1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৯:২৮ অপরাহ্ন

জেএসসি-জেডিসি নিয়ে শঙ্কা

  • আপডেট টাইম :: রবিবার, ২৯ মে, ২০২২

বাংলার কাগজ ডেস্ক : চলতি বছরেও অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) হবে কিনা- এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে রোববার (২৯ মে) ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার জানান, ৩০ লাখ শিক্ষার্থীর জেএসসি-জেডিসি পরীক্ষা নিতে হলে অনেক কেন্দ্র প্রয়োজন হবে।

তিনি বলেন, সার্বিক বিবেচনায় এই পরীক্ষা নেওয়া অনেক কষ্টকর হবে। তাই পরীক্ষা হওয়ার সম্ভাবনা কম। তবে পরীক্ষা আয়োজনের জন্য আমাদের প্রস্তুতি রয়েছে। মন্ত্রণালয় চাইলে আমরা পরীক্ষা নিতে পারবো।

চেয়ারম্যান আরো বলেন, আগামী ১৯ জুন থেকে এসএসসি ও সমমান এবং ২২ আগস্ট থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব লিখিত পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষা শেষ করতে অক্টোবরের শেষ পর্যন্ত চলে যাবে। এরপর খুব কম সময়ই পাওয়া যাবে।

এ ছাড়া জেএসসি পরীক্ষা হোক বা বার্ষিক, অষ্টম শ্রেণি উত্তীর্ণ হলে শিক্ষার্থীরা সনদ পাবে। কারণ এই সনদ শিক্ষার্থীদের নানা কাজে লাগতে পারে বলে তিনি জানান।

অন্যদিকে, প্রাথমিক শিক্ষা সমাপনী নিয়েও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এখন পর্যন্ত সিদ্ধান্ত অনুযায়ী এই পরীক্ষা আয়োজনের প্রস্তুতি রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!