1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০১:৪১ অপরাহ্ন

খেলার মাঠ নেই তবু পাশাপাশি দুই বিদ্যালয়ের মাঝখানে পাকা সড়ক, ঝুঁকিতে ৭ শতাধিক শিক্ষার্থী

  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২

মনিরুল ইসলাম মনির : ১৫ থেকে ২০ শতক জায়গার উপর একটি খেলার মাঠ। এ মাঠের দু’ পাশেই রয়েছে দু’টি শিক্ষাপ্রতিষ্ঠান ও একটি ধর্মীয় স্থাপনা (মাজার)। সম্প্রতি এ মাঠের বুকচিরে তৈরি করা হয়েছে ৮ ফুট প্রশস্ত পাকা সড়ক। সড়ক দিয়ে চলাচল করছে বিভিন্ন যানবাহন। এ যেন শহরের কোন গলিপথ। ফলে ওই দুই শিক্ষাপ্রতিষ্ঠানের ৭ শতাধিক শিক্ষার্থীর জীবন এখন রীতিমতো ঝুঁকিতে।

জেলার শ্রীবরদী উপজেলার কুড়িকাহনিয়া বাজারের পাশেই ব্রিটিশ শাসনামলে (১৯৩৮ সালে) প্রতিষ্ঠিত হয় ঐতিহ্যবাহী কুড়িকাহনীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত হয় কুড়িকাহনিয়া সাউথ কুরুয়া উচ্চ বিদ্যালয়। দু’টি শিক্ষাপ্রতিষ্ঠানের এক একর জায়গা থাকার পরও মালিকানা দ্বন্দ্বে বর্তমানে ওই মাঠ এখন ৩ থেকে ৪ কাঠায় গিয়ে ঠেকেছে। সম্প্রতি ওই খেলার মাঠের বুকচিরে তৈরি করা হয়েছে পাকা সড়ক। যে সড়ক দিয়ে প্রতিদিন ট্রলি, অটোবাইক, সিএনজি, মোটরসাইকেল, রিকশা ও বাইসাইকেলসহ বিভিন্ন ছোট যানবাহন চলাচল করছে। ফলে কোমলমতি শিক্ষার্থীরা তাদের একমাত্র খেলার মাঠে আর খেলতে পারছে না। খেলাধূলার অভাবে শিশুরা অমনযোগী হয়ে পড়ছে পড়াশোনায়। বাধাগ্রস্থ হচ্ছে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশ।

কুড়িকাহনিয়া সাউথ কুরুয়া উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর শিক্ষার্থী রিয়া ইসলাম জানায়, মাঠ না থাকায় আমরা বিদ্যালয়ে এসে কোনপ্রকার খেলাধূলা ও শরীর চর্চা করতে পারি না। এতে আমাদের পড়াশোনায় মন বসে না। টিফিন হলে ক্লাসে বসে থাকি।

৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী মিনাল মিয়া জানায়, ক্লাস চলাকালীন সময়ে ওই সড়ক দিয়ে ট্রলি, অটোরিকশা, সিএনজি ও মোটরসাইকেলসহ অন্যান্য যানবাহনের শব্দে ক্লাসে স্যারের কথা ভালোভাবে বুঝতে পারি না। অনেক সময় উচ্চস্বরে মাইক বাজিয়ে স্কুলের মাঠ দিয়ে বিভিন্ন যানবাহন যাতায়াত করে। ফলে আমাদের পড়ালেখার সমস্যা হয়।

৮ম শ্রেণীর শিক্ষার্থী রায়হান মিয়া জানায়, আমরা যখন সকালে প্যারেড করি তখন দুইপাশে অনেক যানবাহন জমে যায়। যার জন্য এখন স্কুলে পিটি-প্যারেড হয় না।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষক জানান, মাঠের অভাবে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হয় না। টিফিন কিংবা অন্য বিরতির সময় তারা শ্রেণিকক্ষে বসেই সময় পার করে। বিক্ষিপ্ত ও বিছিন্নভাবে শ্রেণিকক্ষে জাতীয় সঙ্গীত-শপথ বাক্য পাঠ করানো হলেও খেলাধুলা ও শরীরচর্চা হয় না।

এলাকাবাসী ও অভিভাবকরা জানিয়েছেন, শিক্ষার্থীদের খেলার মাঠ দখল করে সড়ক নির্মাণের ফলে খেলার মাঠ ছোট হয়ে এসেছে। স্কুলের সামনে পাকা সড়কের কারণে শিশু শিক্ষার্থীরা দুর্ঘটনার কবলে পড়বে, এমন আশঙ্কা করছেন অনেক অভিভাবক।

তাদের দাবি, সড়ক হোক স্কুলের দক্ষিণ দিক দিয়ে, মাঠের ভিতর দিয়ে নয়। বেশ কয়েকজন অভিভাবক বলেন, ওই সড়ক পাকা করার সময় স্থানীয় জনগণ বাঁধা দিলে মাঠের উপর সড়ক নির্মাণ বেশ কিছুদিন বন্ধ থাকে। তবে অদৃশ্য শক্তির ইশারায় আবার শুরু হয় এবং নির্মাণকাজ শেষও হয়।

উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রশিদ জানান, বিষয়টি স্কুলের পরিচালনা পর্ষদের সভাপতিকে অবগত করা হয়েছে। মাঠের মাঝখান দিয়ে সড়ক নির্মাণ হওয়ায় শিক্ষার্থীদের খেলাধূলার বিঘœ ঘটে। জলাবদ্ধতা সৃষ্টি এবং বিদ্যালয়ের সৌন্দর্য নষ্ট হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য মুস্তফা বলেন, দুই স্কুলের মাঝখান দিয়ে সবসময় বিভিন্ন যানবাহন যাতায়াত করায় যে কোন ধরণের দুর্ঘটনা ঘটে যেতে পারে। তিনি আরও বলেন, আমার দুই সন্তান ওই স্কুলে পড়াশোনা করে। মাঠের মাঝখান দিয়ে পাকা সড়ক থাকায় আমি সব সময় চিন্তায় থাকি; কখন যে আমার সন্তানগুলো দুর্ঘটনার কবলে পড়ে।

কুড়িকাহনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মর্জিনা খাতুন জানান, মাঠের অভাবে বিদ্যালয়ে পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রম পরিচালনা ব্যহত হচ্ছে। এমনকি আমাদের বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযাগিতাও করতে হয় দায়সাড়াভাবে।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি (এডহক) জিয়াউর রহমান মানিক জানান, এ সড়কটি আমার দ্বায়িত্ব গ্রহণের আগে তৈরি করা হয়েছে। কোমলমতি শিশুদের খেলার মাঠ দেয়া আমাদের জন্য জরুরী হয়ে পড়েছে। ওই সময় স্থানীয় প্রভাবশালীদের মধ্যস্থতায় সড়কটি তৈরি করা হয়েছে বিধায় সাধারণ জনগণের বাঁধা দেয়ার মতো পরিবেশ ছিল না।

তিনি আরও বলেন, স্কুলের জন্য একটি ৪তলা বিশিষ্ট নতুন ভবন তৈরি হওয়ায় পুরাতন ভবন ভেঙ্গে মাঠ তৈরি করা যেতে পারে এবং মাঠের মাঝখান থেকে ওই সড়ক সড়িয়ে মাঠের শেষ প্রান্ত দিয়ে দেয়াল তৈরি করে শিশুদের নিরাপদ করা যেতে পারে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ফিরোজ খান নুন জানান, দু’টি স্কুল একসাথে হওয়ায় স্কুলের মাঠ আগে থেকেই ছোট। আবার দু’টি স্কুলেরই নতুন করে আলাদা আলাদা ভবন তৈরি করে মাঠকে আরও ছোট করা হয়েছে। এর উপর আবার পাকা সড়ক তৈরি হয়েছে। এতে ছেলে-মেয়েরা সহশিক্ষার অংশ হিসেবে, পিটি-প্যারেড, শারীরিক কসরত ও খেলাধূলা করতে পারছে না। তবে সাবেক ইউপি’র পুরাতন বিল্ডিং ও বিএডিসি’র একটি পরিত্যক্ত ভবন ভেঙ্গে স্কুলের পেছন দিয়ে একটি বিকল্প সড়ক তৈরি করে শিশুদের নিরাপদ করা যেতে পারে বলে তিনি জানান।

উপজেলা একাডেমিক সুপারভাইজার মোশারফ হোসাইন শিশুদের সমস্যা ও ঝুঁকির কথা স্বীকার করে বলেন, আমরা বিষয়টি আগেই অবগত হয়েছি। বিষয়টি শিক্ষা প্রকৌশল অধিদপ্তরকে জানানো হয়েছে। এ ব্যাপারে আমরা উপজেলা ও জেলা শিক্ষা কর্মকর্তাকে অবগত করব।

এ ব্যাপারে শ্রীবরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম বলেন, এ সড়ক দিয়ে প্রাচীনকাল থেকেই মানুষ চলাচল করে এবং ম্যাপে সড়ক থাকায় আমরা চাইলেও সেই সময় সড়ক তৈরিতে বাঁধা দিতে পারিনি। তবে ওই সড়ক পাকাকরণের ফলে শিক্ষার্থীদের সমস্যা হচ্ছে বলেও তিনি স্বীকার করেন।

পুরাতন বিল্ডিং ভেঙ্গে মাঠ বড় করে মাঠের মাঝখান থেকে সড়কটি সড়াতে সহযোগীতার কথা জানিয়ে তিনি আরও বলেন, সরকারী স্থাপনা ভাঙ্গার একটি সুনির্দিষ্ট নিয়ম রয়েছে। আমরা বিষয়টি আলোচনা করে দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!