1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০১:১৭ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপের মহাকাশে যাত্রা

  • আপডেট টাইম :: শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইতিহাস সৃষ্টি করে বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ জেমস ওয়েব সফলভাবে মহাকাশে যাত্রা শুরু করেছে। এটি তৈরি করতে খরচ হয়েছে এক হাজার কোটি ডলার। ফ্রেঞ্চ গায়ানার কৌরো মহাকাশ বন্দর থেকে আরিয়ান রকেটের মাধ্যমে এটি মহাকাশের দিকে যাত্রা করে।

টেলিস্কোপটির নামকরণ করা হয়েছে চাঁদে অবতরণকারী অ্যাপোলো নভোযানের একজন স্থপতির নামে। এটি হাবল টেলিস্কোপের উত্তরসূরি। টেলিস্কোপটি তৈরিতে কাজ করেছে ইউরোপ, আমেরিকা ও কানাডার মহাকাশ গবেষণা সংস্থার প্রকৌশলীরা। অতীতের যে কোনো টেলিস্কোপের থেকে একশগুণ বেশি শক্তিশালী করতে ৩০ বছর কাজ করেছেন তারা। ধারণা করা হচ্ছে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে এটির এক মাস সময় লাগতে পারে।

জানা গেছে, প্রযুক্তিগত সমস্যার কারণে বেশ কিছুদিন বিলম্বের পর শনিবার (২৫ ডিসেম্বর) বিশ্বের সবচেয়ে শক্তিশালী মহাকাশ টেলিস্কোপটি পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরের কক্ষপথের উদ্দেশ্য যাত্রা করে। মহাবিশ্বে আলো বিকিরণকারী যেকোনো নিকটবর্তী নক্ষত্র ও ছায়াপথের ছবি ধারণ করাই এর প্রধান লক্ষ্য।

টেলিস্কোপটি উৎক্ষেপণ নিয়ে দীর্ঘদিন ধরেই অপেক্ষা করছিলেন বিজ্ঞানীরা। এনিয়ে উদ্বেগও ছিল। মার্কিন মহাকাশ সংস্থার প্রধান নিল নেলসন বলেন, এটি অসাধারণ একটি মিশন। আমরা যখন বড় স্বপ্ন দেখি তখন কী অর্জন করতে পারি তার একটি উজ্জ্বল উদাহরণ হলো ওয়েব নামের এই টেলিস্কোপটি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!