1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২০ অপরাহ্ন

কলাপাড়ায় গোলপাতার বন কেটে সরকারী সম্পত্তি বিক্রি করছে প্রভাবশালী চক্র

  • আপডেট টাইম :: সোমবার, ২৩ মার্চ, ২০২০

কলাপাড়া (পটুয়াখালী) : কলাপাড়ায় বন কর্মকর্তাদের যোগ-সাজোশে গোলপাতার বন উজাড় করে ধ্বংস করে দিচ্ছে প্রাচীন ঐতিহ্য। গোলপাতার এ বন কেটে সরকারী সম্পত্তি বিক্রির অভিযোগ উঠেছে প্রভাবশালী চক্রের বিরুদ্ধে। ম্যানগ্রোভ প্রজাতির গাছ উপরে ফেলে প্রকাশ্যে ভেকু দিয়ে মাটি কেটে করা হচ্ছে ঘের, পুকুর এবং বাড়ি নির্মাণ। আর এসব দখল করে দিতে রয়েছে একাধিক মামলার আসামীদের একটি শক্তিশালী সন্ত্রাসী চক্র। যাদের ভয়ে মুখ খুলতে পারছেন না এলাকার সাধারণ মানুষ। কেউ প্রতিবাদ করলেই তার ওপর নেমে আসে মাদকাসক্তদের দ্বারা নির্যাতনের খড়গ। দীর্ঘ বছর ধরে স্থানীয় এ সন্ত্রাসী চক্রটি সরকারী সম্পত্তি দখল, মাদক ব্যবসাসহ একাধিক অসাজিক কর্মকান্ডের সাথে যুক্ত থেকেও ক্ষমতাসীন দলের সাইনবোর্ড ব্যবহার করে সহজেই রেহাই পেয়ে যাচ্ছেন বলেও অভিযোগ স্থানীয়দের।
সরেজমিনে ঘুরে দেখা যায়, বালিয়াতলী ইউপির চরনজির এলাকার গোলপাতার বন উজাড় করে কয়েক’শ একর সরকারী সম্পত্তি দখল করে ঘর, বাড়ি, পুকুর এবং মাছের ঘের নির্মাণের দৃশ্য। আর এসব জমির অনেকাংশ রেকর্ডীয় মালিক দাবী করে শতাশং ৫০ হাজার টাকা দরে বিক্রি করেছেন স্থানীয় ব্যবসায়ী হাজী মো: রুহুল আমিন এমন দাবী জমির ক্রেতাদের।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সূত্র জানা যায়, বর্তমানে লালুয়া ইউনিয়নের ভূমি অধিগ্রহণে গৃহহীন হয়ে পড়া মানুষগুলোকে মূল টার্গেট করে তাদের বালীয়তলীতে সরকারী সম্পত্তিতে বসতবাড়ির জায়গা দখল করে দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে এ ভূমিদস্যু চক্রটি। আর এতে সহযোগী হিসেবে কাজ করছেন এবং জনপ্রতি মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিয়েছেন বালীয়াতলী জোনের বনবিভাগ শাখার নৌ-চালক মাহামুদসহ আরো অনেক কর্তাব্যক্তিরা।
স্থানীয় বাসীন্দাদের অভিযোগ, আন্ধারমানিক নদী তীরবর্তী চরনজির এলাকায় সরকারী জমিসহ রেকর্ডীয় জমি ক্রয় করেন লালুয়া ইউনিয়নের সজু ফকির, কামাল তালুকদার, আনিচ হাওলাদার এবং ইউনুচ মুন্সি। আর এসব জমি ভরাট করতে চুক্তির মাধ্যমে ভেকু দিয়ে মাটি কেটে দখল করে দিচ্ছেন স্থানীয় ১নং ওয়ার্ড আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক সোলায়মান মৃধা, ইউনিয়ন শ্রমিক লীগ এর সাংগঠনিক সম্পাদক বাচ্চু শিকদার, সাবেক ওয়ার্ড যুবলীগ সভাপতি জাকির সরদার ও চিহ্নিত মাদকসেবী হাকিম।
এসকল ঘটনার সত্যতা স্বীকার করে ক্রয়কৃত জমির মালিক কামাল তালুকদার মুঠোফোনে জানান, আমি যখন জমি কিনেছি তখন হাজী রুহুল আমিন আমাকে গোলবনসহ বুঝিয়ে দিয়েছে। আর সলেমান ভেকু দিয়ে মাটি কেটে দখল করে দিয়েছে। তাদের অভিযোগ বন কর্তাদের চোখের সামনেই বনায়ন ধ্বংস করে এমন দখলকাজ সম্পন্ন হয়েছে। তারা দেখেও না দেখার ভান করছেন।
এদিকে ঘটনাস্থল পরিদর্শন শেষে বন কর্তাদের এমন দুর্নীতির চিত্র দেখে সংশ্লিষ্ট পানি উন্নয়ন বিভাগের কর্মকর্তারাও অবাক হন। তারা বলেন, দখলদারদের সাথে বনকর্মকর্তাদের কতোটা সখ্যতা হলে এসব অবৈধ কর্মকান্ড হতে পারে?
কলাপাড়া পানি উন্নয়ন বিভাগের নির্বাহী প্রকৌশলী খান মো. ওয়ালিউজ্জামান বলেন, স্বাভাবিক ভাবেই বন উজাড় করে কেউ জমি দখল করলে বন বিভাগ কর্তৃপক্ষকে জানানোর কথা। অথচ সংশ্লিস্ট বিট কর্মকর্তাসহ তাদের ডাকা হলেও ওই বিভাগের কোনো সদস্য ফোন পর্যন্ত রিসিভ করেন না। তিনি আরো জানান, এসকল অবৈধ কর্মকান্ডের ব্যাপারে ৮ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। বন ধ্বংস রুখতে প্রশাসনিক চেষ্টা অব্যহত আছে।
বিভাগীয় বন কর্মকর্তা (বন বিভাগ পটুয়খালী) আমিনুল ইসলাম জানান, বিষয়টি আমি অবগত ছিলাম না। তবে এখন খতিয়ে দেখা হবে এবং দ্রুত আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
– রাসেল কবির মুরাদ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!