1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৫৩ অপরাহ্ন

সেজদায় যে ৪ দোয়া খুবই উপকারী

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১

ইসলাম ডেস্ক : সেজদা আল্লাহর কাছে সবচেয়ে বেশি পছন্দনীয় ইবাদতের একটি। এ সময় বান্দা আল্লাহ তাআলার খুব কাছাকাছি চলে যান। আল্লাহর নৈকট্য লাভের এ সময়টিতে বান্দা যে দোয়া করেন, আল্লাহ তাআলা তাই দান করেন। সেজদা এবং দোয়া কবুলের সময় বেশি উপকারী ৪টি দোয়া রয়েছে। যা বান্দার জন্য খুবই আবশ্যক। তাহলো-

দুনিয়া ও পরকালের নিরাপত্তা লাভের দোয়া

উচ্চারণ : ‘আল্লাহুম্মা, ইন্নি আস্আলুকাল আফওয়া ওয়াল আফিয়াতা ফিদ্ দুন্ইয়া ওয়াল আখিরাহ।’ অর্থ : ‘হে আল্লাহ! নিশ্চয়ই আমি আপনার কাছে দুনিয়া ও পরকালের নিরাপত্তায় আশ্রয় চাই। (মুসনাদ আহমাদ, ইবনে মাজাহ, মুসতাদরাকে হাকেম)

নিজ ও পরিবারের জন্য জান্নাত লাভের দোয়া

اَللَّهُمَّ أَدْخِلْنَا وَأَهْلَنَا الْجَنَّةَ الْفِرْدَوْسَ بِغَيْرِ حِسَابِ وَلَا عَذَابِ

শহীদের মর্যাদা লাভের দোয়া

اللَّهُمَّ ارْزُقْنِي شَهَادَةً فِي سَبِيلِكَ

উচ্চারণ : ‘আল্লাহুম্মারযুকনি শাহাদাতান ফি সাবিলিক।’ অর্থ : ‘হে আল্লাহ! আমাকে তোমার পথে শাহাদাত লাভের তাওফিক দান কর।’ (বুখারি)

বাবা-মা ও নিজের জন্য ক্ষমা চাওয়ার দোয়া

رَبَّنَا اغْفِرْ لِي وَلِوَالِدَيَّ وَلِلْمُؤْمِنِينَ يَوْمَ يَقُومُ الْحِسَابُ

উচ্চারণ : ‘রব্বানাগফিরলি ওয়া লিওয়ালিদাইয়্যা ওয়া লিলমুমিনিনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব।’ অর্থ : ‘হে আমাদের রব! যেদিন হিসাব প্রতিষ্ঠিত হবে, সেদিন আপনি আমাকে, আমার বাবা-মা ও মুমিনদের ক্ষমা করে দেবেন।’ (সুরা ইবরাহিম : আয়াত ৪১) মুমিন মুসলমানের জন্য দুনিয়া ও পরকালের কল্যাণে নিজের জন্য, বাবা মার জন্য, পরিবারের জন্য মুসলিম উম্মাহর জন্য উল্লেখিত ৪টি দোয়া সেজদায় এবং দোয়া কবুলের সময় বেশি বেশি পড়া আবশ্যক। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সেজদায় এবং দোয়া কবুলের সময়ে এ দোয়াগুলো বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। আমিন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!