1. monirsherpur1981@gmail.com : banglar kagoj : banglar kagoj
  2. admin@banglarkagoj.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন

হজ প্যাকেজে খরচ কমলো ১১৭২৫ টাকা, বেড়েছে নিবন্ধনের সময়

  • আপডেট টাইম :: বুধবার, ২২ মার্চ, ২০২৩

বাংলার কাগজ ডেস্ক : সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য সংশোধন করা হয়েছে। ৬ লাখ ৮৩ হাজার ১৫ টাকা থেকে ১১ হাজার ৭২৫ টাকা কমিয়ে ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে হজ নিবন্ধনের সময় বাড়িয়ে ২৭ মার্চ পর্যন্ত করা হয়েছে বলে জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

বুধবার (২২ মার্চ) ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার হিজরি ১৪৪৪ (২০২৩ সাল) সনের হজের জন্য ঘোষিত প্যাকেজে অন্তর্ভুক্ত মিনার ৪টি (এ, বি, সি, ডি) ক্যাটাগরির সেবামূল্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য কমিয়েছে সৌদি সরকার।

এতে আরও বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় যেহেতু মিনার তাঁবু ‘সি’ ক্যাটাগরি ধরে প্যাকেজ নির্ধারণ করা হয়েছে, সেহেতু সরকারি প্যাকেজমূল্য ৪১৩ সৌদি রিয়াল সমপরিমাণ (২৮.৩৯ টাকা হিসাবে) ১১ হাজার ৭২৫ টাকা কমানো হলো। সেক্ষেত্রে সরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজ মূল্য (৬৮৩০১৫-১১৭২৫) ৬ লাখ ৭১ হাজার ২৯০ টাকা নির্ধারণ করা হলো।

বেসরকারি এজেন্সির ক্ষেত্রেও একই পরিমাণ টাকা কমানোর জন্য হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (হাব) অনুরোধ করা হলো। এক্ষেত্রে, বেসরকারি ব্যবস্থাপনায় বর্তমান হজ প্যাকেজ মূল্য ৬ লাখ ৬০ হাজার ৮৯০ টাকা নির্ধারিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

‘যেসব হজ এজেন্সি মিনার তাঁবুর অন্যান্য ক্যাটাগরি ধরে প্যাকেজ নির্ধারণ করেছে তাদেরও সংশ্লিষ্ট ক্যাটাগরির হ্রাসকৃত মূল্যে প্যাকেজ নির্ধারণ করে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে জমা দিতে হবে।’

হ‌জের নিবন্ধনে আরেক দফা সময় বৃদ্ধি

প্যাকেজের মূল্য কমায় এবং হজযাত্রীদের বয়সসীমা না থাকায় অনেক হজযাত্রী নতুন করে হজে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করায় পরিবর্তিত প্যাকেজে নিবন্ধনের সময়সীমা আগামী ২৭ মার্চ পর্যন্ত বর্ধিত করা হয়েছে বলে জানায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

নিবন্ধনের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত থাকবে। কোটা পূর্ণ হওয়ার পর নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

আগামী ২৭ মার্চ হজ কার্যক্রম পরিচালনাকারী সব ব্যাংককে অফিস সময়ের পরও প্রস্তুতকৃত ভাউচারের অর্থ পরিশোধ না হওয়া পর্যন্ত ব্যাংকের শাখা খোলা রাখার জন্য অনুরোধ করা হয়েছে। আগামী ২৫ মার্চ হজ কার্যক্রম পরিচালনাকারী সংশ্লিষ্ট সব ব্যাংকের শাখা খোলা রাখার জন্য বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করা হয়েছে হলেও জানায় ধর্ম মন্ত্রণালয়।

বুধবার আরেকটি বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ও বেসরকারি নিবন্ধিত হজযাত্রীরা অর্থ ফেরত পাবেন।

সরকারি ব্যবস্থাপনায় যারা এরই মধ্যে নিবন্ধিত হয়েছেন, তাদের হ্রাসকৃত প্যাকেজ মূল্যের অর্থ হজ অফিস থেকে খাবারের মূল্য ফেরত দেওয়ার সময় একসঙ্গে ফেরত দেওয়া হবে। এক্ষেত্রে হজযাত্রীরা (৩৫,০০০+১১৭২৫) ৪৬ হাজার ৭২৫ টাকা ফেরত পাবেন।

বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হজযাত্রীদের জনপ্ৰতি ১১ হাজার টাকা ফেরত দেওয়ার নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2011-2020 BanglarKagoj.Net
Theme Developed By ThemesBazar.Com
error: Content is protected !!