1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৫:৫৮ অপরাহ্ন

গেইলের অবিশ্বাস্য রেকর্ড!

  • আপডেট টাইম :: শনিবার, ১৭ অক্টোবর, ২০২০

স্পোর্টস ডেস্ক : বয়স ৪১, কিন্তু এখনও টি-টোয়েন্টি ক্রিকেটের হটকেক তিনি। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটের বেশিরভাগ রেকর্ডই তার দখলে। তিনি ‘ইউনিভার্স বস’ খ্যাত ক্রিস গেইল। টি-টোয়েন্টি ক্রিকেটে এবার অবিশ্বাস্য রেকর্ড গড়লেন এই ক্যারিবিয়ান দানব।

কুড়ি ওভারের ক্রিকেটে এখন পর্যন্ত দশ হাজার রানের দেখা পেয়েছেন মাত্র তিনজন ব্যাটসম্যান। সবার আগে এই মাইলফলক স্পর্শ করেছেন গেইল, এরপরে তারই জাতীয় দলের সতীর্থ কাইরন পোলার্ড এবং সবশেষ দশ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিক। ইতিপূর্বে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করা গেইল আবার দশ হাজারি ক্লাবে জায়গা করে নিলেন।

একই ব্যক্তি দুইবার দশ হাজারের ক্লাবে জায়গা করে নেওয়ার বিষয়টি বেশি অদ্ভুতড়ে মনে হলেও সত্য। গেইল টি-টোয়েন্টি ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে কেবল বাউন্ডারি হাঁকিয়ে এই ফরম্যাটে দশ হাজার রান স্পর্শ করেছেন। ক্যারিয়ারে করা মোট ১৩ হাজার ৩৪৯ রানের মধ্যে শুধু চার-ছক্কা মেরেই তিনি নিয়েছেন ১০ হাজার ৬ রান।

বৃহস্পতিবার রাতে এবারের আইপিএলে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমেই এ রেকর্ড গড়েছেন গেইল। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ৪৫ বলে করেছেন ৫৩ রান; যেখানে বাউন্ডারি থেকেই আসে ৩৪ (১ চার ও ৫ ছয়)। এই ইনিংসের পরই টি-টোয়েন্টি ক্যারিয়ারে শুধু চার-ছক্কায় গেইলের রান ১০ হাজার ছাড়িয়েছে।

২০০৫ সালে চিলাও মারিয়ানস ক্রিকেট ক্লাবের হয়ে পিসিএ মাস্টার্সের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি খেলেন গেইল। সেই থেকে বৃহস্পতিবারের ম্যাচ পর্যন্ত মোট ৪০৫ ম্যাচে ৩৯৭ বার ব্যাট হাতে নেমেছেন তিনি। যেখানে ক্যারিবীয় ব্যাটিং দানবের মোট সংগ্রহ ১৩৩৪৯ রান। এতে চারের সংখ্যা ১০২৭ ও ছক্কা হাঁকিয়েছেন ৯৮৩টি। অর্থাৎ চার মেরে ৪১০৮ এবং ছক্কার মারে ৫৮৯৮ রান করেছেন এই বাঁহাতি। যা যোগ করলে দাঁড়ায় ১০ হাজার ৬ রান। চার-ছক্কা মেরে সর্বোচ্চ রান তোলার ক্ষেত্রেও গেইলের পরে স্বদেশি পোলার্ডের অবস্থান। তিনি ৬৬৫টি চার ও ৬৮৫ ছক্কায় করেছেন ৬৭৭০ রান।

গেইল, মালিক, পোলার্ডের পর দশ হাজার রানের ক্লাবে যোগ দেওয়ার পথে এগিয়ে আছেন বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চের মতো তারকারা। তবে গেইলের পর আর কেউ অবিশ্বাস্যভাবে কেবল বাউন্ডারি হাঁকিয়েই টি-টোয়েন্টিতে দশ হাজার রান স্পর্শ করতে পারবে কি?

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!