1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৯:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

বিদেশে নিষিদ্ধ ভারতের যে পাঁচ সিনেমা

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২১ জুন, ২০২২

বিনোদন ডেস্ক : বিশ্বের নানা দেশে ভারতীয় চলচ্চিত্রের বড় একটি বাজার রয়েছে। ভারতের অধিকাংশ হিট সিনেমা বিদেশেও মোটা অঙ্কের অর্থ আয় করে থাকে। কিন্তু ভারতে মুক্তি পাওয়ার পর কিছু সিনেমা ব্যবসায়ীকভাবে সফল হলেও কয়েকটি দেশ মুক্তিতে নিষেধাজ্ঞা আরোপ করে। এমন কিছু নিষিদ্ধ সিনেমা নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।

কাশ্মীর ফাইল

কাশ্মীর উপত্যকা থেকে কাশ্মীরি পণ্ডিতদের নির্বাসনকে কেন্দ্র করে গড়ে উঠেছে ‘কাশ্মীর ফাইল’ সিনেমার কাহিনি। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এ সিনেমা চলতি বছর মুক্তির পর সিঙ্গাপুরে নিষিদ্ধ করা হয়। এ বিষয়ে সিঙ্গাপুর সরকারের বক্তব্য—‘উসকানিমূলক এবং একতরফাভাবে মুসলিম বিদ্বেষ দেখানো হয়েছে। এই শ্রেণি বিভাজনের কারণে প্রত্যাখ্যান করেছে সিনেমাটি।

বেল বটম

অক্ষয় কুমার অভিনীত আলোচিত সিনেমা ‘বেল বটম’। স্পাই-থ্রিলার ঘরানার এ সিনেমা গত বছর মুক্তি পায়। আশির দশকে একটি বিমান ছিনতাইয়ের ঘটনা নিয়ে ‘বেল বটম’ সিনেমার গল্প গড়ে উঠেছে। ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, ইতিহাস বিকৃতির অভিযোগে সিনেমাটি প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করে সৌদি আরব, কুয়েত ও কাতার।

কুরুপ

মালায়ালাম ভাষার সিনেমা ‘কুরুপ’। শ্রীনাথ রাজেন্দ্রন নির্মিত এ সিনেমায় অভিনয় করেন দুলকার সালমান, ইন্দ্রজিত, অনুপমা পরমেশ্বর প্রমুখ। গত বছরের শেষের দিকে মুক্তি পায় এটি। সিনেমাটিতে একজন অপরাধীকে দেখানো হয়। তিনি ভারত থেকে পালিয়ে কুয়েতে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন। আর এজন্য সিনেমাটি কুয়েতে প্রদর্শন নিষিদ্ধ করে কর্তৃপক্ষ।

পদ্মাবত

বলিউডের আলোচিত সিনেমা ‘পদ্মাবত’। রণবীর সিং-দীপিকা পাড়ুকোন ও শহিদ কাপুর অভিনীত এ সিনেমা পরিচালনা করেন সঞ্জয়লীলা বানসালি। সিনেমাটির নির্মাণের শুরু থেকে নানা কারণে বিতর্কে জড়ায় এটি। ২০১৮ সালে মুক্তির পর এ সিনেমা মালয়েশিয়াতে নিষিদ্ধ করা হয়। ওই সময়ে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন—‘মালয়েশিয়ার প্রেক্ষাগৃহে সিনেমাটি প্রদর্শন করা যাবে না। আলাউদ্দিন খিলজিকে যেভাবে চিত্রায়িত করা হয়েছে, তা আমরা প্রত্যাখ্যান করছি।’

প্যাডম্যান

অক্ষয় কুমার, সোনম কাপুর ও রাধিকা আপ্তে অভিনীত সিনেমা ‘প্যাডম্যান’। ২০১৮ সালের ৯ ফেব্রুয়ারি মুক্তি পায় এটি। ভারতের তামিলনাড়ুর অরুনাচালম মুরুগানানথাম নামের এক ব্যক্তিকে নিয়ে তৈরি হয়েছে এ সিনেমার গল্প। ‘প্যাডম্যান’ মেয়েদের মাসিক এবং মাসিকের স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা তৈরির জন্য ইতিবাচক সাড়া পেয়েছিল। কিন্তু কুয়েত-পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছিল সিনেমাটি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!