1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০১:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নালিতাবাড়ীতে ১৪৪ ধারা ভঙ্গ করায় যুবক গ্রেফতার নীলফামারীতে বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন এর উদ্যোগে শীতবস্ত্র বিতরণ ডোমারে ৭০ পিচ টাপেন্টাডল ট্যাবলেটসহ ২ যুবক গ্রেফতার নীলফামারীতে “এক্সেল রোড কন্ট্রোল স্টেশন” স্থাপনের প্রতিবাদে মানববন্ধন  বান্দরবানে সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কেএনএফ সন্ত্রাসী নিহত রুমায় কেএনএফ আতঙ্কে বাড়ি ছাড়ছেন গ্রামবাসী বান্দরবানে বিস্তীর্ণ মাঠ জুড়ে সরিষার আবাদ নিপাহ ভাইরাসে মারা গেছেন ৫ জন, আক্রান্ত ৮: স্বাস্থ্যমন্ত্রী সরকারকে বিদ্যুৎ, গ্যাস ও তেলের দাম বাড়ানোর ক্ষমতা দিয়ে বিল পাস শর্ত সাপেক্ষে হিন্দি সিনেমা আমদানির পক্ষে: নিপুণ

বান্দরবানে পর্যটকদের সচেতনতায় পরিস্কার পরিচ্ছন্ন অভিযান

  • আপডেট টাইম :: সোমবার, ২৩ জানুয়ারী, ২০২৩

বান্দরবান : পার্বত্য জেলায় বসবাসকারী জনসাধারণ পাশাপাশি আগত পর্যটকদের মাঝে বাড়তি সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এক ব্যাতিক্রমি উদ্যোগ গ্রহণ করেছেন জেলা মহিলা আওয়ামী লীগ ও জেলা ছাত্রলীগ।

সোমবার দুপুরে সয়ং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এর সহধর্মিণী মিসেস মেহ্লা প্রু মারমা নিজেই নেমে পড়েন পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে। সাথে অংশ নেন জেলা মহিলা আওয়ামী লীগ এবং জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দসহ সাধারণ মানুষ।

দিনদিন পাহাড়ি কন্যা বান্দরবানে বাড়ছে পর্যটক। শীতের এই সময়টাতে দেশের বিভিন্ন প্রান্ত হতে পাহাড় প্রেমী ভ্রমণ পিপাসুদের ভিড় জমে পার্বত্য বান্দরবানের মেঘলা, নিলাচল, নীলগিরি ও চিম্বুকসহ বিভিন্ন পর্যটন কেন্দ্র গুলোতে। শত শত গাড়িতে করে আগত পর্যটকেরা বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলো পরিবার পরিজন নিয়ে ছুটে বেড়ান মনের খোরাক হিসেবে কুয়াশার মাঝে পাহাড়ের বুকে সুর্যোদয় ও সুর্যাস্ত দেখার জন্য। আগত পর্যটকেরা ঘুরাঘুরির পর দুপুরের আহারের ব্যাবস্থাও করেন পর্যটন কেন্দ্রের পাশে বা উন্মুক্ত কোন স্থানে। এতে পর্যটন কেন্দ্রের আশপাশের এলাকায় পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে বাড়তি পরিচ্ছন্নতা ব্যাবস্থা গ্রহণ করা হয় পৌরসভার পক্ষ থেকে। তারপরও অধিক পর্যটক সমাগমের কারনে পর্যটন কেন্দ্রের বাইরের চারপাশ পরিচ্ছন্ন রাখতে হিমসিম খেতে হয় সংশ্লিষ্টদের।

জেলায় বসবাসকারী জনসাধারণ ও আগত পর্যটকদের মাঝে বাড়তি সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এক ব্যাতিক্রমি উদ্যোগ গ্রহণ করেছেন জেলা মহিলা আওয়ামী লীগ ও ছাত্রলীগ। মেঘলা পর্যটন কেন্দ্র এলাকায় সবার মাথায় স্কাপ, মুখে মাক্স পড়ে ঝাড়ু হাতে পায়ে হেটই রাস্তার দুই পাশে যত্রতত্র পড়ে থাকা প্লাস্টিকের প্যাকেট ও বিভিন্ন অপচনশীল বস্তু হাতে তুলে তা রেখেছেন নির্দিষ্ট ডাস্টবিনে।

এসময় তার এ কার্যক্রমের সাথে অংশ নেয়া জেলা আওয়ামী লীগ এর মহিলা সদস্য উজলা তঞ্চঙ্গ্যা বলেন, স্থানীয় জনসাধারণ এবং জেলায় আগত পর্যটকদের বাড়তি সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আমাদের এই কর্মসূচি। যার নেতৃত্ব দিচ্ছেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এর সহধর্মিণী মিসেস মেহ্লা প্রু মারমা।

জেলা ছাত্রলীগের সভাপতি অংসাইউ পুলু বলেন, পর্যটন নগরী বান্দরবান জেলাকে ক্লিন সিটি হিসেবে দেশের মানুষের কাছে তুলে ধরার লক্ষ্যে আমাদের এই কার্যক্রম চলমান থাকবে।

পরিস্কার পরিচ্ছন্নতা এই ব্যাতিক্রমি কর্মকাণ্ড সম্পর্কে জানতে চাইলে মিসেস মেহ্লা প্রু মারমা বলেন, বান্দরবান পাহাড়ে ঘেরা প্রকৃতিক সৌন্দর্য মন্ডিত একটি শহর। দেশের বিভিন্ন জেলা হতে হাজার হাজার পর্যটকের সমাগম ঘটে এই পাহাড় কন্যা বান্দরবানে। সকলকে নিজের উদ্যোগে চারপাশের পরিবেশকে পরিস্কার রাখা ও নিজে পরিছন্ন থাকার চেস্টা করতে হবে।

তিনি আরও বলেন, সকলের প্রচেষ্টা থাকলে আমাদের এই সুন্দর শহর আরো সুন্দর করে উপস্থাপন করা যাবে। তাই নিজেদেরকে চারপাশের পরিবেশ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে এগিয়ে আসতে আহ্বান জানান পার্বত্য মন্ত্রীর সহধর্মিণী মিসেস মেহ্লা প্রু।

তার এই ব্যাতিক্রমি প্রয়াসে আশেপাশের স্থানীয় জনসাধারণ ও আগত পর্যটকদের অনেকেই হয়েছেন হতবাক। জানালেন নিজেরাও পরিচ্ছন্ন বান্দরবান গড়তে ও নিজেদের চারপাশ পরিচ্ছন্ন রাখতে উদ্যোগী হবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!