1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৩ পূর্বাহ্ন

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট বামপন্থী দিশানায়েকে

  • আপডেট টাইম :: সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪
আন্তর্জাতিক ডেস্ক : বামপন্থী রাজনীতিবিদ অনূঢ়া কুমারা দিশানায়েকে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জিতেছেন। ঐতিহাসিক দ্বিতীয় দফা ভোট গণনার পর রবিবার তাকে বিজয়ী ঘোষণা করা হয়।

প্রথম দফায় কোনো প্রার্থী মোট ভোটের ৫০ শতাংশের বেশি পাননি। সেখানে দিশানায়েকে ৪২.৩১ শতাংশ ভোট পান এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরোধী নেতা সাজিথ প্রেমদাসা পান ৩২.৭৬ শতাংশ ভোট।

দ্বিতীয় দফায় ভোট গণনা শেষ হওয়ার পর নির্বাচন কমিশন জানায়, দিশানায়েকে তিনি মোট ৫৭ লাখ ৪০ হাজার ১৭৯ ভোট পেয়েছেন। অন্যদিকে প্রেমদাসা পেয়েছেন ৪৫ লাখ ৩০ হাজার ৯০২ ভোট।

শনিবারের এই নির্বাচনটি ছিল ২০২২ সালে শ্রীলঙ্কার সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের পর গণবিক্ষোভে দেশের নেতা গোতাবায়া রাজাপক্ষেকে ক্ষমতাচ্যুত করার পর অনুষ্ঠিত প্রথম নির্বাচন।

প্রথম দফায় বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে ১৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে অবস্থান করেন। তিনি দ্বিতীয় দফার গণনা থেকে বাদ পড়েন, যা শুধু দুই প্রধান প্রতিদ্বন্দ্বীর মধ্যে হয়।

অর্থনীতি পুনরুদ্ধারের জন্য দিশানায়েকে উৎপাদন, কৃষি ও তথ্যপ্রযুক্তির মতো খাতগুলোর উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি শ্রীলঙ্কাকে অর্থনৈতিক সংকট থেকে উদ্ধার করার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে করা চুক্তি চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে তিনি দেশের দরিদ্রতম মানুষের ওপর সংস্থাটির কঠোর প্রভাব কমানোর চেষ্টা করবেন বলে জানিয়েছেন।

দিশানায়েকে ভোটারদের কাছে দুর্নীতিবিরোধী কঠোর পদক্ষেপ ও সু-শাসনের প্রতিশ্রুতি দিয়েছিলেন, যা সংকটের পর থেকে জনগণ যে নিয়মতান্ত্রিক পরিবর্তন দাবি করে আসছে তার সঙ্গে গভীরভাবে প্রতিধ্বনিত হয়। তিনি এখন অর্থনীতিকে পুনরুজ্জীবিত করা এবং লাখ লাখ মানুষকে দারিদ্র্য থেকে মুক্তি দেওয়ার দুটি কাজের মুখোমুখি হবেন। শ্রীলঙ্কার ওপেন ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানী ড. আথুলসিরি সামারাকুন বলেন, ‘সবচেয়ে গুরুতর চ্যালেঞ্জ হলো, কিভাবে এই অর্থনীতিকে পুনরুদ্ধার করা যায়।’

সূত্র : বিবিসি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com