1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::

জাহেদ আলী চৌধুরীর ১১তম মৃত্যুবার্ষিকী আজ

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২

বাংলার কাগজ ডেস্ক : বৃহত্তর ময়মনসিংহের জাতীয়তাবাদী রাজনীতির সিংহ পুরুষ ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাবেক প্রকাশনা বিষয়ক সম্পাদক, সাবেক সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ মরহুম আলহাজ্ব জাহেদ আলী চৌধুরী’র ১১ তম মৃত্যুবার্ষিকী আজ। গত ২০১১ সালের এই দিনে (৪ জানুয়ারি) ভোরে তিনি ঢাকাস্থ নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

রাজনৈতিক জীবনরাজনৈতিক জীবন
১৯৭৮ সালে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) তে যোগ দেন। ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে ঢাকার বিশিষ্ট কনস্ট্রাকশন ব্যবসায়ী পূবালী কনস্ট্রাকশন এর স্বত্তাধিকারী আলহাজ্ব জাহেদ আলী চৌধুরী নালিতাবাড়ী ও নকলা বিএনপি’র হাল ধরে এ আসন থেকে পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য হিসেবে প্রার্থী হন। প্রথম নির্বাচনে তিনি সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর সাথে বিপুল ভোটে পরাজিত হলেও হাল ছাড়েননি। যদিও বিএনপি তখন সরকার গঠন করে। ধীরে ধীরে এ দুই উপজেলা ছাড়াও গোটা শেরপুর জেলা বিএনপিতে তিনি বলিষ্ঠ নেতৃত্ব প্রতিষ্ঠা করে বিএনপিকে শক্তিশালী করেন। দৃঢ় মনোবল, নিরলস প্রচেষ্টা, উদারতা-দানশীলতা আর দলের প্রতি দায়িত্ববোধ থাকায় জেলা বিএনপি’র রাজনীতিতে তার হাত ধরেই পরিবর্তনের হাওয়া লাগে। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ষষ্ঠ জাতীয় সংসদ সংসদ নির্বাচনে তিনি প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে আওয়ামী লীগের আন্দোলনের মুখে ওই সরকার ভেঙ্গে দেওয়ার পর পরবরর্তী সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে বেগম মতিয়া চৌধুরী বিজয়ী হন। কিন্তু রাজনীতির হাল ছাড়েননি জাহেদ আলী চৌধুরী। আওয়ামী লীগ সরকারের শেষ সময়ে তার নেতৃত্বে সরকারের বিরুদ্ধে গড়ে তোলেন কঠোর আন্দোলন। এরই ফলশ্রুতিতে ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপক প্রতিযোগিতা করে আলহাজ্ব জাহেদ আলী চৌধুরী বিজয়ী হন। এসময় বিএনপি সরকার গঠন করায় তিনি জাতীয় সংসদের হুইপের দায়িত্ব পান। একইসঙ্গে জেলার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। পরবর্তী সময়ে নেতৃত্বে আসেন কেন্দ্রীয় বিএনপি’র। সেখানে তিনি প্রকাশনা বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেন। এছাড়াও ঢাকা মোহামেডান ক্লাবের সভাপতির দায়িত্ব পালন করন জাহেদ আলী চৌধুরী।

উন্নয়ন
তার হাত ধরেই নকলা ও নালিতাবাড়ী টেলিফোন এনালগ থেকে ডিজিটাল হয়। নালিতাবাড়ী ও নকলা ফায়ার সার্ভিস স্টেশন অনুমোদন হয় এবং অবকাঠামোর কাজ শুরু হয়। নালিতাবাড়ী পৌরসভা তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হয়। সর্বপ্রথম নন্নী এবং পরে নালিতাবাড়ী শহরে প্রথমবারের মতো পানি সরবরাহ লাইন স্থাপন করে বাসা-বাড়িতে পানি সরবরাহের ব্যবস্থা করা হয়। দুই উপজেলা পরিষদে আলাদা কনফারেন্স কক্ষ তৈরি করা হয়। দুই উপজেলার বিভিন্ন এলাকায় অসংখ্য সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাকা একতলা ভবন, শহীদ আব্দুর রশিদ মহিলা ডিগ্রী কলেজে বহুতল ভবন ও বাউন্ডারি, ছোট ছোট অসংখ্য ব্রিজ, গ্রামীণ রাস্তা পাকা এমনকি তার সময়েই সর্বপ্রথম বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ সম্পন্ন হয়। নালিতাবাড়ী শহর রক্ষা বাঁধের ভোগাই ব্রিজের পূর্বপাড়ে দুইপাশের অংশও তার হাত ধরেই সম্পন্ন হয়। নালিতাবাড়ী হাসপাতালের নতুন ভবন নির্মাণের দরপত্র এবং কাজ তার হাত ধরেই শুরু হয়। এছাড়াও গড়কান্দা মহিলা আলিম মাদরাসার বহুতল ভবন, মধুটিলা ইকোপার্কের ওয়াচ টাওয়ার, স্টার ব্রিজ, মহুয়া রেস্ট হাউজ, পৌর বাস টার্মিনালসহ অসংখ্য স্থাপনা ও অবকাঠামো তার আমলে নির্মিত হয়। কোনটা বা কাজ চলমান অবস্থায় থেকে যায়। এমতাবস্থায় ক্ষমতার পালা বদলে তিনি হেরে যান।

জীবনাবসান ও অচল রাজনীতি
জেলা বিএনপি’র রাজনীতি ও নকলা-নালিতাবাড়ীর সামগ্রিক উন্নয়নে তার ভরা যৌবনে এসে ২০১১ সালের ৪ জানুয়ারি ভোরে ঢাকাস্থ নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হলে তাকে রাজধানী স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। পরে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এরপর থেকেই নকলা নালিতাবাড়ীর বিএনপি’র রাজনীতি অভিভাবকহীন হয়ে পড়ে।

বলা বাহুল্য যে, পরবর্তী সময়ে তার ছেলে ফাহিম চৌধুরী নকলা-নালিতাবাড়ী’র রাজনীতির হাল ধরলেও সময়ের ব্যবধানে তা কার্যত অচলাবস্থায় পড়ে। বর্তমানে সময়ে যুক্তরাষ্ট্র প্রবাসী ইলিয়াস খান নকলা-নালিতাবাড়ীর নেতাকর্মীদের পাশে দুর্দিনের কান্ডারী হিসেবে দাড়িয়েছেন। যদিও মরহুম জাহেদ আলী চৌধুরীর স্ত্রী ফরিদা চৌধুরীও একাংশের নেতাকর্মীদের নিয়ে টিকে থাকার লড়াই চালিয়ে যাচ্ছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com