1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
জাবিতে ছাত্রলীগ নেতা হত্যায় জড়িতরা শনাক্ত, ৫ জনই ছাত্রদলকর্মী ছাত্রলীগের সাবেক নেতা শামীম হত্যায় জাবির ৮ শিক্ষার্থী বহিষ্কার ঢাবিতে যুবক হত্যা : আটক ৫ শিক্ষার্থীর দুজন ছাত্রলীগের পদধারী ঢাবিতে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত শ্রীবরদীতে ওসি’র বিরুদ্ধে মৌন মিছিল শেখ হাসিনাকে ভারতেই রাখার পরামর্শ রনিল বিক্রমাসিংহের ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ : আসিফ নজরুল নেতানিয়াহুকে হত্যায় ইসরায়েলিকে নিয়োগ ইরানের! সন্দেহভাজন গ্রেপ্তার মানুষটার শরীর দেখে আবরার ফাহাদের কথা মনে পড়েছে : সারজিস “ঢাকা ও জাহাঙ্গীরনগরে হত্যার বিষয়টি দুঃখজনক, দ্রুত ব্যবস্থা নিতে হবে”

ভারী বর্ষণে শরণখোলায় বীজতলা ও মাছের ঘের পনিতে নিমজ্জিত

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪

নইন আবু নাঈম, শরণখোলা (বাগেরহাট) : উপকুলীয় অঞ্চল বাগেরহাটের শরনখোলায় টানা ৩ দিনের বর্ষনে ২ হাজার ৫০ হেক্টর আমন ধানের বীজতলা, সবজি, পানের বরজ পানিতে নিমজ্জিত হয়েছে। এছাড়া ৪৯ হেক্টর আয়তনের ১২৫ টি মাছের ঘেরও পানিতে তলিয়ে যাওয়ায় মৎস্য চাষিরা বিপাকে পড়েছে।

শরণখোলা উপজেলা কৃষি ও মৎস্য কার্যালয় সূত্রে জানা যায়, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে বাগেরহাটের শরণখোলায় টানা ৩ দিনের বর্ষণে ২ হাজার হেক্টর আমনের বীজতলা, ৫০ হেক্টর সবজি ও ২ হেক্টর পানের বরজ পানিতে নিমজ্জিত হয়েছে। নিমজ্জিত বীজতলার পানি ৩-৪ দিনের মধ্যে অপসারিত না হলে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবেন কৃষকরা।

এদিকে কৃষকরা জানিয়েছে, বেড়ীবাঁধ নির্মাণের পর যে সকল সুইচ গেট নির্মাণ করা হয়েছে তা অত্যান্ত সরু ও গভীরতা কম। যার জন্য যে পরিমাণ পানি প্রতিদিন নামানো দরকার তা তিন ভাগের এক ভাগ নামানো সম্ভব হচ্ছে। আর এতেই বিড়ম্বনা তাই অনেক কৃষক এই সুইচ গেটগুলোকে গলার কাটা মনে করছে।

অন্যদিকে টানা বর্ষণে ৪৯ হেক্টর আয়তনের ১২৫টি মাছের ঘের পানিতে তলিয়ে গেছে। আর এতে মৎস্য চাষিদের প্রায় ১৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে মৎস অফিস কার্যালয় থেকে জানা গেছে। এছাড়া ব্যক্তি মালিকানাধিন কয়েক’শ ছোট ঘের ও সহশ্রাধিক পুকুর পানিতে তলিয়ে গেছে।

উপজেলার উত্তর সাউথখালী মৎস্যজীবি সমিতির সভাপতি অহিদুল হাওলাদার জানান, সমিতির মাধ্যমে পরিচালিত ১ একর জায়গার জুড়ে মস্য ঘেরটি তলিয়ে যাওয়ায় তারা ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে।

একই ইউনিয়নের শরণখোলার জালাল মোল্লা বলেন, তার দুইটি ঘের তলিয়ে যাওয়ায় তিনিও বড় আর্থিক সংকটে পড়বেন।

ইতিমধ্যে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকতা সুদীপ্ত কুমার সিংহ, কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার ও সিনিয়র মৎস্য কর্মকতা জাহিদুল ইসলাম।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার বলেন, আগামী ৩ দিনের মধ্যে পানি নামানো সম্ভব না হলে কৃষকরা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবে। এছাড়া ৩-৪ দিনের মধ্যে ক্ষয়-ক্ষতি নিরূপণ করা সম্ভব হবে।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকতা জাহিদুল ইসলাম বলেন, ভারী বর্ষণে মৎস্যজীবিদের অনেক ক্ষতি হয়েছে। ক্ষয়-ক্ষতি নিরুপণ করে উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকতা সুদীপ্ত কুমার সিংহ বলেন, ভারী বর্ষণে কৃষিজীবি ও মৎস্যজীবিদের কি পরিমাণ ক্ষতি হয়েছে তা নিরুপণের জন্য কৃষি কর্মকর্তা ও মৎস্য কর্মকর্তাকে নির্দেশনা দেয়া হয়েছে। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com