1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন

সেচ নিয়ে বিরোধ: পাইপলাইন ফুটা করায় বোরো আবাদ নিয়ে শঙ্কা

  • আপডেট টাইম :: বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২

নালিতাবাড়ী (শেরপুর) : বিএডিসি’র সেচ এলাকা নিয়ে বিরোধে মাটির নিচ দিয়ে বয়ে যাওয়া আন্ডারগ্রাউন্ড পাইপ কেটে ফেলায় সেচ সংকটের মুখে বোরো আবাদ ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে শেরপুরের নালিতাবাড়ীতে। এমতাবস্থায় বিষয়টির দ্রুত সমাধান চান স্কীম ম্যানেজারসহ সংশ্লিষ্ট বোরো চাষীরা।

জানা গেছে, তিন বছর আগে উপজেলার উত্তর শিমুলতলা গ্রামে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) বোরো আবাদের লক্ষ্যে বৈদ্যুতিক সেচপাম্প বসিয়ে আন্ডারগ্রাউন্ড পাইপলাইন করে উত্তর শিমুলতলা, খলিসাকুড়া ও আন্দারুপাড়া গ্রামের প্রায় শতাধিক একর অনাবাদী জমি বোরো আবাদের আওতায় নিয়ে আসে। ওই স্কীমের দায়িত্বে রয়েছেন মোজাফফর আলীসহ কয়েকজন। একইভাবে একই মাঠের অপরাংশে রজব আলীকে স্কীম ম্যানেজার করে গেল বছর আন্ডারগ্রাউন্ড পাইপলাইন করে আরও একটি বৈদ্যুতিক সেচপাম্প বসায় বিএডিসি। ফলে গেল বছর থেকেই আগে তৈরি আন্ডারগ্রাউন্ড পাইপলাইনের আওতায় মোজাফফর আলীর নিয়ন্ত্রণাধীন মাঠের একটি অংশে সেচ দেওয়ার চেষ্টা করে রজব আলী গং। এ নিয়ে গেল বছর থেকেই উভয়পক্ষের মাঝে দ্বন্দ্ব চলে আসছে।

চলতি মৌসুুমে মোজাফফর আলী সেচ চালু করলে দূরে থাকা পশ্চিমের মাঠে পানি পৌছাতে পারছিল না। এমতাবস্থায় বেশকিছু অংশে ক্ষেতের শুকনো মাটি ফুটো হয়ে পানি উদগীরণ শুরু হলে সন্দেহ তৈরি হয়। পরে সেসব স্থানে ক্ষেতের মাটি খুঁড়ে আন্ডারগ্রাউন্ড পাইপলাইনে প্লাস্টিকের পাইপ ভাঙাচোড়া দেখতে পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, শত্রুতাবশত সেচকাজে বিঘ্ন ঘটাতে কেউ কৌশলে মাটির গভীরে শক্ত ধাতব জাতীয় কিছু ঢুকিয়ে পাইপলাইন নষ্ট করে ফেলেছে।
স্কীম ম্যানেজার মোজাফফর আলী অভিযোগের তীর বিরোধ চলে আসা প্রতিপক্ষ রজব আলীদের প্রতি ছুঁড়ে বলেন, আমি যেন সময়মতো পশ্চিমের মাঠে সেচ দিতে না পারি সে জন্যই ওই আন্ডারগ্রাউন্ডে থাকা সেচ লাইনের নয়টি জায়গায় পাইপ ফুটা করে দেওয়া হয়েছে।

কৃষক আলী হোসেন জানান, পশ্চিমের মাঠে এ মৌসুমে কোন আবাদ হতো না। তিন বছর আগে মোজাফফর বিএডিসি’র মাধ্যমে সেচ শুরু করলে আমাদের ওইসব জমি বোরো আবাদের আওতায় আসে।

অপর কৃষক সুরুজ আলী জানান, সময়মতো সেচ চালু করতে না পারলে আমাদের ওইসব জমি এ মৌসুমে পতিত থাকবে।

কৃষক মজনু মিয়া জানান, ইতিমধ্যেই প্রতিপক্ষ রজব আলী পশ্চিমের ওই মাঠে সেচ শুরু করে দিয়েছেন। তাই ধরণা করা হচ্ছে, মোজাফফরের সেচনালা তারাই ক্ষতিগ্রস্থ করতে পারে।

এদিকে এ ঘটনায় প্রতিকার চেয়ে মোজাফফর আলী বাদী হয়ে রজব আলীসহ কয়েকজনকে বিবাদী করে নালিতাবাড়ী থানা ও বিএডিসি কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন জানিয়েছেন।

এ বিষয়ে স্কীম ম্যানেজার রজব আলীর পার্টনার ও অপর সেচপাম্পের আরেক সদস্য আকবর আলী বিষয়টি অস্বীকার করে জানান, ড্রেন হলো রাষ্ট্রীয় সম্পদ। কোন মানুষ এ কাজ করতে পারে না। আমরা এ বিষয়ে কিছুই জানি না। অযথা আমাদের দোষারূপ করা হচ্ছে।

এদিকে আবেদনের প্রেক্ষিতে বুধবার বিএডিসি’র প্রকৌশলী ও সহকারী প্রকৌশলীসহ সংশ্লিষ্টরা সরেজমিনে মাঠ পরিদর্শন করেছেন। তবে তদন্ত শেষ না করে কিছু বলা যাচ্ছে না বলে জানিয়েছেন তারা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!