1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::

তেল নয়, গোবর দিয়ে চলবে ট্রাক্টর

  • আপডেট টাইম :: শুক্রবার, ১৩ জানুয়ারী, ২০২৩

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ট্রাক্টর- কৃষিপ্রধান এই দেশে নামটি অপরিচিত নয়। চাষাবাদসহ বিভিন্ন কাজে ট্রাক্টর ব্যবহার করা হয়। চাষের জমি প্রস্তুত করতে এখন ট্রাক্টরই অনেকের ভরসা। মূলত তেলের মাধ্যমে ট্রাক্টর চলে। কিন্তু গোবর দিয়ে ট্রাক্টর চলবে বলে দাবি করেছে একটি গবেষণা প্রতিষ্ঠান।

বেনামান নামে ব্রিটিশ নির্মাতা প্রতিষ্ঠান এমন ট্রাক্টর বানিয়েছে।  তাদের দাবি, এটিই বিশ্বের প্রথম গোবর-চালিত ট্রাক্টর। জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাবে এবং পরিবেশ রক্ষায় ভূমিকা রাখবে ট্রাক্টরটি। যে সময় পরিবেশ দূষণ কমাতে বিশ্বে শুরু হয়েছে নানান উদ্যোগ, তখন এই ট্রাক্টর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠানটি।

ট্রাক্টরটির নাম- টি৭। বেনামান জানিয়েছে, গোবর থেকে যে মিথেন গ্যাস উৎপন্ন হয়, সেই গ্যাসের মাধ্যমেই চলবে ট্রাক্টর। ট্রাক্টরটির পেছনে রয়েছে একটি ‘ক্রায়োজেনিক ট্যাঙ্ক’। সেই ট্যাঙ্কে মিথেন গ্যাস শীতল করে হিমাঙ্কের ১৬২ ডিগ্রি নিচে তরল মিথেন গ্যাসে পরিণত করা হয়। তরল মিথেনের দহনের মাধ্যমেই শক্তি উৎপন্ন হবে। ডিজেলে যে পরিমাণ শক্তি উৎপাদিত হয়, মিথেন গ্যাস থেকেও একই পরিমাণ শক্তি উৎপাদিত হয়।

ট্রাক্টরটির নির্মাতা প্রতিষ্ঠানের এক কর্মকর্তার দাবি, কৃষিক্ষেত্রকে কার্বনমুক্ত করতে বড় পদক্ষেপ হতে পারে এই গবেষণা। কৃষি পেশার সাথে জড়িত অনেকেই গরু পালন করেন। গোবরের অনেক ধরনের ব্যবহার রয়েছে। সেই পদ্ধতিকেই আধুনিক রূপ দিতে চেষ্টা করছে তারা।

সূত্র: দ্যা সান

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!