1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের পথ দেখুন : হাসনাত আবদুল্লাহ শেখ হাসিনার পদত্যাগ মীমাংসিত বলে সুস্পষ্ট বক্তব্য দিলেন রাষ্ট্রপতি রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাংকে নতুন এমডি নিয়োগ রাষ্ট্রপতি পলাতক শেখ হাসিনাকে পুনর্বাসিত করার চেষ্টা করছেন: রিজভী ‘রাষ্ট্রপতি মিথ্যাচার ও শপথ ভঙ্গ ক‌রে‌ছেন’ শেখ হাসিনাকে উৎখাত করা হয়েছে, এখানে পদত্যাগপত্রের ভূমিকা নেই রোহিঙ্গা ক্যাম্পে একই পরিবারের তিনজনকে গুলি করে হত্যা আমার কাছে শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ নেই: রাষ্ট্রপতি নালিতাবাড়ীতে যুবকের ও শেরপুরে কবিরাজের মরদেহ উদ্ধার তারিকের নির্দেশেই গুম করা হয় ফটো সাংবাদিক কাজলকে

নালিতাবাড়ীতে বন্যা: নামছে ঢলের পানি, ভাসছে ক্ষত

  • আপডেট টাইম :: রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪

আসিফ আমানুল্লাহ, স্টাফ রিপোর্টার: শেরপুরের নালিতাবাড়ীতে ভারী বর্ষণ আর উজান থেকে নেমে আসা ঢলের পানি নামতে থাকলেও ভেসে উঠছে ক্ষত। কাঁচা, টিনসেড এমনকি আধাপাকা ঘরবাড়ি বিধ্বস্ত থেকে আমনের ফসল, এসবের কোনটাই শেষ রক্ষা পায়নি বন্যা কবলিত এলাকার।

সরেজমিনে দেখা গেছে, গত দুই-তিন দিনে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও পানি কমছে ধীর গতিতে। পানি কমার সাথে সাথেই দেখা দিচ্ছে বিভিন্ন সংকট। ইতিমধ্যে আশ্রয় কেন্দ্র থেকে ঘরে ফিরেছেন অনেকেই। তবে অধিকাংশ ঘরই বন্যার পানিতে বিধ্বস্ত হয়ে গেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মাটির দালান।

উপজেলা প্রশাসনের দেওয়া তথ্যমতে, ২শ ঘর সম্পূর্ণ ও ৪ হাজার ৬৮টি ১ হাজার ঘর আংশিক বিধ্বস্ত হয়েছে। চরম দুর্ভোগে পড়েছেন বাস্তুহারা এসব পরিবারের সদস্যরা। ঘরবাড়ি ভেঙে যাওয়ায় রাত কাটছে তাদের অন্যের বাড়িতে কিংবা অস্থায়ী ছাউনিতে (ছায়লা)।

মরিচপুরান গ্রামের ভুক্তভোগী মরিয়ম বেগম (৭৭) বলেন, একটা মাটির দালান ঘর ছিল। পানি আইয়া ভাইঙ্গা গেছে ঘরডা। অনেক কষ্ট কইরা থাকতাছি। এডা ঘর পাইলে কষ্ট কমতো।

ফকিরপাড়া গ্রামের ভুক্তভোগী আছিয়া বেগম (৭০) বলেন, গাঙ্গে ঘরবাড়ি ভাইঙ্গা নিছে গা। অনেক কষ্ট কইরা থাকতাছি। মরার আগে এডা ঘর পাইলে কষ্টডা কমতো।

মরিয়ম-আছিয়ার মতো হাজারো গৃহহারা ঘর হারিয়ে আর্তনাদ করছে। দিন কাটছে তাদের অনেক কষ্টে। বাস্তুহারা এসব পরিবার পুনর্বাসনের দাবী জানিয়েছেন।

অন্যদিকে বানের পানির সাথে ভেসে গেছে কয়েক হাজার পুকুরের মাছ। মাথায় হাত পড়েছে মাছ চাষীদের। উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলায় ২ হাজার ৮৭৫টি পুকুরে মাছ বন্যায় ভেসে গেছে।

এছাড়াও মাঠ-ঘাট সব কয়েকদিন ধরে ডুবে থাকায় প্রাকৃতিক ঘাস নষ্ট হওয়ায় সংকট দেখা দিয়েছে গো-খাদ্যেরও।

আকস্মিক এ বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষি খাতে। নালিতাবাড়ী উপজেলায় ১৫ হাজার ১০০ হেক্টর জমির আমন ধান, ১০৮ হেক্টর জমির শাক-সবজি ও ৪.৮৪ হেক্টর বস্তায় আদা নষ্ট হয়েছে বলে জানিয়েছে কৃষি অফিস।

বেনীর গোপ গ্রামের কৃষক হাবিবুর রহমান ও মুনছুর আলী বলেন, যা ধান করছিলাম সব নষ্ট হয়ে গেছে। কৃষি আমাদের উপার্জনের উৎস। ধান নষ্ট হয়ে যাওয়া এখন আমাদের দিন চালানো কঠিন হয়ে পড়বে।

তবে সরকারি প্রণোদনা পেলে ক্ষয়ক্ষতি কিছুটা পুষিয়ে উঠবে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল ওয়াদুদ জানান, ক্ষতিগ্রস্ত কৃষকদের তথ্য মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। বরাদ্দ পেলে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক বিষয়ে খোঁজ নেওয়া হয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com