1. nirjoncomputer@gmail.com : Alamgir Jony : Alamgir Jony
  2. admin@banglarkagoj.net : admin :
  3. mehedihasanshakib06@gmail.com : mehedi sakib : mehedi sakib
মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ১১:৪৭ পূর্বাহ্ন

খাস জমির অধিকার ভূমিহীন জনতার শ্লোগানে ভূমিহীন আন্দোলনের রংপুর বিভাগীয় সম্মেলন 

  • আপডেট টাইম :: রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

বাংলার কাগজ ডেস্ক : খাস জমির অধিকার ভূমিহীন জনতার শ্লোগানকে সামনে নিয়ে বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের রংপুর বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে দিনাজপুরের গোস্তামন্দির মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, “১৯৭৩ সনের ৩ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জনসভায় ভূমিহীনদের জন্য যে কর্মসূচীর ঘোষণা দিয়েছেন তার পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে। ভূমিহীনদের বাসস্থানের জন্য তাদের নামে খাস জমির বন্দোবস্ত দিতে হবে। রেললাইন ও রাস্তার দুই পাশে যে সকল ভূমিহীন অসহায় লোক বসবাস করে তাদেরকে পুনর্বাসন করতে হবে। ভূমিদস্যুদের কাছ থেকে খাস জমি উদ্ধার করে ভূমিহীনদের মাঝে বন্টন করতে হবে। জেলা/উপজেলা খাস জমি বন্টন কমিটিতে ভূমিহীন নেতৃবৃন্দদের রাখতে হবে। প্রতি ইউনিয়নে ভূমিহীন কৃষি সমবায় সমিতি পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে।”
তাঁরা বলেন, “রংপুর বিভাগ অর্থনৈতিকভাবে দেশের অন্যতম পিছিয়ে অঞ্চল। এ অঞ্চলের মানুষকে এগিয়ে নিতে সরকারকে বিশেষ প্রদক্ষেপ নিতে হবে। এ অঞ্চলের ভূমিহীন-কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের জীবন-মান উন্নয়নে বিশেষ বরাদ্দ প্রদান করতে হবে।”
বাংলাদেশ ভূমিহীন আন্দোলন দিনাজপুর জেলা কমিটির সভাপতি মোঃ বেলায়েত হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ আলমগীর হোসেনের সঞ্চালনায় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলন’র প্রধান উপদেষ্টা মোঃ ইকবাল আমীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ভূমিহীন আন্দোলন’র কেন্দ্রীয় আহ্বায়ক মোঃ সাইদুর রহমান লুৎফর, সদস্য সচিব শেখ নাসির উদ্দিন, হানিফ বাংলাদেশী, বগুড়া জেলা সভাপতি মোছাঃ লিপি বেগম, দিনাজপুর জেলা প্রতিনিধি মোঃ শাহাদৎ হোসেন মোল্লা, কুড়িগ্রাম প্রতিনিধি মোছাঃ মল্লিকা বেগম, কাহারোল উপজেলা সভাপতি মোঃ স্বপন মিয়া প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!