1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:২৯ পূর্বাহ্ন

পাহাড়ি ঢল ও বৃষ্টিতে বন্যা: শেরপুরে শতাধিক গ্রামের অর্ধলাখ মানুষ দুর্ভোগে

  • আপডেট টাইম :: শনিবার, ১৮ জুন, ২০২২

মনিরুল ইসলাম মনির, শেরপুর: টানা দুই দিনের ভারি বর্ষণ ও ভারতের মেঘালয় থেকে নেমে আসা পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে দেশের সীমান্তবর্তী জেলা শেরপুরের ১৪টি ইউনিয়নের অন্তত শতাধিক গ্রাম। এতে পানিবন্দিসহ নানা দুর্ভোগে পড়ে মানবেতর জীবনযাপন করছেন অন্তত ৫০ হাজার মানুষ। বন্যার পানিতে ভেসে গিয়ে নিখোঁজের পর মৃত্যুবরণ করেছেন দুইজন। ইতিমধ্যেই শনিবার দিনব্যাপী শেরপুরের জেলা প্রশাসক সাহেলা আক্তার বন্যা কবলিত এলাকা পরিদর্শন করে ৬০ মেট্টিকটন চাল, ৩ লাখ টাকা ও ১৫শ প্যাকেট শুকনা খাবার বরাদ্দ দিয়েছেন। বন্যা দুর্গতদের পাশে দাড়াতে বাতিল করেছেন সরকারী কর্মকর্তা-কর্মচারীদের সরকারী ছুটি।

জানা গেছে, গত বৃহস্পতি ও শুক্রবার টানা দুই দিনের ভারি বর্ষণ এবং ভারতের মেঘালয়ের তুরা থেকে প্রবাহিত পাহাড়ি নদী ঝিনাইগাতি উপজেলার মহারশি ও ঝিনাইগাতি-শ্রীবরদী উপজেলার সোমেশ্বরী এবং নালিতাবাড়ী উপজেলার ভোগাই ও চেল্লাখালী এ ৪টি নদীতে পাহাড়ি ঢল নামে। বিপদসীমা ছাড়িয়ে যায় এসব নদীর পানি। বাঁধ ভেঙে, পাড় উপচে প্রবল বেগে লোকালয়ে প্রবেশ করে বানের পানি। ভাসিয়ে নিয়ে যায় ঘরবাড়ি, রাস্তা-ঘাট, ব্রিজ-বাঁশের সাঁকো, মাছের ঘেরসহ কোটি কোটি টাকার সম্পদ। বানের পানিতে ভেসে নিখোঁজ হয়ে অবশেষে মারা যান ঝিনাইগাতি উপজেলার দুই কৃষক। অনেকেই পানিবন্দি হয়ে আটকে পড়ায় ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তায় আটকে পড়া থেকে উদ্ধার হন। সবশেষ তথ্য অনুযায়ী শনিবার দপুর থেকে আবারও টানা বর্ষণ শুরু হয়। ফলে এসব নদীর পানি বিপদ সীমার উপরেই রয়ে যায়। অবনতি ঘটে সার্বিক বন্যা পরিস্থিতির। বর্তমানে আকস্মিক এ বন্যার ফলে জেলার ঝিনাইগাতি উপজেলার ৫টি, শ্রীবরদী উপজেলার রানীশিশুমুল ও সিঙ্গাবরুনা এ ২টি, নালিতাবাড়ী উপজেলার ৫টি, নকলা উপজেলার একটি ও শেরপুর সদর উপজেলার একটি ইউনিয়ন মিলে ১৪টি ইউনিয়নের অন্তত শতাধিক গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে। পানিবন্দি হয়ে দুর্ভোগে পড়েছে প্রায় অর্ধলাখ মানুষ।

নালিতাবাড়ী উপজেলার মরিচপুরান গ্রামের ফরহাদ হোসেন জানান, তার পুকুরের সব মাছ ভেসে গেছে। রাস্তা-ঘাট সব তলিয়ে গেছে। চারদিকে পানি আর পানি।

ঝিনাইগাতি উপজেলার চতল গ্রামের অজুফা বেগম জানান, আমরা রান্নাবান্না করতে পারছি না। তাই মুড়ি খেয়ে আছি।

মাটিয়াপাড়া গ্রামের নুরুল আমিন জানান, মাঠঘাট সব ডুবে গেছে। বাড়িতেও এক হাঁটু পানি। চলাচল করার পাচ্ছি না। গরু-ছাগলগুলোও খাওয়ার অভাবে আছে।

ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক আল মাসুদ জানান, ‘জেলা প্রশাসনের পক্ষ থেকে ৬০ টন চাল, ৩ লাখ টাকা ও দেড় হাজার প্যাকেট শুকনো খাবার বন্যার্তদের মাঝে বরাদ্দ দিয়ে শনিবার বিতরণ শুরু করা হয়েছে।’

নকলা এবং নালিতাবাড়ী উপজেলার দায়িত্বে থাকা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, নালিতাবাড়ী উপজেলার ৫টি ইউনিয়নে বন্যা পানি প্রবেশ করেছে। বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটছে। এছাড়াও বন্যার পানি ভাটি অঞ্চলে প্রবেশ করায় আজ (শনিবার) থেকে নকলা উপজেলার উরফা ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হতে শুরু করেছে।

জেলা প্রশাসক সাহেলা আক্তার জানান, ‘জেলা প্রশাসনের পক্ষ থেকে দুর্যোগ মোকাবিলায় সভা করে সবাইকে বন্যা মোকাবিলায় কাজ করে যেতে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া সব সরকারী কর্মকর্তার ছুটি বাতিল করে নিজ নিজ কর্মস্থলে থাকার নির্দেশ দেয়া হয়েছে।’

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!