1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ইসরায়েলি হামলায় চার দিনে লেবাননে নিহত ৭০১ জন শান্তিরক্ষা কার্যক্রমে আরও বেশি সুযোগ দেওয়ার আহ্বান জানালেন ড. ইউনূস নতুন বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববাসীকে সম্পৃক্ত হওয়ার আহ্বান ড. ইউনূসের বুলেটের সামনে বুক পেতেছিল বাংলাদেশের ছাত্র-জনতা: জাতিসংঘে ড. ইউনূস গুম নিয়ে সরকারের কার্যক্রম জাতিসংঘে তুলে ধরলেন প্রধান উপদেষ্টা রাসুল (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল দীর্ঘদিন ধরে পর্যটক মিলছে না বান্দরবানে আন্দোলনে মাহফুজের ভূমিকা স্পষ্ট করলেন উপদেষ্টা নাহিদ গণহত্যা নিয়ে আইসিসিতে অভিযোগ করতে পারে বাংলাদেশ শিক্ষার্থীদের ওপর সশস্ত্র হামলাকারী টিপু ভারতে পালাতে গিয়ে আটক

সবুজ পাহাড়ে সোনালী জুমের ক্ষেত

  • আপডেট টাইম :: শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪

বান্দরবান : পার্বত্য জেলা বান্দরবানের সবুজ পাহাড়ে ভাঁজে ভাঁজে শোভা পাচ্ছে এখন পাকা ধানের সুবাস। সবুজ বিস্তীর্ণ পাহাড়ে তাকালেই চোখের দৃষ্টি যতদুর যায় পাহাড়ের ফাঁকে ফাঁকে দুর থেকে দেখা যায় সবুজ পাহাড় জুড়ে জুমের পাকা সোনালী রঙের পাকা ধান। আবার কোথাও কোথাও আধাপাকা সবুজ সোনালী জুম চাষের ক্ষেত। আর সেই জুম পাহাড়ে চূড়ায় বিশ্রাম ও উৎপাদিত ফসল রাখার জন্য তৈরি করা হয়েছে অস্থায়ী আবাসস্থল (জুমঘর)৷

এই সময়ে বান্দরবানের পাহাড়ী পথে আঁকাবাঁকা সড়কের দু’পাশে ধারণ করছে এমন চিত্র। তবে চলতি বছরের প্রাকৃতিক বিপর্যয় অর্থাৎ জুমের ধান লাগানো শুরুতেই অতিবৃষ্টি এবং অতিমাত্রায় বৃষ্টি কারণে মাটি নরম হয়ে কিছু কিছু এলাকা পাহাড় ধসে জুমে ফসল নষ্ট আর প্রয়োজন সময়ের খরা রোদ্রে কারণে অনেকেই জুমের ফসল ভালো হয়নি।

জুমে উৎপাদিত ধান থেকে বছরের ১২ মাসের অন্তত আট মাসের খাদ্যের জোগান দিয়ে থাকে। যাদের ফলন ভলো হয়নি, তারা বছর জুড়ে খাবারে কিছুটা সংকট পড়তে পারে বলে আশঙ্কা করছেন দুর্গম পাহাড়ে বসবাসরত জুমিয়ারা।

এদিকে পার্বত্য অঞ্চল হওয়ার কারণে বৃষ্টির সব জায়গায় সমানভাবে হয় না। ফলে একেক জায়গার জুমের ফলন একেক রকম হয়ে থাকে। যে কারণে কিছু কিছু স্থানে উৎপাদনে পরিমাণ হয়তো কম হতে পারে এমনটা জানিয়েছেন কৃষি বিভাগ।

জুমিয়া সূত্রে জানা যায়, আদিকাল থেকে পাহাড়ের ঢালে সনাতন পদ্ধতিতে চাষাবাদ করে থাকেন পাহাড়ী অঞ্চলের বসবাসরত জনগোষ্ঠীরা। যার নাম জুম। জুমচাষীরা বিভিন্ন পাহাড়ে ঘুরে জানুয়ারি ও ফেব্রুয়ারিতে নির্দিষ্ট স্থান নির্ধারণ করে, মার্চের দিকে জঙ্গল পোড়ানো আর এপ্রিলে বীজ বপন শেষে সেপ্টেম্বর ও অক্টোবর-এর উৎপাদিত ফসল ঘরে তোলার পালা। প্রতিটি পাহাড়ে এখন এভাবে ভোর থেকে দলবেঁধে মাথায় থুরুং (বেতের তৈরি ঝুড়ি) নিয়ে ধান কেটে ব্যস্ত সময় পার করছেন জুম চাষিরা।

বান্দরবান সদর থেকে ১২ মাইল এলাকা চিম্বুক সড়কে জুম চাষি ক্রাপু ম্রো বলেন, চলতি বছরে প্রায় ৫ একর জুম পাহাড়ে ১২ আড়ি ধান পাশাপাশি বিভিন্ন রকমারি ফসল লাগানো হয়েছে। যখন বৃষ্টির দরকার ছিল, তখন বৃষ্টি হয়নি। আর যখন রোদ দরকার ছিল, তখন অতিবৃষ্টি হয়েছে। তাই এই বছর জুমের ধান পাশাপাশি সাথী ফসলও তেমন ভালো হয়নি।

আরেক মেনরুন ম্রো বলেন, পোকামাকর তেমন ক্ষতি না হলেও বৈরী আবহাওয়া কারণে কিছু ধান নষ্ট হয়েছে আর অতিবৃষ্টি কারণে মাটি নরম হয়ে কিছু জায়গা ধসে গেছে। এতে সামনে দিনগুলি চলার তাগিদে দুশ্চিন্তার ভাঁজ পড়তে হচ্ছে।

বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, গেল বছরে ৮ হাজার ৫৪০ হেক্টর জায়গায় জুমের ধান আবাদ হয়েছিল। যা উৎপাদন হয়েছিল ১০ হাজার ৪৮৯ দশমিক ৭১ মেট্রিকটন। চলতি বছরে ৭ হাজার ৪৬০ হেক্টর জায়গায়তে জুম আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ হাজার ২৬৭ হেক্টর জায়গায়। চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ হাজার ৭১ মেট্রিক টন। বর্তমানে জুমের ধান কর্তন চলমান রয়েছে।

বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ মো. হাসান আলী জানান, পার্বত্য অঞ্চল হওয়ার কারণে বৃষ্টির সব জায়গায় সমানভাবে হয় না। ফলে একেক জায়গার ফলন একেক রকম হয়ে থাকে। যার কারণে উৎপাদনে তারতম্য হয়। এতে কিছু কিছু স্থানে উৎপাদনে তেমন ভালো হয়নি। বান্দরবানে চলতি বছর প্রায় ৮ হাজার ৩০০ হেক্টর জায়গায় জুম আবাদ হয়েছে। তাছাড়া জুমের উৎপাদন বৃদ্ধিতে কৃষিবিভাগ বিভিন্ন পরামর্শ এবং স্থানীয় জাতের সঙ্গে হাইব্রিড জাতীয় ধান উৎপাদন করার জন্য উৎসাহ ও পরামর্শ প্রদান করে থাকেন বলে জানান এই কর্মকর্তা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com