1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৮:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

ইসির ডাকে সাড়া দেয়নি বিএনপি

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২১ জুন, ২০২২

রাজনীতি ডেস্ক: ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিষয়ে আলোচনার জন্য নির্বাচন কমিশনের (ইসি) ডাকে সাড়া দেয়নি বিএনপিসহ পাঁচটি রাজনৈতিক দল। ফলে, দ্বিতীয় ধাপে আটটি দলের সঙ্গে বৈঠক করেছে ইসি। মঙ্গলবার (২১ জুন) বিকেল ৩টায় ইসির সম্মেলন কক্ষে এ বৈঠক শুরু হয়।

নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল ৩৯টি। এসব দলকে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বিষয়ে মতামত দেওয়ার সুযোগ দিচ্ছে ইসি। এজন্য তিন ধাপে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসছে সাংবিধানিক সংস্থাটি।

ইসির জনসংযোগ বিভাগের পরিচালক এসএম আসাদুজ্জামান বলেছেন, ‘আজ দ্বিতীয় ধাপে আলোচনার জন্য ১৩টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। বিকেল ৩টায় ৮টি রাজনৈতিক দলের সঙ্গে ইভিএম বিষয়ে আলোচনা শুরু হয়েছে। এ সংলাপের জন্য নির্বাচন কমিশন নিবন্ধিত দলগুলোর সাধারণ সম্পাদককে চিঠি দিয়েছে। দলগুলো চার সদস্যের কারিগরি টিম বা প্রতিনিধি পাঠাতে পারবে।’

তিনি বলেন, ‘এর আগে প্রথম ধাপে গত ১৯ জুন ১৩টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করা হয়েছে। ২৮ জুন তৃতীয় ধাপে ১৩টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে।’

ইভিএম নিয়ে ইতোমধ্যে দেশসেরা প্রযুক্তিবিদদের সঙ্গে বৈঠক করে মতামত নিয়েছে ইসি। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করতে চায় নির্বাচন কমিশন। তবে, তার আগে সবার মতামত নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

দ্বিতীয় দফায় আলোচনায় যেসব রাজনৈতিক দল অংশ নিয়েছে:

ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত আন্দোলন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।

যেসব দল আলোচনায় অংশ নেয়নি:

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!