1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:২৮ পূর্বাহ্ন

পানি নিষ্কাশনের লক্ষ্যে নালিতাবাড়ীর আইলাখালী পুনখনন শুরু

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২

নালিতাবাড়ী (শেরপুর): কৃষিজমিসহ আশপাশ এলাকার পানি নিষ্কাশনের লক্ষ্যে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার আইলাখালী খাল পুনখনন শুরু করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। ক্ষুদ্র সেচ প্রকল্পের আওতায় গত বুধবার (২৬ জানুয়ারি) থেকে দুটি ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে খালটির পুনখনন কাজ শুরু হয়।

বিএডিসি কর্তৃপক্ষ জানায়, বিএডিসি’র ক্ষুদ্র সেচ প্রকল্পের আওতায় উপজেলার নালিতাবাড়ী ইউনিয়ন থেকে পৌর শহরের বেপারীপাড়া পর্যন্ত ৩ হাজার ৮শ মিটার আইলাখালী খাল পুনখননের উদ্যোগ নেওয়া হয়। পানি নিষ্কাশনের লক্ষ্যে নেওয়া এ উদ্যোগ বাস্তবায়ন করতে দরপত্রের মাধ্যমে রাজধানীর ফার্মগেট এলাকার মেসার্স প্রিয়াঙ্কা এন্টারপ্রাইজ ২ হাজার মিটার ১৯ লাখ ৫৮ হাজার ৯৪০ টাকায় এবং শেরেবাংলা নগর এলাকার মেসার্স মোহাম্মদ বিল্ডার্স ১৮শ মিটার প্রায় ১৯ লাখ টাকায় পুনখননের কাজ পায়। পরবর্তী সময়ে তাদের কাজের সুবিধার্থে স্থানীয়ভাবে লিখিত চুক্তিনামা করে শেরপুর জেলা পরিষদের সাবেক সদস্য হাফিজুর রহমান খোকন, ছাত্রনেতা তাইবুর রহমান রুবেল এবং মোহাম্মদ আলী নামে তিন ব্যক্তিকে প্রতিনিধি নিযুক্ত করে ঠিকাদার কর্তৃপক্ষ। খালটি পুনখনন নিয়ে মতবিরোধ থাকায় প্রথমদিকে কাজ বন্ধ থাকলেও শেষ পর্যন্ত বুধবার দুপুর থেকে নিজপাড়া অংশ থেকে পুনখনন কাজ উদ্বোধন করা হয়।

ঠিকাদার কর্তৃপক্ষ জানায়, বুধবার দুপুর থেকে খালটি পুনখনন শুরু হয়েছে। আশা করা যাচ্ছে, খুব দ্রুত দুটি স্কেভেটর দিয়ে নির্দিষ্ট সময়র মধ্যেই চুক্তি অনুযায়ী পুনখনন কাজ সম্পন্ন করা হবে।

এলাকাবাসী জানান, দীর্ঘদিনের পুরনো এ খালটি আশপাশের বিস্তীর্ণ ফসলি জমির পানি নিষ্কাশন ছাড়াও মাছের অভয়ারণ্য হিসেবে কাজে লাগছে। বিশেষ করে, বর্ষাকালে অতিবৃষ্টির জলাবদ্ধতা থেকে রক্ষা এবং ভোগাই নদীর অতিরিক্ত ঢলের পানি নিষ্কাশনে খালটির ভূমিকা গুরুত্বপূর্ণ। এছাড়াও বর্ষাকালে খালটিতে প্রচুর পরিমাণে দেশীয় নানা জাতের মাছ বংশ বৃদ্ধি করে থাকে। শুষ্ক মৌসুমে বেশকিছু এলাকা শুকিয়ে গেলেও মাঝে মাঝে খালের গভীরতা বেশি হওয়ায় শুষ্ক মৌসুমেও মাছের অভয়ারণ্য থাকে। সবদিক মিলিয়ে খালটি গুরুত্বপূর্ণ।

তারা আরও জানান, সময়ের ব্যবধানে আশপাশের ভূমি ক্ষয়সহ নানা কারণে খালটি ভরাট হতে চলেছে। বিভিন্ন স্থানে গভীরতা কমে গেছে। মাটি ভরাট করে কৃষিজমি বানিয়ে সংকুচিত করে ফেলা হয়েছে খালের বিভিন্ন অংশ। এমতাবস্থায় পুনখনের উদ্যোগ সময়ের দাবী। তবে খনন কাজে যেন স্বচ্ছতা থাকে এবং সঠিকভাবে খনন করা হয় সেদিকে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী।

বিএডিসি’র উপসহকারী প্রকৌশলী আলতাফ হোসেন জানান, মূলত পানি নিষ্কাশনের লক্ষ্যে আইলাখালী পুনখননের উদ্যোগ নেওয়া হয়েছে। এটি পুনখননের ফলে যেমনি পানি নিষ্কাশনে ভূমিকা রাখবে তেমনি প্রাকৃতিকভাবে মাছের আবাদ বৃদ্ধি ও দুই পারের জমিতে সবজি চাষাবাদের মাধ্যমে কৃষিতে সমৃদ্ধি ঘটবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!