1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ২০ মে ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত: রাইসি ছাড়াও নিহত হলেন যারা হেলিকপ্টার দুর্ঘটনা: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন নালিতাবাড়ীতে বিনা উদ্ভাবিত ধানের ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত ঘুমের ঘোরে একা ঘরে পুড়ে অঙ্গার হলেন বৃদ্ধা হেলিকপ্টার দুর্ঘটনা: জীবিত উদ্ধারের আশা কমছে রাইসির বান্দরবানে যৌথবাহিনীর সঙ্গে গোলাগুলিতে ৩ কেএনএফ সদস্য নিহত বান্দরবানে ব্যাংক ডাকাতি ও সরকারি অস্ত্র লুটের প্রতিবাদে মানববন্ধন কেএনএফের নারী শাখার সমন্বয়কসহ দুজনকে কারাগারে প্রেরণ উপজেলা নির্বাচন : সারা দেশে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন যেসব শর্তে পদত্যাগের হুমকি দিলেন ইসরায়েলি মন্ত্রী

বাংলাদেশের গর্জন থামিয়ে মরুর বুকে স্কটিশদের উল্লাস

  • আপডেট টাইম :: সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

স্পোর্টস ডেস্ক : মাসকটের আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশের সমর্থন দেওয়ার জন্য সমর্থকদের কোনো অভাব ছিল না। মরুর বুকে পাহাড়ের কোল ঘেষে অবস্থিত এই স্টেডিয়ামটি কেঁপেছে ‘বাংলাদেশ, বাংলাদেশ’ গর্জনে। সাকিব-মেহেদীদের সাফল্যে গ্যালারি রুপ নিয়েছিল লাল সবুজের ঢেউয়ে। সেই গগণবিদারী গর্জনকে শশ্মানে পরিণত করে উল্লাসে মেতেছে স্কটল্যান্ড।

এক প্রবাসী বাঙালির মাথায় হাত, ‘বিড়বিড় করে বলছেন তাই বলে এমন ছোট দলের সঙ্গে হারবে?’ তার মতো হতবাক সকলেই। রোববার (১৭) অক্টোবর রাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে বাংলাদেশ হারে ৬ রানে। ১৪১ রানের টার্গেটে খেলতে নেমে বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে থামে ১৩৪ রানে। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের যাত্রা শুরু হলো হার দিয়ে।

২০ বলে যখন ৩২ রান প্রয়োজন তখন ক্রিজে আফিফ হোসেন ধ্রুব ও মাহমুদউল্লাহ রিয়াদ। দুই সেট ব্যাটসম্যান থাকায় জয় নিয়ে কোনো শঙ্কা ছিল না।  টি-টোয়েন্টি ক্রিকেটে যেটি কোনো ব্যাপারই না আজকাল। কিন্তু সেই চাপকে সামলে জয়ের বন্দরে দলকে নিয়ে যেতে পারেননি কেউ-ই। আফিফ ফেরেন ১২ বলে ১৮ রান করে। এরপর ক্রিজে আসেন নুরুল হাসান সোহান। প্রস্তুতি ম্যাচে ঝড় তোলা এই ব্যাটসম্যান এদিন ফেরেন মাত্র ২ রানে। পরের বলেই ৬ মেরে আশা দেখানো মাহমুদউল্লাহও একই ওভারে (১৯) ফেরেন সাজঘরে। তার ব্যাট থেক আসে ১টি করে চার-ছয়ে ২২ বলে ২৩। মাহমুদউল্লাহর যখন জ্বলে ওঠার কথা তখনই আউট হলেন!

দুই ওপেনার ব্যাট হাতে ব্যর্থ। ফেরেন শুরুতেই। দুজনেই আউট হন সমান ৫ রান করে। এরপর হাল ধরেছিলেন সাকিব আল হাসান-মুশফিকুর রহিম। কিন্তু দুজনে খেলেছেন ধীরগতির ইনিংস। সাকিব ২৮ বলে ২০ ও মুশফিক ৩৬ বলে ৩৮ রান করেন। দুজনের এমন ইনিংসে চাপে পড়ে যায় বাংলাদেশ। শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ২৪, বাংলাদেশ নিতে পারে ১৬ রান। মেহেদী ৫ বলে ১৩ ও সাইফউফউদ্দিন ২ বলে ৫ রান করেন।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে ৯ উইকেট হারিয়ে ১৪১ রান করে স্কটল্যান্ড। মেহেদী-সাকিবের জোড়া আঘাতে ম্যাচের নাটাই বাংলাদেশের হাতেই ছিল। তবে শেষ দিকে বোলাররা যেন হয় গিয়েছিলেন পথহারা পথিক। তাসকিন-মোস্তাফিজরা রান দিয়েছেন দিল খোলাভাবে। ৪৫ থেকে ৫৩ রানের মধ্যে ৫ উইকেট হারানো স্কটল্যান্ড শেষ ৫ ওভারে ৫৩ রান তোলে। অথচ তৃতীয় ওভারেই ওপেনার ও অধিনায়ক কাইল কোটজারকে বোল্ড করে কী দুর্দান্ত শুরুই না এনে দিয়েছিলেন মাহেদী হাসান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

ক্যামিও ইনিংস খেলেছেন ক্রিস্টোফার গ্রিভস। মাত্র ২৮ বলে ৪ চার ও ২ ছক্কায় ৪৫ রান করেন ডানহাতি ব্যাটসম্যান। সপ্তম উইকেটে তাকে দারুণ সঙ্গ দিয়েছেন মার্ক ওয়াট। ৩৪ বলে ৫১ রান যোগ করেন দুজন। তাতে স্কটিশরা লড়াইয়ের পুঁজি পেয়েছে। এ ছাড়া ২টি করে ছয় ও চারে ২৩ বলে ২৯ রান করেন জর্জ মানসি। আর ১৭ বলে ১১ রান আসে ম্যাথু ক্রসের ব্যাট থেকে।

বাংলাদেশের হয়ে দারুণ বোলিং করেছেন সাকিব ও মেহেদী। স্পিন জাদুতে দুজনেই স্কটিশদের তটস্থ রেখেছিলেন। মেহেদী চার ওভারে ১৯ রান দিয়ে ৩ ও সাকিব সমান ওভারে ১৭ রান দিয়ে নেন ২ উইকেট। জোড়া সাফল্যে সাকিব টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ডটি নিজের করে নেন। ১০৬ উইকেট নিয়ে আজ মাঠে নেমেছিলেন সাকিব। ১০৭ উইকেট নিয়ে লাসিথ মালিঙ্গা ছিলেন শীর্ষে। সাকিব এখন টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারি।

মোস্তাফিজুর রহমান ৪ ওভারে ৩২ রান দিয়ে নেন ২উইকেট। ৩ ওভার বা এর বেশি বল করেছেন এমন বোলারদের মধ্যে সবচেয়ে খরুচে ছিলেন তাসকিন আহমেদ। ৩ ওভারে ২৮ রান দিয়ে তিনি ১ উইকেট নেন। সাইফউদ্দিন ৩০ রান দিয়ে নেন ১ উইকেট।

বাংলাদেশের পরের ম্যাচ স্বাগতিক ওমানের বিপক্ষে। ১৯ অক্টোবর বাংলাদেশ সময় রাত ৮টায় খেলাটি শুরু হবে। আজ পাপুয়া নিউগিনিকে ওমান উড়িয়ে দিয়েছে ১০ উইকেটে। উড়ন্ত ওমানের সঙ্গে এবার বাংলাদেশের অগ্নিপরীক্ষা, হারলে বিশ্বকাপ থেকে বিদায় আর জিতলে বেঁচে থাকবে আশা।

পারবেতো লাল সবুজের দল? নাকি চাপের মুখে আবারো মুখ থুবড়ে পড়বে মাহমুদউল্লাহর দল!

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!