1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:২২ অপরাহ্ন

রুমায় কেএনএফ আতঙ্কে বাড়ি ছাড়ছেন গ্রামবাসী

  • আপডেট টাইম :: রবিবার, ২৯ জানুয়ারী, ২০২৩

বান্দরবান : বান্দরবানে রুমা উপজেলায় নতুন বিচ্ছিন্নবাদি সশস্ত্র সংগঠন কুকি-চীন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) আতঙ্কে মুয়ালপি পাড়া মারমা সম্প্রদায়ের ৫২টি পরিবার গ্রাম ছেড়ে পালিয়েছে বলে খবর পাওয়া গেছে। আতঙ্কিত হয়ে পালিয়ে আসা ৪০টি পরিবার রুমা সদরে মারমা ওয়ালফেয়ার ভবণে আশ্রয় নিয়েছেন। আরও ১২টি পরিবার নিজেদের আত্বীয়দের বাসায় এবং কেউ জঙ্গলে পালিয়ে রয়েছে বলে জানা গেছে।

শনিবার (২৮ জানুয়ারী) সন্ধ্যায় দিকে ১নং পাইন্দু ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মুয়ালপি পাড়া বাসিন্দারা পালিয়ে এসেছে বলে তথ্যটি নিশ্চিত করেছেন পাইন্দু ইউনিয়নের চেয়ারম্যান উহ্লামং মারমা।

তিনি জানিয়েছেন, পাহাড়ে সংগঠন কুকি-চীন ন্যাশনাল ফ্রন্ট ( কেএনএফ) আতঙ্কিত হয়ে ৫২ টি পরিবার গ্রাম ছেড়ে পালিয়েছে। পালিয়ে আসা পরিবারগুলো যে যার মত করে ঠাঁই নিয়েছে। মুলায়পি গ্রামের ৪০টি পরিবার রুমা সদরে মারমা ওয়ালফেয়ার অ্যাসোসিয়েশন ভবণের আশ্রয় নিয়েছেন। এদের মধ্যে ২২ জন পুরুষ, ১৪জন নারী ও শিশু ৪ জন রয়েছে। তাদেরকে পাইন্দু ইউনিয়নের পক্ষ থেকে খাবার ও থাকার ব্যবস্থা দেওয়া হয়েছে। পরিস্থিতি শান্ত না হওয়ার পর্যন্ত আপাতত তারা এখানে অবস্থান করবে।

স্থানীয় সূত্রে জানা গেছে, রুমা সদর থেকে ৮ কিলোমিটার থেকে দুরত্ব মুয়ালপি পাড়া গ্রাম। ওই গ্রামের মারমা সম্প্রদায়ের ৫২টি পরিবারের বসবাস। দুর্গম এলাকার হওয়াতেই গ্রাম ভিতর দিয়ে কেএনএফ প্রতিনিয়ত চলাচল করত। তাদের এই চলাচলের কারণে গ্রামবাসীরা আতঙ্কিত হয়ে ঘর থেকে বের হতে পারছেন না।

নাম প্রকাশের অনিচ্ছুক কয়েকজন জানান, ওই গ্রামে পাড়াবাসী একব্যক্তিকে কেএনএফ ধরে নিয়ে যায়। পরে তাকে মারধর করে আহত অবস্থায় জঙ্গল থেকে তাকে উদ্ধার করেন গ্রামবাসীরা। ঘটনাটি পর ওই গ্রামে লোকজনদের মাঝে আতঙ্ক শুরু হয়। এবং গ্রাম থেকে বাইরে না যাওয়ার হুমকি দেন সন্ত্রাসীরা। শেষমেষ বাড়িঘর ছেড়ে প্রাণ রক্ষার্থে সবাই পালিয়ে শহরমুখী হয়েছেন। তাদের মধ্যে গ্রাম ছেড়ে অনেক পরিবার জঙ্গলে রয়েছেন। কোন কোন পরিবার তাদের আত্বীয়দের বাসায় আশ্রয় নিয়েছেন।

পালিয়ে আসা মুলায়পি পাড়া গ্রাম প্রধান (কারবারী) সানি অং মারমা বলেন, কয়েকদিন আগে আমার জামাইকে তুলে নিয়ে যায় কুকি-চীনরা। তাকে মারধর করে ফেলে রেখেছিল জঙ্গলে। এখন চিকিৎসা নেওয়ার পর সুস্থ রয়েছে।

তিনি বলেন, হঠাৎ গতকাল পাশে জঙ্গল থেকে গোলাগুলি আওয়াজ শুনতে পায়। তারপর প্রাণ বাঁচাতে যে যার মত পারে গ্রাম ছেড়ে পালিয়ে এসেছি।

এ ব্যাপারে রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মামুন শিবলী বলেন, প্রাণ রক্ষার্থে গ্রাম ছেড়ে আসা লোকজনরা বর্তমানে যেখানে আশ্রয় নিচ্ছে ওই ভবনে পরিদর্শন করেছি। পালিয়ে আসা গ্রামবাসীদের ভাষ্য মতে, কেউ কেউ নিজেদের আত্বীয় বাসায় অনেকে জঙ্গলে অবস্থান নিয়েছেন। তবে আরো পালিয়ে আসা সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

এদিকে আজ সকাল রোববার পালিয়ে আসা গ্রামবাসীদের মাঝে ফ্রী মেডিক্যাল ক্যাম্প শুরু করেছে সেনাবাহিনী। বয়স্ক ও শিশুদের মাঝে বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!