1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:২৩ অপরাহ্ন

নালিতাবাড়ীতে প্রান্তিক চাষীদের অর্ধকোটি টাকা লোপাটের অভিযোগ

  • আপডেট টাইম :: শুক্রবার, ২ অক্টোবর, ২০২০

মনিরুল ইসলাম মনির : পিছিয়ে পড়া এলাকার প্রান্তিক চাষীদের নিয়ে ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন এর ময়মনসিংহ-শেরপুর খাদ্য নিরাপত্তা প্রকল্পের বেলতৈল ভিলেজ বেইজড অর্গানাইজেশন সমবায় সমিতির প্রায় অর্ধকোটি টাকা লোপাট করেছেন সমিতির হিসাব রক্ষক ও সাধারণ সম্পাদক। প্রায় দুই বছর যাবত সমিতির কার্যক্রম বন্ধ করে মূল্যবান জিনিসপত্র আত্মসাত করেছেন তারা। দীর্ঘদিন যাবত হিসাব না দেওয়ায় সম্প্রতি এমন অভিযোগ করেছেন সমিতির ভুক্তভোগী সদস্যরা।
অনুসন্ধানে জানা গেছে, ২০১৩ সালে তৎকালীন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপির ঐকান্তিক প্রচেষ্টায় ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও) এর সহযোগিতায় এবং ময়মনসিংহ-শেরপুর খাদ্য নিরাপত্তা প্রকল্পের আওতায় নালিতাবাড়ী উপজেলার বেলতৈল গ্রামে ৩৩৪ জন সদস্য (পুরুষ-২১০ ও নারী ১২৪) নিয়ে যাত্রা শুরু করে বেলতৈল ভিবিও (ভিলেজ বেইজড অর্গানাইজেশন) সমবায় সমিতি লিঃ নামে একটি কৃষক সংগঠন। যার মূল লক্ষ্য ছিল পিছিয়ে পড়া এলাকার সকল চাষীকে একত্রিত করে প্রশিক্ষণের মাধ্যমে সমবায় ভিত্তিক ঘুর্ণায়মান তহবিল গঠন করে নিজেদের মধ্যে স্বল্প লাভে ঋণ প্রদান এবং তা কৃষিতে বিনিয়োগ করে স্থানীয় কৃষিকে সমৃদ্ধ করা। এ জন্য বিভিন্ন সময় সমিতির সদস্যদের প্রশিক্ষণ ছাড়াও বিদেশ ভ্রমণের ব্যবস্থা করা হয় প্রকল্পের উদ্যোগে।
এছাড়াও সমিতির নিজস্ব ঘর নির্মাণের লক্ষ্যে জমি ক্রয় বাবদ ৪ লাখ টাকা, প্রাচীর ও ঘর নির্মাণ বাবদ প্রায় ২১ লাখ টাকা, অনুদান হিসেবে এককালীন ১৫ লাখ টাকা, অনুদান হিসেবে প্রতিটি সদস্যের অনুকূলে আরও ৫ হাজার করে টাকা বরাদ্দ দেওয়া হয় প্রকল্পের উদ্যোগে। আরও নানা অনুদান ছাড়াও কৃষিখাতে বিনিয়োগকৃত মূলধনের সত্তর ভাগ অর্থ প্রকল্প থেকে অনুদান প্রদানের মাধ্যমে সমিতির কার্যক্রম চলে আসছিল। সমিতির সদস্যদের নানাবিধ কাজের সুবিধার্থে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কম্পিউটার, একটি সাবমর্সিবল পানির পাম্প, এক হাজার ওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার প্যানেল আইপিএস ছাড়াও মূল্যবান আসবাবপত্র দেওয়া হয় প্রকল্পের উদ্যোগে। যার ফলে খুব অল্প সময়ে সমিতি সফলতা লাভ করে।
কিন্তু ২০১৭ সালে প্রকল্পের মেয়াদ শেষ হলে ধীরে ধীরে এর কার্যক্রম গুটিয়ে আনতে শুরু করেন হিসাব রক্ষক মোস্তফা কামাল ও সাধারণ সম্পাদক দেবাশীষ সরকার রণি। নানা কৌশলে ঋণ প্রদান কার্যক্রম গুটিয়ে বিতরণকৃত ঋণের কিস্তি আদায় অব্যাহত রাখেন তারা। একপর্যায়ে প্রায় দুই বছর আগে সমিতির যাবতীয় কার্যক্রম বন্ধ করে আসবাবপত্রের অধিকাংশই উধাও করে ফেলা হয়। নষ্টের দোহাই দিয়ে বিক্রি করে দেওয়া হয় সোলার আইপিএস এর মূল্যবান ব্যাটারি। কিছুদিন পর সমিতির একটি কক্ষকে দেবাশীষ সরকার রণি ব্যবহার শুরু করেন ব্যক্তিগত কাজে। এমতাবস্থায় সমিতির সদস্যরা বারবার এর কার্যক্রম চালু করার এবং হিসাব-নিকাষ করার জন্য তাগিদ দিলেও তারা কর্ণপাত করেনি।
গত ২৯ সেপ্টেম্বর মঙ্গলবার সরেজমিনে তদন্তে গেলে দেখা যায়, সমিতির ঘরকে ১০ টাকা কেজি দরের চাল বিতরণের কেন্দ্র বানিয়েছেন এর সাধারণ সম্পাদক দেবাশীষ সরকার রণি। আসবাবপত্রের অধিকাংশ নেই। বিভিন্ন কক্ষে আবর্জনার স্তুব। অব্যবহৃত অবস্থায় নষ্ট হওয়ার পথে কম্পিউটার।
সমিতির ভুক্তভোগী সদস্যরা জানান, প্রকল্পের অনুদান ছাড়াও নিজেদের সঞ্চয়ের টাকার পরিমাণ জনপ্রতি অন্তত ৪-১২ হাজার টাকা পর্যন্ত। রয়েছে ৫-৬ হাজার করে জামানতের টাকা। সবমিলে সমিতির প্রায় অর্ধকোটি টাকার কোন হিসাব দিচ্ছেন না হিসাব রক্ষক ও সাধারণ সম্পাদক। এমনকি ঘূর্ণায়মান তহবিল হিসেবে সমিতির কার্যক্রম চলমান রাখার কথা থাকলেও গত প্রায় দুই বছর যাবত কোন কার্যক্রম পরিচালিত হচ্ছে না। তারা আরও জানান, সদস্যদের মাঝে বিনিয়োগকৃত ঋণের সব টাকা পরিশোধ করা হলেও নতুন করে কোন ঋণ প্রদান করা হচ্ছে না।
খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছরের গেল ২৮ জানুয়ারি বেসরকারী সংস্থা কালব এর মাধ্যমে নামমাত্র অডিট করিয়ে ব্যাংকে ৮৮ হাজার ৪১১ টাকা এবং মাঠে অনাদায়ী ঋণ হিসেবে ২২ লাখ ৭৩ হাজার ৫১৩ টাকা দেখানো হয়েছে। বাকী টাকার কোন হদিস মেলেনি।
প্রকল্প চলাকালীণ সময়ের উপজেলা কৃষি কর্মকর্তা শরিফ ইকবাল জানিয়েছেন, প্রকল্পের উদ্দেশ্য ছিল প্রশিক্ষণের মাধ্যমে স্থানীয় কৃষকদের দক্ষতা বৃদ্ধি ও ঘূর্ণায়মান তহবিল গঠন করে কৃষিতে বিনিয়োগপূর্বক সমৃদ্ধ কৃষি গড়ে তোলা। যা প্রকল্পের মেয়াদ শেষ হলেও চলমান থাকার কথা। বেলতৈল ভিবিও সমবায় সমিতির কার্যক্রম অত্যন্ত সফলভাবে চলে আসলেও প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পর কার্যক্রম বন্ধ হয়ে যায়।
এ বিষয়ে সমিতির সাধারণ সম্পাদক দেবাশীষ সরকার রনি আত্মসাতের অভিযোগ অস্বীকার করে জানান, মাঠে অনেক টাকা বকেয়া রয়েছে। সদস্যরা এসব টাকা দিচ্ছে না। কিছুদিন আগে অডিট হয়েছে, অডিট প্রতিবেদন হাতে পেলে সভা আহবান করে হিসাব দিয়ে দেব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!