1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৫৬ অপরাহ্ন

রপ্তানি আয়ে বাড়লো ডলারের দাম

  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩

অর্থ ও বাণিজ্য ডেস্ক : রপ্তানিকারকদের রপ্তানি আয় পরিশোধে ডলারের দাম ১ টাকা বাড়িয়ে পুনঃনির্ধারণ করা হয়েছে। এখন থেকে রপ্তানিকারকরা রপ্তানি আয় প্রতি ডলারের বিপরীতে ১০৪ টাকা পাবেন। এতদিন তারা ডলার প্রতি ১০৩ টাকা পেত। নতুন দাম বুধবার (১ মার্চ) থেকে কার্যকর হয়েছে।

ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) মঙ্গলবার এক বৈঠকে রপ্তানিকারকদের রপ্তানি আয়ে ডলারের নতুন দাম নির্ধারণ করেছে। নতুন দাম নির্ধারণের পর বুধবার চিঠি দিয়ে সব ব্যাংককে জানিয়েছে বাফেদা।

এখন থেকে রপ্তানি আয়ের ক্ষেত্রে রপ্তানিকারকদের জন্য প্রতি ডলারের দাম ১০৪ টাকা নির্ধারণ করা হয়েছে বলে সব ব্যাংককে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে বাফেদা। নতুন সিদ্ধান্তের ফলে রপ্তানিকারকদের আয় আগের তুলনায় বাড়বে।

এদিকে, প্রবাসী আয়ে ডলারের দাম ১০৭ টাকায় অপরিবর্তিত রাখা হয়েছে। প্রবাসীরা বৈধপথে বিদেশ থেকে রেমিট্যান্স পাঠালে প্রতি ডলারে বিপরীতে ১০৭ টাকা করে পাবেন। এ ছাড়া, আমদানির দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের মূল্য হবে প্রবাসী ও রপ্তানি আয়ের জন্য ঠিক করা দামের গড়ের চেয়ে ৫০ পয়সা বেশি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে দেশে ডলার-সংকট শুরু হয়। সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু তাতে ডলারের বাজারে অস্থিরতা সৃষ্টি হয়। পরবর্তীতে গত বছর সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব দেয় এবিবি ও বাফেদার ওপর। এরপর দুই সংগঠন যৌথভাবে ডলারের সর্বোচ্চ দাম নির্ধারণ করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!