1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন

নালিতাবাড়ী সীমান্তে বন্যহাতি আতঙ্ক

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১

এম. সুরুজ্জামান, শেরপুর : শেরপুরের নালিতাবাড়ী উপজেলার ভারত সীমান্তঘেঁষা খলচান্দা কোচপল্লীতে বন্যহাতির মহড়া শুরু হয়েছে। এর ফলে আতঙ্ক দেখা দিয়েছে পাহাড়ি এলাকায় বসবাসরত মানুষের মাঝে। তারা বলছেন, রাতের বেলায় যে কোন সময় লোকালয়ে তান্ডব চালিয়ে জানমালে ক্ষয়ক্ষতি করতে পারে বন্যহাতির দলটি।
প্রত্যক্ষদর্শী এলাকাবাসী জানায়, বৃহস্পতিবার সকালে ভারত থেকে বয়ে আসা পাহাড়ি নদী চেল্লাখালী তীরবর্তী ভারতঘেঁষা পাহাড়ি গ্রাম খলচান্দার উত্তর-পূর্ব দিকের ডালুকোনা পাহাড়ে গরু চরাতে গেলে দুপুরের দিকে তারা বন্যহাতির উপস্থিতি টের পান। পরে রাতের তান্ডব এড়াতে বিকেলে গ্রামবাসী মিলে হৈ-হল্লে¬ার ও চেচামেচিসহ নানা স্থানীয় কৌশল ব্যবহার করে হাতির দলটিকে ধীরে ধীরে নদী পাড় করে পশ্চিমের সমেশ্চুড়া পাহাড়ের দিকে তাড়িয়ে দেন। এ রিপোর্ট লেখা পর্য়ন্ত বন্যহাতির দলটি কালাপানি গ্রামের গলাচিপা নামক পাহাড়ের গহীন জঙ্গলে অবস্থান করছে। হাতির এ দলটিতে অন্তত ২৫-৩০টি বন্যহাতি রয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শী এলাকাবাসী।
স্থানীয় আদিবাসী পরিমল কোচ ও পরমেশ্বর কোচসহ অন্যরা জানান, বন্যহাতির এ দলটি যে কোন সময় আশপাশের লোকালয়ে তান্ডব চালিয়ে ক্ষয়ক্ষতি করতে পারে। এমতাবস্থায় তারা হাতি আতঙ্কে রয়েছেন।
এ বিষয়ে মধুটিলা ফরেস্ট রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল করিম জানান, বন্যহাতির আক্রমন থেকে জানমাল বাঁচাতে আমরা সচেতন আছি। এলাকায় বসবাসরত জনসাধারণকে হাতির আক্রমন ঠেকাতে বন্যহাতিদের উত্যক্ত না করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!