1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে ছাগলে ধানক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বাড়িঘরে হামলা, মারধর র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম থাইল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী উৎপাদন বাড়লেও হাজার মেগাওয়াট ছাড়িয়ে লোডশেডিং নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচন: ভাইস চেয়ারম্যান পদে ৩ জনসহ ১১ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা নালিতাবাড়ীতে প্রবাসীর স্ত্রীকে গণধর্ষণ ও ভিডিও প্রকাশের মামলায় যুবক গ্রেফতার স্থানীয় এমপি বন্ধু প্রার্থীর পক্ষ নেয়ায় প্রার্থীতা প্রত্যাহার বিএফইউজের সম্পাদক শিবলী সাদিক’র সাথে ঝিনাইগাতীর সাংবাদিকদের মতবিনিময় বান্দরবানে কেএনএফ সংশ্লিষ্টতার সন্দেহে এক নারীসহ আরও ৭জন কারাগারে নান্দাইলে খুন করে উল্লাস খুনিদের, লাশ আনার জন্য পরিবারকে বার্তা

শ্রীবরদীতে কৃষি জমির টপ সয়েল যাচ্ছে ইটভাটায়

  • আপডেট টাইম :: সোমবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২০

শ্রীবরদী (শেরপুর) : শ্রীবরদীতে সর্বত্র অবাধে দুই ফসলি তিন ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ইটভাটায়। ইটভাটা গিলে খাচ্ছে কৃষি জমির উর্বর মাটি। ইটভাটায় ইট প্রস্তুতের জন্য কৃষি জমি থেকে টপ সয়েল নেওয়ার মহাৎসব চলছে। ইটভাটার মালিকরা কৃষি জমির মালিকদের টাকার প্রলোভন দেখিয়ে ফসলি জমির টপ সয়েল কিনে নিয়ে যাচ্ছেন। দেদারচ্ছে কৃষি জমি থেকে উর্বর মাটি ইটভাটা সহ নানা কাজে ব্যবসা হলেও প্রশাসনের কোন কার্যকরী পদক্ষেপ না থাকায় বেড়েই চলছে এর প্রবণতা। এর ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট, ফসলি জমির উর্বর শক্তি হ্রাসসহ পরিবেশ বিপর্যয়ের মারাত্মক ক্ষতির সম্ভাবন্য রয়েছে।
সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, ষাইটকাকড়া এলাকা থেকে কৃষি জমির উর্বর মাটি শ্রীবরদী পৌরসভার সীমান্ত ঘেঁষা ষাইটকাকড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিকটে স্থাপিত ‘রাজু ব্রিকস’ এ কেটে নেয়া হচ্ছে, গড়জরিপা ইউনিয়নের ঘোনাপাড়া, কাকিলাকুড়া ইউনিয়নের খোশালপুর, খোশালপুর দিয়েলপাড়া কানিপাড়া, রাণীশিমূল ইউনিয়নের ভায়াডাঙ্গা, খরিয়াকাজিরচর ইউনিয়নের লংগরপাড়া, শ্রীবরদী সদর ইউনিয়নের দহেরপাড়, তাতিহাটী ইউনিয়নের গেরামারা, পোড়াগড় এলাকা থেকে তিন ফসলি জমির টপ সয়েল অবাধে ইটভাটায় নেওয়া হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ইটভাটার সর্দার বলেন, প্রতিবছর একটি ইটভাটায় ইট প্রস্তুতের জন্য প্রায় ৮ থেকে ১০ একর কৃষি জমির উর্বর মাটি (টপ সয়েল) এর প্রয়োজন হয়। যার ফলে দিন দিন কৃষি জমির পরিমাণ কমে যাচ্ছে।
তিনি আরো জানান, ইটভাটার দূরত্বের উপর নির্ভর করে কৃষি জমির উর্বর মাটি (টপ সয়েল) এর দাম নির্ধারণ করা হয়। ইটভাটা থেকে জমির দূরত্ব কম হলে দাম একটু বেশি আর দুরত্ব বেশি হলে মাটির দাম কম হয়।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মো: হুমায়ুন দিলদার বলেন, কৃষি জমির টপ সয়েল বিক্রি করলে সেই জমির উর্বরতা হারিয়ে ফেলে। ফলে ওই জমিতে ফসল উৎপাদন কম হয়।
উপজেলা নির্বাহী অফিসার নিলুফা আক্তার বলেন, এ ব্যাপারে আমাদের কাছে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।
– ফরিদ আহম্মেদ রুবেল

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!