1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:১০ অপরাহ্ন

শেরপুরে চাহিদার তুলনায় সারের বরাদ্দ অপ্রতুল, কৃষি বিভাগ বলছে স্বাভাবিক

  • আপডেট টাইম :: শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২

শেরপুর: সীমান্তবর্তী কৃষিপ্রধান জেলা শেরপুরে চলতি বোরো মৌসুমে চাহিদার তুলনায় নন ইউরিয়া সারের বরাদ্দ অপ্রতুল বলে জানিয়েছেন বোরো চাষী ও সার ব্যবসায়ীরা। ফলে গেল জানুয়ারি থেকে এ সংকট মাথায় নিয়েই জেলার ৯ হাজার ৫শ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নিয়ে রোপন কাজ চলছে হরদম।

সূত্রমতে, চলতি বোরো মৌসুমে কৃষিনির্ভর এলাকা ভারত সীমান্তবর্তী জেলা শেরপুরে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯ হাজার ৫শ হেক্টর জমিতে। ইতিমধ্যেই সিংহভাগ রোপন লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে বোরো রোপনের পুরো লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে। তবে মৌসুমের শুরুতেই ইউরিয়া সারের তুলনায় নন ইউরিয়ার (টিএসপি, ডিএপি ও এমওপি) সংকট দেখা দেয় জেলার সর্বত্র। বিশেষ করে, টিএসপি ও এমওপি সারের চাহিদা সরবরাহের চেয়ে বেশি। ফলে বোরো চাষী ও সার ডিলারদের বেগ পেতে হয়েছে এ সংকট সামাল দিতে।

সূত্রমতে, চলতি ফেব্রুয়ারি মাসের বরাদ্দ দেওয়া হয়েছে টিএসপি ৫৯৫ মেট্টিকটন। যার চাহিদা রয়েছে প্রায় ২ হাজার মেট্টিকটন। একইভাবে এমওপি সারের বরাদ্দ দেওয়া হয়েছে ১ হাজার ৩৪২ মেট্টিকটন। যার চাহিদা রয়েছে প্রায় ৪ হাজার ৪শ মেট্টিকটন। তবে ইউরিয়া সারের বরাদ্দ রয়েছে ১১ হাজার ২৮৬ মেট্টিকটন এবং ডিএপি ৩ হাজার ৫৫০ মেট্টিকটন। যা চাহিদার সাথে সমন্বয় রয়েছে।

কয়েকজন বোরো চাষী জানান, গেল জানুয়ারিতে অপেক্ষা করে ইউরিয়া সার পেতে হয়েছে। একই অবস্থা ছিল নন ইউরিয়ার ক্ষেত্রেও। চলতি ফেব্রুয়ারিতে ইউরিয়ার জন্য বেগ পেতে না হলেও নন ইউরিয়ায় কিছুটা বেগ পেতে হচ্ছে।

নালিতাবাড়ী শহরের মেসার্স মনির ট্রেডার্স এর স্বত্ত্বাধিকারী ও আ’লীগ নেতা আসাদুজ্জামান জানান, জানুয়ারিতে বরাদ্দকৃত সার সরবরাহের ক্ষেত্রে ধীরগতি হওয়ার ফলে আমাদের বেগ পেতে হয়েছে। তিনি বলেন, বর্তমানে যে পরিমাণ সার বরাদ্দ দেওয়া হয়েছে তা দিয়ে চাষীদের চাহিদা পূরণ হবে না। কারণ হিসেবে তিনি বলেন, জেলার তিনটি সীমান্তবর্তী উপজেলার পাহাড়ি এলাকায় বোরো আবাদ আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। যা অনেকটা কৃষি অফিসের অগোচরেই। এসব নানা কারণে বরাদ্দ এবং চাহিদা সমন্বয় করতে কিছুটা বেগ পেতে হবে।

বাংলাদেশ ফার্টিলাইজার এসোসিয়েশন (বিএফএ) এর জেলা শাখার সাধারণ সম্পাদক আলম হোসেন জানান, ধানের ন্যায্য মূল্য পাওয়ায় উচ্চ ফলনশীল হাইব্রিড জাতের ধানের আবাদ বৃদ্ধি পেয়েছে। ফলে নন ইউরিয়া সারের চাহিদাও বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, চাহিদা পূরণে ১৫শ মেট্টিকটন ইউরিয়া, ১ হাজার মেট্টিকটন টিএসপি, ৩ হাজার মেট্টিকটন ডিএপি ও ৩ হাজার মেট্টিকটন এমওপি সারের চাহিদা পুনরায় দেওয়া হয়েছে। পুনরায় এ বরাদ্দ পেলে বোরো আবাদে সারের আর কোন সংকট থাকবে না।

এদিকে সরকার নির্ধারিত মূল্যে সার পাইকারী ক্রয় ও বিক্রি করে এবার মুনাফা খুব একটা হচ্ছে না জানিয়ে ডিলারগণ বলেন, নন ইউরিয়া সার নারায়নগঞ্জ থেকে পরিবহন করতে আগে যেখানে বস্তাপ্রতি ব্যয় হতো প্রায় ৩০ টাকা। এখন সেখানে ব্যয় হচ্ছে প্রায় ৫০ টাকা।

কৃষি খামারবাড়ি শেরপুরের উপ-পরিচালক ডা. মোহিত কুমার দে জানান, প্রতি বছর বোরো আবাদের লক্ষ্যমাত্রার সাথে মিল রেখে প্রয়োজন মতো সবধরণের সারের চাহিদা এবং বরাদ্দ দেওয়া হয়। তাই কোনভাবেই চাহিদার তুলনায় বরাদ্দ কম নেই। যে সংকটের কথা বলা হচ্ছে তা মূলত কৃত্রিম। সারের কোন ঘাটতি জেলায় নেই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!