1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন

ইরানের হামলায় মাথায় আঘাত পেয়েছেন ৩৪ মার্কিন সেনা

  • আপডেট টাইম :: শনিবার, ২৫ জানুয়ারী, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে মার্কিন ঘাঁটিতে ইরানের হামলার ঘটনায় ৩৪ সেনা মাথায় আঘাত পেয়েছেন বলে জানিয়েছে পেন্টাগন। এক মুখপাত্র জানিয়েছেন, ১৭ সেনা এখনও চিকিৎসাধীন আছেন। চিকিৎসকরা তাদের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। খবর বিবিসি।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই ওই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে।

সোলেইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়। এর মধ্যেই গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। সে সময় প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছিলেন যে, এসব হামলায় কোনো আমেরিকান আহত হয়নি।

তবে গত সপ্তাহে পেন্টাগন জানিয়েছে যে, ওই হামলার কারণে আঘাতপ্রাপ্ত ১১ সদস্য চিকিৎসা নিচ্ছেন। এদিকে এ বিষয়ে জানতে চাওয়া হলে চলতি সপ্তাহে সুইজারল্যান্ডের দাভোসে বৈশ্বিক অর্থনৈতিক ফোরামে প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের উদ্দেশে বলেন, আমি শুনেছি তাদের মাথাব্যথা এবং আরও কিছু সমস্যা রয়েছে। তবে আমি এটা বলতে পারি যে, এগুলো ততটা গুরুতর নয়।

অপরদিকে, ইরাকে আইন আল আসাদ ঘাঁটিতে ইরানের ওই হামলায় কোনো আমেরিকান নাগরিকের মৃত্যু হয়নি বলে নিশ্চিত করেছে পেন্টাগন।

শুক্রবার প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র জোনাথন হোফম্যান সাংবাদিকদের বলেন, আঘাতপ্রাপ্ত সেনাদের মধ্যে আটজনকে উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হয়েছে। এছাড়া আরও নয়জন জার্মানিতে চিকিৎসাধীন রয়েছেন। অপরদিকে ইরাকে ১৬ সেনা এবং কুয়েতে এক সেনা চিকিৎসা নিয়েছেন। এই ১৭ জন চিকিৎসা শেষে স্বাভাবিক কাজে ফিরেছেন বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com