1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৭:৩৩ পূর্বাহ্ন

ঘোষিত বাজেট বিশাল ঘাটতির অবাস্তব ও ঋণ নির্ভর

  • আপডেট টাইম :: রবিবার, ৬ জুন, ২০২১

মারুফ সরকার, ঢাকা : ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ও এর নেতৃত্বাধীন জোট ন্যশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট ( এনডিএফ) এর চেয়ারম্যান জননেতা আলহাজ্ব শেখ ছালাউদ্দিন ছালু বলেছেন, প্রস্তাবিত বাজেট বিশাল ঘাটতির অবাস্তব ও ঋণ নির্ভর বাজেট। এই বাজেট বাস্তবায়নযোগ্য নয়। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২০২২ ঘোষিত বাজেট প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন। এনপিপির চেয়ারম্যান বলেন, নিঃসন্দেহে এটি একটি বিশাল বাজেট । এজন্য সরকার কে সাধুবাদ জানাই। তবে বাজেটে যে বিশাল ঘাটতি রয়েছে, তা পূরণের ব্যবস্থা বাস্তবসম্মত নয়। এ ছাড়া স্বাস্থ্য খাতে নামমাত্র বরাদ্দ বাড়ানো হয়েছে। সাধারণভাবে বলা যায় রুটিন বৃদ্ধি, করোনা মোকাবেলায় এই বৃদ্ধি সামান্য এবং অপ্রতুল। দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক বেষ্টনী খাতেও অনেক কম বরাদ্দ দেওয়া হয়েছে।
শেখ ছালু বলেন, জিডিপির ৬ দশমিক ২ শতাংশ ঘাটতির বাজেট পূর্বে কখনো হয়নি। ঘাটতির এই বাজেটে যত সুন্দরভাবে বরাদ্দ দেওয়া হয়েছে এবং বলা হয়েছে, তাতে অনেক ফাঁক ফোকর আছে। করোনায় কর্মহীন হয়ে পড়া আড়াই কোটি নতুনসহ ৪২ শতাংশ দারিদ্রসীমার নীচে চলে যাওয়া শ্রেণী মানুষের কর্মসংস্থান সৃষ্টি বা তাঁদের জন্য আর্থিক সহায়তার সুস্পষ্ট দিকনির্দেশনা নেই এই বাজেটে।
তিনি বলেন, করোনার আঘাত মোকাবিলায় ঘোষিত বাজেটে উল্লেখযোগ্য কোনো দিক নির্দেশনা ও বরাদ্দ নেই। বাজেটে সাধারণ মানুষের উপর ভ্যাট-ট্যাক্স বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে, ধনীদের করপোরেট কর কমানো, কালো টাকা ও অপ্রদর্শিত টাকাকে সাদা করার সুযোগ দেয়া সহ ধনীদের খুশি করার দিকেই সরকার মনযোগ বেশি দিয়েছে। তিনি বলেন, বাজেটের ঘাটতি পূরণে বিদেশি ঋণ, স্বল্প সুদে ঋণ এবং বিভিন্ন খাত থেকে অর্থপ্রাপ্তির যে কথা বলা হয়েছে, এটা আদৌ অর্জন করা সম্ভব হবে কি না, তা বলা যাচ্ছে না। এই বিশাল বাজেট বাস্তবায়নে এনবিআরকে গতিশীল ভূমিকা পালন সহ দুর্নীতি বন্ধ করতে হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!