1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

লেবাননে ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ২৭৪

  • আপডেট টাইম :: সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪
আন্তর্জাতিক ডেস্ক : লেবাননে সোমবার ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৭৪-এ পৌঁছেছে, যার মধ্যে ২১টি শিশুও রয়েছে। একই সঙ্গে আহত হয়েছে প্রায় এক হাজার মানুষ। এ ছাড়া হাজার হাজার পরিবার এ বোমাবর্ষণ থেকে বাঁচতে বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে। লেবানিজ স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ এ তথ্য জানিয়েছেন।

এ ছাড়া হামলা চালানো এলাকাগুলোর হাজার হাজার পরিবার বাস্তুচ্যুত হয়েছে জানিয়ে তিনি আরো বলেন, এ হামলায় এক হাজার ২৪ জন আহত হয়েছে, যাদের ২৭টি হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। নিহতদের মধ্যে দুজন উদ্ধারকর্মীও রয়েছেন।

এর আগে লেবানিজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া সর্বশেষ হালনাগাদ তথ্যে দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর শক্ত ঘাঁটিতে ইসরায়েলি হামলায় ১৮২ জন নিহত ও ৭২৭ জন আহত হয়েছে বলে জানানো হয়েছিল।

৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর থেকে দুই দেশের মধ্যে সবচেয়ে বড় আন্ত সীমান্ত হামলা এটি।

ইসরায়েল সোমবার জানিয়েছে, তারা হিজবুল্লাহর তিন শতাধিক স্থাপনায় হামলা চালিয়েছে। অন্যদিকে হিজবুল্লাহ বলেছে, তারা উত্তর ইসরায়েলে তিনটি স্থাপনাকে লক্ষ্যবস্তু করেছে।

এদিকে বিশ্ব শক্তিগুলো ইসরায়েল ও হিজবুল্লাহকে পূর্ণাঙ্গ যুদ্ধের প্রান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছে।

অন্যদিকে ইসরায়েলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি লেবাননের জনগণকে হিজবুল্লাহর সঙ্গে যুক্ত সম্ভাব্য লক্ষ্যবস্তু এড়াতে বলেছেন। কারণ হামলা ভবিষ্যতে ও চলতে থাকবে। হাগারি বলেন, ইসরায়েলের সামরিক বাহিনী ‘লেবাননের সর্বত্র বিস্তৃত সন্ত্রাসী লক্ষ্যবস্তুগুলির বিরুদ্ধে (আরো) ব্যাপক ও সুনির্দিষ্ট হামলা চালাবে।’ পাশাপাশি তিনি বেসামরিকদের ‘নিজের নিরাপত্তার জন্য অবিলম্বে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরে যেতে’ বলেছেন।

ইরান সমর্থিত লেবাননের শক্তিশালী রাজনৈতিক ও সামরিক শক্তি হিজবুল্লাহ বলেছে, তারা তাদের ফিলিস্তিনি মিত্র হামাসকে সমর্থনে লেবাননের দক্ষিণ সীমান্তে ইসরায়েলের সঙ্গে লড়াই করছে। বিভক্ত লেবাননে, দেশের দক্ষিণ ও পূর্বের বড় অংশ এবং রাজধানী বৈরুতের দক্ষিণ উপকণ্ঠগুলো হিজবুল্লাহর শক্ত ঘাঁটি হিসেবে বিবেচিত হয়, যেখানে এই দল ঐতিহাসিকভাবে প্রভাব বিস্তার করেছে এবং তার শিয়া মুসলিমদের সমর্থন ভিত্তির জন্য বিভিন্ন পরিষেবা তৈরি করেছে।

এদিকে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস সোমবার দক্ষিণ লেবাননে ইসরায়েলের হামলার নিন্দা করেছে। তারা এক বিবৃতিতে বলেছে, ‘আমরা নিশ্চিত করছি, এই ব্যাপক বর্বর আগ্রাসন একটি যুদ্ধাপরাধ। আবারও নিশ্চিত করছি, আমাদের সংহতি…হিজবুল্লাহ ও ভ্রাতৃপ্রতিম লেবাননিজ ভাইদের সঙ্গে রয়েছে।’

এ ছাড়া ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় মারাত্মক এ হামলার পর ইসরায়েলকে ‘বিপজ্জনক পরিণতি’ সম্পর্কে সতর্ক করেছে। মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি ইসরায়েলি হামলাকে ‘উন্মাদনা’ বলে অভিহিত করেছেন এবং ‘জায়নবাদীদের নতুন অভিযানের বিপজ্জনক পরিণতি’ সম্পর্কে সতর্ক করেছেন।

কানানি আরো বলেছেন, ফিলিস্তিনি অঞ্চলে ইসরায়েলের ‘অপরাধ’ ও তাদের ‘লেবাননে সম্প্রসারণ আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তির জন্য একটি গুরুতর হুমকির স্পষ্ট উদাহরণ’। একই সঙ্গে তিনি ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থনের কঠোর সমালোচনা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ‘এই অপরাধ বন্ধ করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার’ আহ্বান জানান।

জাতিসংঘ এদিন লেবাননে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে ক্রমবর্ধমান সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছে। তারা সতর্ক করে বলেছে, এ ধরনের ঘটনা মধ্যপ্রাচ্যের সংঘাতকে ‘অন্য স্তরে’ নিয়ে যাচ্ছে। জাতিসংঘের অধিকার অফিসের মুখপাত্র রাভিনা শামদাসানি বলেন, ‘লেবাননে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে আমরা অত্যন্ত উদ্বিগ্ন, গভীরভাবে উদ্বিগ্ন। আমরা যোগাযোগ ডিভাইসে, পেজারগুলোতে যে হামলাগুলো দেখেছি, তারপর উভয় পক্ষের মধ্যে পাল্টাপাল্টি রকেট হামলা…এটি একটি প্রকৃত যুদ্ধের ইঙ্গিত দেয়।’

তিনি আরো বলেন, ‘আমরা সব সময় যে বিষয়ে সতর্ক করে আসছি, সংঘাতের আঞ্চলিক বিস্তার, তাতে দেখা যাচ্ছে, সংঘাতের পক্ষগুলোর ক্রিয়াকলাপ ও বক্তব্য—উভয়ই সংঘাতকে অন্য স্তরে নিয়ে যাচ্ছে।’

সূত্র : এএফপি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com