারণে যে সাম্প্রতিকতম সহিংসতাগুলো হচ্ছে বিষয়টি সে রকম নয়। তিনি বলেন, ‘অডিও কথোপকথন ফাঁস হওয়া, মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে মিছিল-বিক্ষোভ আর তার পরটাই নতুন করে সহিংসতা—এ সবই একটি অন্যটির সঙ্গে সম্পর্কিত। তাই এটা বলা যাবে না যে কোনো একটা কারণে নতুন করে সহিংসতা ছড়াল। এর সঙ্গে রয়েছে ভুয়া তথ্য, ভুয়া ভিডিও এবং ভুল খবর ছড়ানোর ব্যাপারগুলো তো আছেই। তবে সবই যে ভুয়া খবর বা ভিডিও ছড়ানো হচ্ছে, তা-ও নয়, সত্য ঘটনাও আছে। তাই কোনো একটি বিষয়কে বিচ্ছিন্নভাবে দেখলে চলবে না।’তবে এই সহিংসতা কবে থামবে, তা কেউ নিশ্চিতভাবে বলতে পারছেন না। বিএসএফের অবসরপ্রাপ্ত কর্মকর্তা সুরজিৎ সিং গুলেরিয়া মনে করেন, শুধু নিরাপত্তা বাহিনী দিয়ে এই সমস্যার সমাধান হবে না। মণিপুরে শান্তি প্রতিষ্ঠা করতে গেলে রাজনৈতিক ও সামাজিক পর্যায়ে তার সমাধান খুঁজতে হবে।

সূত্র : বিবিসি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com